একবার চার্জেই দৌড়বে 120 কিমি Mahindra-র এই Electric Car, দাম হবে একদম পকেট সই

একবার চার্জেই দৌড়বে 120 কিমি Mahindra-র এই Electric Car, দাম হবে একদম পকেট সই
HIGHLIGHTS

Mahindra Electric নিয়ে আসতে চলেছে চার চাকার একটি Electric Car

একবার ফুল চার্জ হয়ে গেলেই অ্যাটম দৌড়োবে একেবারে 120 কিলোমিটার পর্যন্ত

মাহিন্দ্রা ইলেকট্রিক এই গাড়িটি মোট চারটি ভ্যারিয়েন্টে লঞ্চ করবে মার্কেটে

জ্বালানি তেলের দাম যে হারে বাড়ছে, তাতে সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে। পেট্রোল-ডিজেল গাড়িতে ভরতে না পারার কারণে মানুষ পায়ে হেঁটে যাতায়াত করছে। অন্যদিকে, বেড়ে গিয়েছে পরিবেশ দূষণও। এই সবকিছুকে মাথায় রেখে সাধারণ মানুষ বেছে নিচ্ছে ইলেকট্রিক গাড়িকে। সম্প্রতি, ইলেকট্রিক গাড়ির চাহিদা বেড়ে গিয়েছে ভারতে। Tata থেকে শুরু করে আরও অন্যান্য নামী সংস্থার গাড়ির পাশাপাশি ছোটখাটো স্টার্ট-আপ সংস্থাগুলিও ভারতে ইলেকট্রিক গাড়ি তৈরি করতে আগ্রহ দেখাতে শুরু করেছে। Ola ইতিমধ্যেই, Electric Scooter নিয়ে এসেছে। 

Mahindra কোম্পানি নিয়ে আসতে চলেছে দুটি দরজার একটি Electric Car। প্রসঙ্গত, Mahindra Electric এর আগে একাধিক ইলেকট্রিক গাড়ি বাজারে এনেছে। তার মধ্যে বেশ কিছু গাড়ি ব্যাপক সেল হয়েছে। এবারের এই নতুন গাড়িটির নাম দেওয়া হয়েছে Mahindra Atom। সবার প্রথমে জানাই, গাড়িটির দাম কত হতে পারে সেই সম্পর্কে। এখনও পর্যন্ত বিস্তারিতভাবে কিছু জানায়নি সংস্থা। তবে সূত্র মারফত জানা যাচ্ছে, মাহিন্দ্রা তাদের এই নতুন গাড়ির দাম রাখতে পারে তিন লক্ষ টাকা। এই গাড়ি ফুল চার্জ হতে সময় নেবে মাত্র পাঁচ ঘন্টা। আর একবার ফুল চার্জ হয়ে গেলেই অ্যাটম দৌড়োবে একেবারে 120 কিলোমিটার পর্যন্ত। অ্যাটমের টপ স্পিড প্রতি ঘণ্টায় 50 কিলোমিটার।

Atom car

মাহিন্দ্রা এই গাড়ির ভেতরে রাখছে চারটি সিট, দুটি দরজা। এটি আসলে আনা হয়েছে ফাস্ট ও লাস্ট মাইল কানেক্টিভিটির কথা চিন্তা করে। সংস্থা জানিয়েছে, তারাই ভারতের বাজারে প্রথম নিয়ে এসেছে অল ইলেকট্রিক্যাল কোয়াড্রিসাইকেল। গাড়ির ভেতরের ডিজাইন রয়েছে, মোনোকোকিউ চ্যাসিস-এর ওপর বক্সি এবং আপরাইড ডিজাইন। এছাড়াও ভেতরে থাকছে হাই স্পেক ভ্যারিয়েন্টর এসি সিস্টেম। থাকছে মোবাইল ডকিং স্টেশন এবং 4g কানেক্টিভিটি। শুধু তাই নয়, এন্টারটেইনমেন্ট-এর জন্য দেওয়া হচ্ছে একটি রিয়ার এন্টারটেইনমেন্ট স্ক্রীন। যা যাত্রা শুরু করার সময় যাত্রীরা ইচ্ছা করলে নিজেদের পছন্দমতো সিনেমা, মিউজিক, কনসার্ট ইত্যাদি উপভোগ করতে পারবে গাড়ির পিছনের সিটে বসে।

মাহিন্দ্রা থেকে জানানো হয়েছে, ইলেকট্রিক এই গাড়িটি তারা মোট চারটি ভ্যারিয়েন্ট- এর মাধ্যমে লঞ্চ করবে মার্কেটে। সেই ভ্যারিয়েন্টগুলি হল K1, K2, K3, K4। গাড়ির ব্যাটারি প্রসঙ্গে কথা বলতে গিয়ে মাহিন্দ্রা জানিয়েছে, প্রথম দুটি মডেলে থাকবে 7.4kWh ব্যাটারি। পরের দুটিতে 11.1kWh ব্যাটারি। গাড়িটির দৈর্ঘ্য হবে 2728 মিমি, প্রস্থ 1452। অ্যাটম উচ্চতায় 1576 মিমি এবং 1885 মিমি।

Digit.in
Logo
Digit.in
Logo