লাকি র‍্যান্সাম ওয়ার ভারতের সাইবার দুনিয়ার প্রবেশ করেছে, CERT অ্যালার্ট করেছে

Updated on 04-Sep-2017
HIGHLIGHTS

এই র‍্যান্সাম ওয়্যার ভিক্টিমের ফাইলে র‍্যান্সাম ভাবে যায় আর সেই সিস্টেম নষ্ট করে দেয়, লাকি র‍্যানসাম ওয়্যার প্রথম দেখা গেছিল 2016 সালে

দ্যা কম্পিউটার এজেন্সি রেসপন্স টিম (CERT) একটি সতর্ক বার্তা দিয়েছে লাকি র‍্যান্সাম ওয়ারের বিষয়ে। এই র‍্যান্সাম ওয়্যারটি এবার ভারতেও থাবা বসিয়েছে। এটি যার সিস্টেমের ক্ষতি করতে চায় তার সিস্টেমের যেকোন স্ক্রিপ্ট আর ফাইল নষ্ট করে দেয়। অন্য র‍্যান্সামওয়্যারের সঙ্গে এর মূল পার্থক্য এই যে এটি লাকি প্রায় সমস্ত দরকারি ফাইল অ্যানালিস করার ক্ষমতা রাখে আর যে ডাটা সে লক করে দেয় সেই ডাটা খুলে দেওয়ার জন্য একটা মোটা অঙ্কের টাকা চায়।  

CERT বলেছে যে 23 মিলিয়ানের বেশি ইমেল আর মেসেজ এই লাকি র‍্যান্সাম ওয়্যার পাঠাচ্ছে অ্যাটাচড ফাইল হিসাবে। এই স্প্যাম মেসেজ গুলি কিছু সাধারন সাবজেক্ট লাইন দিয়ে আসছে যেমন like "please print", "documents", "photo", "Images", "scans" আর "pictures", যাই হোক এই সাবজেক্ট অনেক সময় অনেক চেঞ্জ হয়ে আসছে।

এই মেসেজ গুলি ‘জিপ’ অ্যাটাচমেন্টের সঙ্গে ভিসুয়াল বেসিক স্ক্রিপ্ট (VBS) একটি সেকেন্ডারি জিপ ফাইল পাঠাচ্ছে। এই VBS ফাইল গুলিতে ডাউনলোডের জন্য লেখা থাকছে আর "greatesthits[dot]mygoldmusic[dot]com" এই ধরনের কোথাউ ক্লিক করবেননা। CERT-IN সতর্ক করেছে যে এই ধরনের কোন সাইটে যেন আপনি ক্লিক না করেন।

এঙ্ক্রপট ফাইল গুলি সিস্টেমে র‍্যান্সাম ওয়্যারের ইনফেক্টেড জিনিসে "[.]lukitus" বা "[.]diablo6" দেখায়। এর দুটি নতুন ভেরিওয়েন্ট ছিল 2016 সালে। আর তার নাম ছিল “.Locky”। এর পরে এক্রপড ফাইল র‍্যান্সামওয়্যারে 0.5 Bitcoins বা Rs 1,51,171 টাকা চায় ফাইল ঠিক করে দেওয়ায়র জন্য।

CERT বলেছে জে এই ধরনের কোন সন্দেহ জনক কোন ফাইলে যেন কেউ ক্লিক না করে। আর তারা এও বলেছে যে নিয়মিত নিজের সব ফাইলের ব্যাকআপ যেন করে রাখা হয়। আর যা র‍্যান্সামওয়্যারে ক্ষতি করতে পারবেনা। আর এই অ্যাটাচমেন্ট গুলি নিজের কম্পিউটারে রাখবেন না। কারন না হলে লাকি আনার সব ডকুমেন্ট আর আপনার সিস্টেম লক করে দিতে পারে আর এভাবে আপনার সিস্টেমে অ্যাটাক চালাতে পারে। 

আজকের সেরা ডিল ফ্লিপকার্টে 

Connect On :