Mercedes AMG One এর উৎপাদন শুরু হল, 2023-এ এই পাওয়ার মেশিন পথে নামবে

Updated on 17-Aug-2022
HIGHLIGHTS

অবশেষে উৎপাদন শুরু হল মার্সিডিজ বেঞ্জ এর হাইব্রিড গাড়ি এএমজি ওয়ান

গত বছর মার্সিডিজ বেঞ্জ এই গাড়িটিকে এনেছিল

জানা গিয়েছে 2023 সালে ডেলিভারি শুরু হবে এই গাড়ির

Mercedes Benz গত বছর অর্থাৎ 2021 সালে তাদের হাইব্রিড গাড়ি Mercedes AMG One এনেছিল। অবশেষে সেই গাড়ির প্রোডাকশন শুরু করল এই কোম্পানি। মার্সিডিজ বেঞ্জের তরফে জানানো হয়েছে 2023 সালেই ডেলিভারি চালু হয়ে যাবে এই গাড়ির। কিন্তু বেশি সংখ্যক গাড়ি উৎপাদন করবে না এই কোম্পানি। মাত্র 275 ইউনিট তৈরি করা হবে এই গাড়ির। জানা গিয়েছে এই গাড়িতে থাকতে চলেছে ফর্মুলা 1 ভিত্তিক হাইব্রিড পাওয়াট্রেন। মার্সিডিজ বেঞ্জের এটা সব থেকে উচ্চাভিলাষী প্রজেক্ট বলেই জানিয়েছেন মার্সিডিজ বেঞ্জের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ফিলিপ শিরমার। তবে তাঁরা যে ভীষণ উচ্ছ্বসিত এই প্রজেক্টের কারণে তা জানাতেও ভোলেননি। তিনি জানিয়েছেন মার্সিডিজের পুরো টিম ফর্মুলা 1 হাইব্রিড টেকনোলজি ব্যবহার করে এই রোড কার তৈরি করছে।

কী কী থাকছে এই গাড়িতে?

জানা গিয়েছে, Mercedes AMG One এ থাকতে চলেছে ফর্মুলা 1 ভিত্তিক হাইব্রিড পাওয়ারট্রেন যাতে একটি 1.6 লিটার V6 টার্বো ইঞ্জিন আছে। একটি পাওয়ারট্রেন আছে যাতে রয়েছে চারখানা ইলেকট্রিক মোটর। 1049 hp শক্তি উৎপন্ন করতে সক্ষম এই ইঞ্জিনটি। এই গাড়িটির সর্বোচ্চ গতি হচ্ছে 352 কিলোমিটার প্রতি ঘণ্টায় এবং এই গাড়ি 0 থেকে 200 কিলোমিটার প্রতি ঘণ্টা স্পিড তুলতে সময় নেবে মাত্র 7 সেকেন্ড। এছাড়া এতে থাকছে LED হেড লাইট এবং টেল লাইট। সঙ্গে থাকবে বাটারফ্লাই ডোর, পেশীবহুল বনেট রেক উইন্ডস্ক্রিন। ফলে এই ফিচারগুলো গাড়িটিকে আরও আকর্ষণীয় করে তুলবে। ORVMS এবং অ্যালুমিনিয়াম চাকা থাকবে এই গাড়িতে। থাকবে F1 স্টাইলের একটি স্টিয়ারিং হুইল, এবং 10 ইঞ্চির একটি ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং 10 ইঞ্চির একটি ইনফোটেইনমেন্ট প্যানেল । মার্সিডিজ এএমজিতে এছাড়া থাকবে নতুন ড্যাশবোর্ড, ক্লাইমেট কন্ট্রোল, বিলাসবহুল দুই সিটের কেবিন ইত্যাদি।

সুরক্ষার জন্য কী কী থাকবে এই গাড়িতে?

জানা গিয়েছে সুরক্ষার জন্য এই গাড়িতে থাকতে চলেছে ট্র্যাকশন কন্ট্রোল, এয়ার ব্যাগ, সহ একাধিক ফিচার।

কত দাম হবে এই গাড়ির?

মার্সিডিজ এর তরফে এখনও এই গাড়ির দাম জানানো হয়নি তবে যতদূর শোনা গিয়েছে তাতে মনে করা হচ্ছে এই গাড়ির দাম 2.77 মিলিয়ন মার্কিন ডলার হবে, অর্থাৎ ভারতীয় মূল্যে এই গাড়ির দাম হবে প্রায় 21 কোটি টাকা।

এছাড়াও এই কোম্পানি একটি বিশেষ ধরনের সেডান তৈরি করেছে যা গড়েছে দারুন রেকর্ড। এই সেডান এক চার্জেই অনেকটা পথ অতিক্রম করতে সক্ষম হয়েছে। অর্থাৎ এক চার্জ 1000 কিলোমিটারের বেশি পথ চলতে পারবে এই ব্যাটারিচালিত গাড়িটি। এপ্রিল মাসে এই গাড়িটি স্টুটগাট থেকে ক্যাসিস অবধি চলে রেকর্ড গড়ে। এই গাড়িটি স্টুটগাট থেকে সিলভারস্টোন অবধি প্রায় 1202 কিলোমিটার পথ অতিক্রম করেছে এক চার্জে। এই গাড়ি চলার জন্য অন্য কোনও ধরনের জ্বালানি যেমন পেট্রোল, ইত্যাদি লাগে না আর।

Connect On :