নিজের আধার কার্ড 31মার্চের আগে এই ৫টি জিনিসের সঙ্গে লিঙ্ক করান না হলে সমস্যা হতে পারে

Updated on 12-Mar-2018
HIGHLIGHTS

আপনি যদি নিজের আধারের সঙ্গে এই জিনিস গুলি লিঙ্ক না করিয়ে থাকেন তবে তা তাড়াতাড়ি লিঙ্ক করে নিন

সরকারি আদেশ অনুসারে প্রত্যেক ভারতীয়কে তাদের প্রধান ৫টি ডকুমেন্টের সঙ্গে আধার কার্ড যুক্ত করতে হবে। যারা এরকম করবেন না তারা ভবিষ্যতে এই ডকুমেন্ট গুলি ব্যবহার করতে পারবেননা। এই ডকুমেন্ট গুলি আধারের সঙ্গে যুক্ত করার শেষ দিন হল 31 মার্চ 2018। তাই আপনি যদি আপনার আধার এই ডকুমেন্টের সঙ্গে লিঙ্ক না করিয়ে থাকেন তবে তাড়াতাড়ি লিঙ্ক করিয়ে নিন। তবে দেখা যাক যে কোন কোন ডকুমেন্টের সঙ্গে আধার লিঙ্ক করানো বাধ্যতা মূলক। ফ্লিপকার্টে স্মার্টফোনের ওপর ডিস্কাউন্ট পাওয়া যাচ্ছে

১। আধারের সঙ্গে প্যান কার্ড যুক্ত করাঃ আগে আধারের সঙ্গে প্যান কার্ড যুক্ত করার শেষ সময়সীমা ছিল 31 ডিসেম্বর 2017। কিন্তু এখন সরকার সেই সময়সীমা বাড়িয়ে 31 মার্চ 2018 করে দিয়েছে। এই প্রক্রিয়াটি আনলাইনেও করা যাবে।

২। আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক করাঃ যদি আপনি মোবাইল ব্যবহার করেন তবে আপনাকে সেই নম্বর এই বছরের মার্চের ৩১ তারিখের মধ্যে আধারের সঙ্গে লিঙ্ক করাতে হবে। আগে এই কাজটি করার শেষ সময়সীমা ছিলা ৬ ফেব্রিয়ারি আর এখন তা বেড়ে ৩১ মার্চ ২০১৮ করা হয়েছে।

৩। আধার কার্ডের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করাঃ সরকারি নির্দেশ অনুসারে আধারের সঙ্গে নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করাতে হবে। এই কাজটি ব্যাঙ্কে গিয়ে বা ইন্টারনেটের মাধ্যমে বা মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও করা যেতে পারে।

৪। আধারের সঙ্গে UAN লিঙ্ক ক্রানোঃ সরকারি নির্দেশ অনুসারে EPF অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করানোও দরকারি। আর এটি অনলাইনেও লিঙ্ক করা যেতে পারে।

৫। আধারের সঙ্গে রেশন কার্ড যুক্ত করাঃ যদি আপনার কাছে রেশন কার্ড থেকে থাকে তবে তা আধারের সঙ্গে লিঙ্ক করাতে হবে। এই প্রক্রিয়াটি অনলাইন আর অফলাইনে দুভাবেই করা যেতে পারে।

Connect On :