Mahindra-এর প্রথম Electric SUV এল বাজারে, রয়েছে দারুন সব ফিচার

Updated on 09-Sep-2022
HIGHLIGHTS

প্রকাশ্যে এল Mahindra এর নতুন ইলেকট্রিক SUV, XUV400 এর ফার্স্ট লুক

Tata Nexon EV এবং MG ZS EV এর সঙ্গে জোর টক্কর দেবে এই গাড়ি

বৃহস্পতিবার 8 সেপ্টেম্বর এই গাড়ির প্রথম লুক প্রকাশ্যে আনা হয়

ভারতীয়দের মধ্যে ক্রমেই ইলেকট্রিক গাড়ির (Electric Car) চাহিদা বেড়েই চলেছে। শুধু গাড়ি নয়, সঙ্গে বাইক, স্কুটার সব কিছুরই। এক কথায় বলতে গেলে এখন যেন ইলেকট্রিক ভেহিকেল (Electric Vehicle) এর বাজার। আর এই কারণেই বিভিন্ন গাড়ি প্রস্তুতকারক সংস্থা একাধিক মডেলের, বিভিন্ন দামের গাড়ি এনে হাজির করছে ভারতের বাজারে। বাদ যায়নি মাহিন্দ্রাও। Born Electric নামক একটি প্রোগ্রাম লঞ্চ করেছে Mahindra। আর সেই প্রোগ্রামের মধ্যে দিয়েই এই সংস্থা মোট 5টি ইলেকট্রিক গাড়ি আনতে চলেছে বাজারে। আর তখন আরও একটি গাড়ি লঞ্চ করার কথা ঘোষণা করা হয়, এই গাড়ির নাম Mahindra XUV400 EV।

8 সেপ্টেম্বর, বৃহস্পতিবার বিকেলে সংস্থার তরফে প্রকাশ্যে আনা হল এই গাড়ির ফার্স্ট লুক। Mahindra XUV300 নামক একটি গাড়ি গত বছর মাহিন্দ্রার তরফে লঞ্চ করা হয় 2021 সালে। সেই গাড়ির উপর ভিত্তি করেই Mahindra XUV400 EV গাড়িটিকে তৈরি করা হয়েছে। আগামীদিনে এই গাড়িটি Tata Nexon EV এবং MG ZS EV এর সঙ্গে জোর টক্কর দেবে বলে মনে করা হচ্ছে। 4.2 মিটার লম্বা এই গাড়িটি, যা XUV300 এর তুলনায় একটু বড়, ফলে এই গাড়িতে যে বাড়তি জায়গা পাওয়া যাবে XUV300 এর তুলনায় সেটা আর নতুন করে বলতে হবে না। তবে বৃহস্পতিবার কেবলই এই গাড়ির পর্দা উন্মোচন করা হয়েছে। কবে এই গাড়ি লঞ্চ হবে বা এর দাম কী সে সব বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। তবে মনে করা হচ্ছে আগামী কয়েক মাসের মধ্যেই এই গাড়িটি ভারতের পথে দেখা যেতে চলেছে।

এই গাড়ির লুক কেমন হবে?

Mahindra XUV300 এর তুলনায় এই গাড়িতে আছে একদম নতুন ধরনের ফ্রন্ট ডিজাইন। Twin Peaks লোগো লাগানো আছে এই গাড়িতে, সঙ্গে রয়েছে একদম নতুন হেড লাইট এবং ইন্টিগ্রেটেড DRL। এছাড়াও রয়েছে ইলেকট্রিক টেল ল্যাম্প।

এই গাড়িতে গ্রাহকরা কী কী ফিচার পাবেন?

অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কার প্লের মতো একাধিক গুরুত্বপূর্ণ ফিচার রয়েছে সঙ্গে আছে একটি বড় টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম। পাশাপাশি আছে Blue Sense+ মোবাইল অ্যাপ। আপনি চাইলে স্মার্টওয়াচের সঙ্গে এই অ্যাপ কানেক্ট করতে পারবেন। এছাড়া আছে 60 এর উপর বিভিন্ন কানেকটিভিটি ফিচার। একটি বড় সানরুফ রয়েছে এই গাড়িতে।

Mahindra XUV400 গাড়িতে গ্রাহক কেমন রেঞ্জ পাবেন?

39.4 KW  ব্যাটারি প্যাক পাবেন এই গাড়িতে। অর্থাৎ এই গাড়িতে গ্রাহক পাবেন শক্তিশালী মোটর। সর্বোচ্চ 310NM টর্ক উৎপন্ন হবে এই গাড়িতে। সর্বোচ্চ 160 কিলোমিটার স্পিড তুলতে পারবেন এই গাড়িতে আর 0 থেকে 100 কিলোমিটার প্রতি ঘণ্টায় রেঞ্জ তুলতে এই গাড়ির সময় লাগবে মাত্র 8.3 সেকেন্ড। একবার চার্জ দিলেই এই গাড়িটি 456 কিলোমিটার চলতে পারবে। এমনটাই দাবি করা হয়েছে Mahindra এর তরফে। Fun, fast অ্যান্ড fearless- এই তিনটি ড্রাইভ মোড আছে এই গাড়িতে।

Connect On :