MG EV: এবার ভারতে আসতে চলেছে ছোট ইলেকট্রিক গাড়ি, যেন ন্যানোর প্রতিবিম্ব!

MG EV: এবার ভারতে আসতে চলেছে ছোট ইলেকট্রিক গাড়ি, যেন ন্যানোর প্রতিবিম্ব!
HIGHLIGHTS

সামনের বছর ভারতে লঞ্চ হতে চলেছে ছোট ইলেকট্রিক গাড়ি MG EV

এই গাড়িটিকে অনেকটা টাটার ন্যানোর মতো দেখতে

এটি এক চার্জেই 300 কিলোমিটার অবধি চলতে পারে

MG কোম্পানিটি ভারতের একের পর এক দারুন সব গাড়ি সাফল্যের সঙ্গে লঞ্চ করে চলেছে। এবার তারা micro electric vehicle বিভাগে নতুন গাড়ি আনতে চলেছে। এর আগে যদিও মাহিন্দ্রার (Mahindra) মতো একাধিক ব্র্যান্ড এই বিভাগে গাড়ি এনেছে, কিন্তু সাফল্য পায়নি কেউই। মাহিন্দ্রা যখন তাদের E20 এবং E20 plus লঞ্চ করে তখনও ইলেক্ট্রিক গাড়ি অতটা জনপ্রিয় পায়নি। কিন্তু বর্তমানে এই গাড়ির জনপ্রিয়তা তুঙ্গে। আর সেই সুযোগকে কাজে লাগিয়েই MG motors তাদের নতুন গাড়ি Air Ev বাজারে আনতে চলেছে। তবে এই কোম্পানির ইলেকট্রিক গাড়ি এই প্রথমবারের জন্য ভারতে লঞ্চ করছে এমনটা নয়।

কোম্পানিটির ZS EV গাড়িটি ইতিমধ্যেই দারুন জনপ্রিয়তা লাভ করেছে। এই ব্রিটিশ সংস্থা এবার দেখছে কী করে আরও ছোট সাইজের গাড়ি এই দেশে আনা যায়। শোনা যাচ্ছে একটি চিনের সংস্থাকে দিয়ে এই গাড়িটি তৈরি করাবে MG motor। গাড়িটিকে দেখতে অনেকটা Tata এর Nano এর মতো।

শোনা যাচ্ছে এই নতুন ইলেকট্রিক গাড়িটিকে E230 নাম দিয়ে কাজ চলছে। সূত্রের খবর অনুযায়ী চৈনিক কোম্পানি Wuling এর তৈরি করা Air EV এই গাড়িটি। 2022 সালেই এই গাড়িটি ইন্দোনেশিয়ায় লঞ্চ হয়েছে। ভারতের MG Motors এর সব থেকে জনপ্রিয় গাড়ি হচ্ছে Hector যার সঙ্গে Wuling গাড়িটির মধ্যে কোনও পার্থক্য নেই। শুধু নাম বদল করেই গাড়িটিকে ভারতে আনা হয়েছিল। সেই একই ফর্মুলা খাটিয়ে এবারও ভারতে নতুন মাইক্রো ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে এই সংস্থা।

কবে মুক্তি পাচ্ছে এই গাড়িটি?

খবর অনুযায়ী 2023 সালের জুন মাসের আগেই ভারতে আসতে পারে এই গাড়িটি। তবে এই গাড়ির কত দাম হতে পারে সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। কিন্তু ইন্দোনেশিয়ায় যে দামে গাড়িটি লঞ্চ করা হয়েছে সেটা দেখে অনুমান করা হয়েছে অন্যান্য ইলেকট্রিক গাড়ির তুলনায় এই গাড়িটি অনেক কম দামে লঞ্চ করা হবে।

MG EV

গাড়িতে কী ফিচার থাকবে? ইন্টিরিয়র কেমন হবে?

ভারতের গাড়ির বাজারে নিজের জায়গা করা এতটা সহজ নয় তাও ছোট গাড়ির বিভাগে। ফলে MG motor কে যথেষ্ট কষ্ট করতে হবে। ইন্দোনেশিয়ায় এই গাড়িতে মিনিমাল ডিজাইন দেখা গেছে। কেবিনে রয়েছে 10.2 ইঞ্চির একটি infotainment system। সঙ্গে একটি বৃত্তাকার ক্লাইমেট কন্ট্রোল প্যানেল থাকছে। টু স্পোক স্টিয়ারিং হুইল থাকবে এই ছোট্ট ইলেকট্রিক গাড়িতে।

স্বদেশী প্রযুক্তি ব্যবহার করেই শোনা যাচ্ছে এই গাড়িটি তৈরি করা হবে। Tata Nexon EV গাড়িতে যে ব্যাটারি ব্যবহার করা হয় শোনা যাচ্ছে এই গাড়িতেও সেই একই ব্যাটারি ব্যবহৃত হবে। দুটো ভ্যারিয়েন্টে এই গাড়িটি লঞ্চ হবে বলেই শোনা যাচ্ছে। Long wheelbase ভ্যারিয়েন্টের লেন্থ 2974 মিলিমিটার হবে, আর short wheelbase ভ্যারিয়েন্টের লেন্থ 2599 মিলিমিটার হতে চলেছে। দ্বিতীয় ভ্যারিয়েন্টে দুটো সিট এবং প্রথমটিতে চারটি সিট থাকবে বলেই জানা গেছে। ইন্দোনেশিয়ায় যে গাড়িটি লঞ্চ হয়েছে তাতে 12টি চাকা রয়েছে। দুটো পাওয়ারট্রেন থাকবে এই গাড়িতে। 30 এবং 50kW মোটরে গরুটা বিক্রি করা হচ্ছে।

একবার চার্জ দিয়ে প্রথম ভ্যারিয়েন্টে 200 এবং দ্বিতীয়টায় 300 কিলোমিটার যাওয়া যেতে পারে। ইন্দোনেশিয়াতে এই গাড়ির দাম হচ্ছে 30 কোটি ইন্দোনেশিয়ান রুপি যা ভারতীয় মূল্যে প্রায় 15.9 লাখ টাকা।

Digit.in
Logo
Digit.in
Logo