এবার চিনে ফোন ব্যাবহার কারীদের ফেস স্ক্যান বাধ্যতামূলক করা হল ঃ রিপোর্ট

Updated on 03-Dec-2019
HIGHLIGHTS

এবার চিনে গ্রাহকদের মোবাইল ফোন পরিষেবার জন্য ফেস স্ক্যান করতে হবে

এই নিয়ম সেপ্টেম্বর মাসে ঘোষনা করা হয়েছিল আর এটি 1 ডিসেম্বর থেকে চালু হবে

আর এই রিপোর্ট অনুসারে ফেসিয়াল স্ক্যান দেশের ID কার্ড অনুসারে গ্রাহকদের ভেরিফাই করবে

এবার চিনে ফোনের গ্রাহকদের জন্য একটি নতুন নিয়ম চালু হল, এবার থেকে সেখানে ফোন রেজিস্ট্রেশানের সময়ে নতুন মোবাইল ফোন সার্ভিসে গ্রাহকদের চেহারা স্ক্যান করতে হবে। BBC র একটি রিপোর্ট অনুসারে এই নিয়ম বিষয়ে সেপ্টেম্বর মাসে ঘোষনা করা হয়েছিল আর এটি 1 ডিসেম্বর থেকে চালু হবে।

রিপোর্ট অনুসারে নাগরিকদের নতুন ফোন নিলে এবার থেকে ন্যাশানাল ID কার্ড বাধ্যতামূলক ক্র আয়েছে। আর এর সঙ্গে নতুন নিয়মে এই ID র সঙ্গে গ্রাহকদের ভেরিফাই করার জন্য ফেস স্ক্যান বাধ্যতামূলক করা হয়েছে। পিপেলস রিপাব্লিক চায়নার ইনফরমেশান টেকনলজি ইন্ডাস্ট্রি মন্ত্রক এই বিষয়ে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি নোটিশও দিয়েছে।

BBC কে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রিসার্চার আর ফিনা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিষয়ে Jeffrey Ding বলেছেন যে চিনে এই ফেস স্ক্যান করা হচ্ছে কারন যাতে যে কেউ ফোন নাম্বার দিয়ে ইন্টারনেটঅ্যাকাউন্ট না নিতে পারে আর সাইবার সিকিউরিটির জন্য এটি করা হচ্ছে। তবে আমরা এর সঙ্গে এও দেখেছি যে এটি আমাদের জনতার বিষয়ে সঠিক ভাবে জানা যাবে।

এই খবরটি চিনে বাচ্চাদের গেম করার বিষয়ে রেস্ট্রিকশানের পরে করা হয়েছে। এই নোটিশ সরকার দেখেছে যে বাচ্চারা 10pm-8am পর্যন্ত গেম খেলতে পারবে না। তারা সপ্তাহে 90 মিনিট আর সপ্তাহান্তে এক ঘন্টা গেম করতে পারবে। আর এর সঙ্গে মাইনরদের মাইক্রোট্রানশাজাশানেও রেস্ট্রিকশান করা হয়েছে। যারা 16 বছরের কম বয়সী তারা এক মাসে CNY 200 (প্রায় 2000টাকা) খরচ করতে পারবে আর একটি ট্র্যাঞ্জাকশানে  CNY 50 (500 টাকা) র বেশি খরচ করতে পারবে না। আর যারা 16-18 বছর বয়সী তারা এক মাসে  CNT 400 (400 টাকা) আর একটি সিঙ্গেল ট্র্যাঞ্জাংশানে  CNY 100 (1,000 টাকা) র বেশি খরচ করতে পারবে না।

Connect On :