Alto K10: ভারতে অল্টো কে10 লঞ্চ হতে চলেছে নয়া রূপে, দাম কত জেনে নিন

Alto K10: ভারতে অল্টো কে10 লঞ্চ হতে চলেছে নয়া রূপে, দাম কত জেনে নিন
HIGHLIGHTS

ভারতের বাজারে আসতে চলেছে Alto K10

মারুতি সুজুকির এই গাড়ি নয়া ভাবে লঞ্চ হতে চলেছে

দাম থাকবে সাধ্যের মধ্যেই

ভারতের অন্যতম  জনপ্রিয় গাড়ি হচ্ছে অল্টো 800। এই হ্যাচব্যাকের দাম অত্যন্ত কম, পাশাপাশি এই গাড়িতে ড্রাইভারকে নিয়ে 5 জন অনায়াসে ধরে যেতে পারে। এই হ্যাচব্যাকের তিনটি ভ্যারিয়েন্ট ছিল। বর্তমানে মারুতি সুজুকি ঠিক করেছে তারা তাদের এই মডেলের তিনটে ভ্যারিয়েন্টের প্রোডাকশন বন্ধ করে দেবে। অর্থাৎ এখন বাজারে যে গাড়িগুলো দেখা যায় সেগুলোই থাকবে। বাজারে আর নতুন কোনও Alto 800 বিকোবে না। 

Alto এর যে ভ্যারিয়েন্টগুলো এই কোম্পানি বন্ধ করতে চলেছে সেগুলো হল STD, LXI, LXI CNG। এই তিনটে গাড়ির বদলে বিখ্যাত এই গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি Alto K10 মডেলটি ভারতের বাজারে আনতে চলেছে নতুন ভাবে। এক কথায় রিলঞ্চ করতে চলেছে। একটা সময় বাজার থেকে এই গাড়িটিকেও মারুতি সুজুকি তুলে নিয়েছিল। হুন্ডাই স্যান্ট্রো (Hyundai Santro), ড্যাটসান রেডিগো, ড্যাটসান গো  এর মতো মডেলগুলোকে মারুতি সুজুকি (Maruti Suzuki) তুলে নেওয়ার ফলে এই বিভাগ কিছুটা জাঁকিয়ে বসেছে যখন তখন সংস্থাটি ঘোষণা করল Alto K10 ফেরানোর কথা। 

k10

এই বিভাগে মারুতি সুজুকি এর একমাত্র প্রতিযোগী হচ্ছে Renault Kwid। এই ইন্দো জাপানিজ সংস্থাটি এবার তাই এই সুযোগকে কাজে লাগিয়ে নিজের হারানো বাজার ফিরে পেতে চাইছে। একটা সময় অবধি মারুতি সুজুকি বললেই Alto এর কথাই মনে আসত। দুটো যেন একে অন্যের সমার্থক! বহু বছর ভারতে এন্ট্রি লেভেল হ্যাচব্যাক হিসেবে দারুন ব্যবসা করেছে এই গাড়ি। Alto 800 যেমন অধিকাংশ মানুষের সেরা পছন্দ ছিল তেমনই এই বাজেটের সেগমেন্টের অনেকের পছন্দ ছিল Alto K10। 

খুব বেশি নয়, পাঁচ ছয় বছর আগে অবধি এই Alto 800 গাড়িটি ভারতে প্রতি বছর 25000-30000 ইউনিট বিক্রি হতো। শুধু Alto 800 নয়, Alto K10ও ভীষণ বিক্রি হতো। তবে রেনো Kwid এর মতো বেশ কিছু তৃতীয় প্রজন্মের গাড়ি বাজারে আসার পর Alto বাজার খানিকটা যেন ম্লান হয়ে যায়। Alto K10 এর BS6 মডেল লঞ্চ করে না, এর ফলে একটা সময় এই কোম্পানিকে গাড়িটি বিক্রি করতে যথেষ্ট বেগ পেতে হয়েছিল। তারপর দু বছর আগে 2020 সালে বাজার থেকে তুলে নেওয়া হয় Alto K10। 

কী কী ফিচার থাকতে পারে Alto K10 এ?

Alto K10 এর নতুন কোডনেম হতে চলেছে Y0M। গাড়িটির ডিজাইনও ঢেলে সাজানো হচ্ছে বলেই সূত্রের খবর। তবে গাড়িটিতে 6 এয়ারব্যাগ থাকবে। এছাড়াও গাড়িটিকে ভারতের NCAP ক্র্যাশ টেস্টেও পাশ করতে হবে। তবে BS 6 মডেলে যে পাওয়ারট্রেন ছিল এই মডেলেও সেই একই পাওয়ারট্রেন থাকবে। গাড়িটির দাম খুব বেশি রাখা হবে না বলেই শোনা যাচ্ছে। এন্ট্রি লেভেল হ্যাচব্যাক হিসেবেই গাড়িটি বাজারে আসতে চলেছে। বর্তমানে ভারতে SUV গাড়ির চাহিদা ঊর্ধ্বমুখী। কিন্তু সেখানে  A বিভাগের হ্যাচব্যাকের পার্সেন্টেজ হচ্ছে মাত্র 7.8%। তাই বিশেষজ্ঞরা মনে করছেন Alto K10 গাড়িটি B segment থেকেও গ্রাহক আনবে।

Digit.in
Logo
Digit.in
Logo