Maruti Suzuki আনল Alto K10-এর CNG ভ্যারিয়েন্ট, দাম কত জানেন? দেখুন

Updated on 20-Nov-2022
HIGHLIGHTS

Maruti Suzuki Alto K10 গাড়িটির CNG ভ্যারিয়েন্টটিকে কেবল Vxi গ্রেডে আনা হয়েছে

1.0L K সিরিজের ডুয়াল VVT পেট্রোল থাকবে এই গাড়িতে পাওয়ারে জন্য

ফ্যাক্টরি ফিটেড CNG কিট দেওয়া হবে এই গাড়ির সঙ্গে

Maruti Suzuki এর তরফে এবার Alto K10 গাড়িটির CNG ভ্যারিয়েন্ট লঞ্চ করা হল। Alto K10 গাড়িটির এই নতুন ভ্যারিয়েন্টটির দাম শুরু হচ্ছে 5.95 লাখ টাকা থেকে। এটি অবশ্যই এই গাড়ির এক্স শোরুম দাম। এই জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থার ঝুলিতে এই নিয়ে মোট 13 টা CNG মডেলের গাড়ি হল ভারতের বাজারে। Maruti Suzuki এর এই CNG গাড়িগুলোর তালিকায় আছে Alto, Alto K10, S Presso, Wagonr, Celerio, Swift, Dzire, Artigo, Baleno, XL6, ইত্যাদি গাড়িগুলো।

Maruti Suzuki ব্র্যান্ডের নবীনতম CNG ভ্যারিয়েন্ট গাড়ি হল Alto K10। এই নতুন ভ্যারিয়েন্টটিতে গ্রাহকরা কী কী ফিচার পাবেন, কোন কোন স্পেসিফিকেশন আছে আসুন দেখে নেওয়া যাক।

Maruti Suzuki 2022 সালের আগস্টে এই Alto K10 গাড়িটির বিক্রি শুরু করে। আর সে ঘটনার মাত্র তিন মাসের মধ্যেই এই সংস্থা Alto K10 গাড়িটির CNG ভ্যারিয়েন্ট নিয়ে এল। জানা গিয়েছে Maruti Suzuki Alto K10 গাড়িটির CNG ভ্যারিয়েন্টটির যে ডিজাইন তৈরি করা হয়েছে বা গাড়িটি নির্মাণ করা হয়েছে সেটা পুরোটাই এই সংস্থার রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফেসিলিটিতে করা হয়েছে। Maruti Suzuki এর যে অন্যান্য CNG মডেলের গাড়ি আছে সেটার তুলনায় এই গাড়িটি অনেকটাই আলাদা অভিজ্ঞতা দেবে ব্যবহারকারীদের, কারণ এই CNG হ্যাচব্যাক গাড়িতে আছে সাসপেনশন সেটআপ। তবে এই গাড়ির যে পেট্রোল ভ্যারিয়েন্ট আছে সেটার সঙ্গে এই মডেলের ডিজাইন বা ফিচারের অনেকটা তফাৎ আছে এমনটা নয়।

Maruti Suzuki Alto K10 এর CNG ভ্যারিয়েন্ট লঞ্চ করার পর এই সংস্থার মার্কেটিং অ্যান্ড সেলসের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার শশাঙ্ক শ্রীবাস্তব জানিয়েছেন মারুতি সুজুকি বরাবর গ্রাহকরা কী চাইছে, কোন ধরনের গাড়ি বা ফিচার পছন্দ করেছেন সেই অনুযায়ী নিজেদের পরিবর্তন করেছে। গ্রাহকরা যে পরিবর্তনের আকাঙ্খা জানান সেটার প্রতিক্রিয়া অনুযায়ী মারুতি সুজুকি নিজেদের উন্নতি করতে চেয়েছে। আর সেটার একটা উদাহরণ হল এই Maruti Suzuki Alto K10। তাঁর কথায় গত 16 বছর ধরে ভারতের সব থেকে বেশি বিক্রিত গাড়ি হচ্ছে এটি। এবং তাঁরা আশা রাখছেন যে এই জনপ্রিয় গাড়ির নতুন CNG মডেল গ্রাহকদের কাছে এই গাড়িকে আরও আকর্ষণীয় করে তুলবে। কারণ এই গাড়িতে তাঁরা পেয়ে যাবেন জ্বালানি দক্ষতা।

শশাঙ্ক শ্রীবাস্তব আরও জানিয়েছেন তাঁদের এই CNG মডেলের গাড়িগুলোর বিষয়, তিনি বলেছেন তাঁরা এখনও পর্যন্ত প্রায় 1 মিলিয়ন টন CO2 নিঃসরণ আটকাতে পেরেছেন। এই সংস্থার যত CNG ভ্যারিয়েন্ট গাড়ি আছে, সেগুলো 1 মিলিয়নের বেশি সংখ্যক বিক্রি হয়েছে দেশ জুড়ে। ফলে এই গাড়িগুলো যে কতটা পরিবেশ বান্ধব সেটাই তাঁর কথায় ধরা পড়েছে। ভারতে ড্রাইভ করার কথা মাথায় রেখেই তাঁদের গাড়ির বিভিন্ন ফেসিলিটি তৈরি করা হয় বলেই তিনি জানান। 

এই গাড়িতে কী কী ফিচার বা স্পেসিফিকেশন রয়েছে?

Maruti Suzuki এর তরফে Alto K10 গাড়িটির CNG ভ্যারিয়েন্টটির কেবল একটি গ্রেড আনা হয়েছে আর সে হল Vxi। এই গাড়িতে ক্ষমতার জন্য দেওয়া হয়েছে 1.0L K সিরিজের ডুয়াল VVT পেট্রোল ইঞ্জিন। এছাড়া গ্রাহকরা এই গাড়িতে পেয়ে যাবেন ফ্যাক্টরি ফিটেড CNG কিট। 5 স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন মিলবে এই গাড়িতে। 5300 rpm এ 56bhp তে পাওয়ার ডেলিভারি করতে পারবে এই গাড়ি, আর 3400rpm এ 82.1nm টর্ক। গ্রাহকরা এই গাড়িতে 33.85 km/kg মাইলেজ মিলবে বলেই জানা গিয়েছে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :