এবার কি জিও আনবে নিজেদের পেমেন্ট পরিষেবা!

এবার কি জিও আনবে নিজেদের পেমেন্ট পরিষেবা!
HIGHLIGHTS

জিওর গ্রাহক সংখ্যা 30 কোটি

দেশের মাত্র 15% দোকান P.O.S কিনতে পারে

এই বিষয়ে নিশ্চিত কিছু এখনও জানা জায়নি

ভারতের টেলিকম বাজারে রিলায়েন্স জিওর আবির্ভাব কোন চমকের থেকে কম নয়। আর সেই তার পর থেকে তারা শুধু নিজেদের টেলিকম পরিষেবাতে সীমাবদ্ধ রেখেছে না তনয় জিও ফোনের মতন পরিষেবা নিয়ে এসে ফোনের বাজারেও নিজেদের উপস্থিতি জাহির করে চলেছে।

আর এসবের মধ্যেই জানা গেছে যে এবার রিটেল পেমেন্টের জগতেও আসতে চলেছে রিলায়েন্স জিও। পেটিএম, ফোনপে বা গুগল পের মতন কোম্পানি এই জায়গায় এত দিন ছিল। আর এবার পয়েন্ট অফ সেল টার্মিনালে নিজেদের আনতে চলেছে জিও। P.O.S টার্মিনাল (কার্দ সোয়াইপের দরকার নেই যেখানে) সেখানে নিজেদের নিয়ে আসতে চলেছে জিও।

এত দিন পর্যন্ত QR কোড আর স্ক্যান করে রিটেলারদের কাছে টাকা দেওয়া যেত। এবার ভারতের এই স্ম্যের রিটেল বাজারের 710 বিলিয়ান মার্কিং ডলার ব্যাবহার হত যার মধ্যে 90% ই অসংগঠিত। সারা দেশে প্রায় 1.5 কোটি রিটেল দোকানে এই লেনদেন হয়। এই সময়ে দেশের 15% মতন দোকান গুলি পিওএস মেশিন কেনার ক্ষমতা রাখে।

তবে রিলায়েন্স জিওর তরফে P.O.S সেক্টারের বিষয়ে মানে এই সেক্টারে আশার বিষয়ে কিছু জানা জায়নি। তবে এর মধ্যেই কোম্পানির টেলিকম পরিষেবার সঙ্গে যুক্ত গ্রাহক 30 কোটি।

তবে শুধু মাত্র কিছু সাপ্লাই সাইডেও এই ব্যাবস্থা আনারা ইচ্ছে আছে জিওর বলে জানা গেছে। যাতে মার্চেন্টে হোলসেলারের কাছ থেকে জিনিস কিনে ডিজিটাল পেমেন্টের মাধ্যমে তা গ্রাহকদের কাছে বিক্রি করা যায়।

আপাতত কবে এই পরিষেবা আসবে বা আদৌ আসবে কিনা সেই বিষয়ে কিছু জানা জায়নি। আর যত দিন না এই পরিষেবা আসছে তত দিন পর্যন্ত এই বিষয়ে কিছুই নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না। এই বিষয়টিও তত দিন রিউমার বা গুজবের আকারেই থাকবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo