Mahindra XUV400 Electric SUV: বাজারে লঞ্চ হতে চলেছে মাহিন্দ্রার ইলেকট্রিক গাড়ি, জেনে নিন কবে

Updated on 11-Jul-2022
HIGHLIGHTS

ভারতের ইলেকট্রিক গাড়ির বাজার দখল করতে আসছে মাহিন্দ্রার নতুন ইলেকট্রিক গাড়ি

মাহিন্দ্রার এই নতুন ইলেকট্রিক গাড়ির নাম হচ্ছে Mahindra XUV400 Electric SUV

Tata এর একচ্ছত্র অধিকার খর্ব করতেই আসছে এই গাড়ি, খুব শীঘ্রই লঞ্চ হবে

ইদানীংকালে Tata Motors একাই ভারতের গোটা ইলেকট্রিক গাড়ির বাজার দখল করে বসে আছে। সেখানে তারই আধিপত্য দেখা যায়। এবার মাহিন্দ্রা তার সেই আধিপত্য খর্ব করতে আসছে বাজারে। আশা করা হচ্ছে 2022 সালেই হয়তো ভারতে আত্মপ্রকাশ ঘটাবে Mahindra XUV400 Electric SUV। চলতি বছরেই এই গাড়িটিকে ভারতের রাস্তায় দেখা যেতে পারে। বর্তমানে Tata Nexon হচ্ছে দেশের সর্বোচ্চ বিক্রিত ইলেকট্রিক গাড়ি। তার সেই বিক্রিতে ভাগ বসাবে এবার মাহিন্দ্রার নতুন ইলেকট্রিক গাড়ি।

ব্রিটিশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্টের থেকে মোটা অঙ্কের টাকা মাহিন্দ্রা লগ্নি পেয়েছে। এই ইলেকট্রিক গাড়ির জন্য মাহিন্দ্রা 1925 কোটি টাকার লগ্নি পেয়েছে। এই দুই কোম্পানি এই ইলেকট্রিক গাড়ি নির্মাণে কাজ করবে। ভারতের আখেরে এতে উন্নতি হবে। রাজেশ জেজুরিকর, মাহিন্দ্রার এক্সিকিউটিভ ডিরেক্টর জানিয়েছেন এই গাড়িটি ভারতে লঞ্চ হওয়ার পর তা জনপ্রিয়তার শীর্ষে পৌঁছবে। শোনা যাচ্ছে এই কোম্পানিটি দারুন ডিজাইন, অত্যাধুনিক প্রযুক্তি এবং দুর্ধর্ষ ব্যাটারি রেঞ্জ নিয়ে ভারতের বাজারে আসবে। আগামী 15 অগাস্ট ভারতের স্বাধীনতা দিবসের দিন এই কোম্পানি তিনটি কনসেপ্ট SUV প্রকাশ্যে আনবে।

আর সেপ্টেম্বরেই লঞ্চ করবে মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক গাড়ি। Tata Nexon, Tata Nexon EV Max, MG ZS EV সহ একাধিক ইলেকট্রিক গাড়িকে জোর টক্কর দেবে এই Mahindra XUV400 Electric SUV। 

কী কী থাকছে এই গাড়িতে?

শোনা যাচ্ছে Mahindra XUV400 Electric SUV তে থাকছে দুর্দান্ত ব্যাটারি রেঞ্জ। এছাড়াও থাকবে অত্যাধুনিক ডিজাইন। Mahindra এর জনপ্রিয় মডেল XUV 300 এর আদলেই বানানো হবে এই গাড়িটিকে। এই গাড়িটির দৈর্ঘ্য হতে পারে 4.2 মিটার। MESMA প্ল্যাটফর্মের উপর Mahindra কোম্পানি এই গাড়িটিকে তৈরি করেছে। শোনা যাচ্ছে দুটো ব্যাটারি অপশন নিয়ে ভারতের বাজারে আসবে  Mahindra XUV400 Electric SUV। একটা ভ্যারিয়েন্ট আসবে 350V ব্যাটারি নিয়ে, অন্যদিকে আরেকটি ভ্যারিয়েন্ট আসবে 380V ব্যাটারি নিয়ে। কোম্পানি দাবি করছে একবার চার্জ দিলেই 200-375 কিলোমিটার অবধি যাওয়া যেতে পারবে।

অন্যদিকে খবর অনুযায়ী একই দিনে মাহিন্দ্রা ইংল্যান্ডে একটি অনুষ্ঠানের মাধ্যমে Born Electric SUV আনতে চলেছে। এখনই এই অনুষ্ঠানের একটি ছোট টিজার ইন্টারনেটে দেখতে পাওয়া যাচ্ছে। C শেপের LED হেড ল্যাম্প এবং টেল ল্যাম্প দেখা গিয়েছে এই ইলেকট্রিক গাড়িতে। কদিন আগে এই গাড়ির কেবিনের ডিজাইন প্রকাশ্যে এনেছিল মাহিন্দ্রা। Mahindra XUV400 Electric SUV কেবিনেও রয়েছে দারুন সব ডিজাইন। গাড়িটির ড্যাশবোর্ডে থাকছে ডুয়াল টোন ফিনিশ। XUV700 এর মতো টুইন স্ক্রিন লেআউট দেখা যাবে এই গাড়িতে। টু স্পোক স্টিয়ারিংও দেখা যাবে এই গাড়িতে। বাদ যাবে না বিশাল প্যানারমিক সানরুফ।

Connect On :