এবার Wi-Fi সিগন্যালের মাধ্যমে ডিভাইস চার্জ করা যাবে

এবার Wi-Fi সিগন্যালের মাধ্যমে ডিভাইস চার্জ করা যাবে
HIGHLIGHTS

কিছু বিজ্ঞানীরা একটি মেশিন তৈরি করেছেন যা Wi-Fi Signal য়ের মাধ্যমে সহজে বিদ্যুৎয়ে পরিণত হবে, আর এরম হলে এবার হয়ত ব্যাটারি ছাড়াই ইলেক্ট্রিকাল ডিভাইস চার্জ করা যাবে

বৈশিষ্ট্য

  • Wi-Fi সিগন্যালের মাধ্যমে এবার বিদ্যুৎ তৈরি হবে
  • Rectenna AC বদলে যাবে DC তে
  • ওয়াই ফাই সিগন্যাল Rectenna ক্যাপচার করবে

 

আমেরিকার Massachusetts Institute of Technology (MIT) র বিজ্ঞানিয়ার একটি মেশিন তৈরি করেছে যা ওয়াই ফাই সিগন্যাল বিদ্যুতে পরিণত করতে পারে। আর এই ভাবে কোন ডিভাইস প্লাগ ইন না করেই ডিভাইস সহজে চার্জ করা যেতে পারে। আর এই মেশিনের নাম রেক্টান। আর এই ডিভাইসটি ওয়াই ফাই সিগন্যালে থাকা আল্ট্রারেটিং ডায়রেক্টার কারেন্টে বদলে যাবে।

Massachusetts Institute of Technology (MIT) র গবেষকদের কথা অনুসারে AC কারেন্ট DC তে পরিণত করার জন্য রেক্টিফায়ার অপশান থাকে। আর এই molybdenum disulfide (MoS2) রেক্টিফায়ার থেকে বানানো হয়েছে, আর যা খুব পাতলা আর ফ্লেক্সিবাল। আপনাদের বলে রাখি যে এই প্রক্রিয়াতে ব্যাবহৃত হওয়া নতুন রেক্টিফায়ার 10GHz পর্যন্ত ফ্রিকুয়েন্সিতে বিদ্যুতে পরিণত হতে পারে। আর এর সঙ্গে মাদ্রিদের টেকনলজি ইউনিভার্সিটির বিজ্ঞানীরা বলেছেন যে MoS2 লিথিয়াম লিক হবেনা। আর এই কারনে এদের ব্যাবহার মেডিকাল ডিভাইসেও করা যাবে আর এটি রুগীদের জন্যও সুরক্ষিত।

বিজ্ঞানীরা বলেছেন যে তারা যখন MoS2 থেকে তৈরি এই ডিভাইস পরীক্ষা করেছেন তখন তারা দেখেছেন যে 150 মাইক্রোওয়াটের ওয়াই-ফাই সিগন্যাল প্রায় 40 মাইক্রোওয়াটের বিদ্যুৎ তৈরি করতে পারে। আর এর থেকে এটা পরিষ্কার হয়েছে যে এত বিদ্যুৎ মোবাইলের ডিসপ্লে আর সিলিকন চিপের জন্য পর্যাপ্ত। আর এই ভাবে ওয়াই ফাই সিগন্যালে যত ইনপুট হবে তা বদলে 30% আউটপুট পাওয়া যাবে।

কী করে এই Rectenna কাজ করবে?

রেক্টেনা ডিভাইস Wi-Fi য়ে থাকা ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গকে রেডিও ফ্রিকুয়েন্সি অ্যান্টেনার মাধ্যমে AC বক্সে রিসিভ করবে। আর এটি টু- ডায়মেন্সানাল সেমিকন্ডাক্টারের সঙ্গে যুক্ত হয়ে আরও বেশি ফ্লেক্সিবাল হবে। আর এর পরে Wi Fi AC বক্সে সেমিকন্ডাক্টারে চলে যাবে আর DC ভোল্টেজে পরিবর্তিত হয়ে আজবে। আর এই ডিভাইসের সাহায্যে ইলেক্ট্রনিক সার্কিট আর ব্যাটারি চার্জ করা যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo