আমাদের পৃথিবীর মতনই সমুদ্রপৃষ্ঠ আছে আমাদের সৌরমন্ডলেই!

Updated on 22-Jan-2018
HIGHLIGHTS

টাইটানের সমুদ্রে জল নেই জলের বদলে আছে হাইড্রো-কারবন

সম্প্রতি নাসার কাছ থেকে আরও একটি মহাজাগতিক তথ্য জানা গেছে। আসলে সম্প্রতি জানা গেছে যে আমাদের পৃথিবীর মতনই সমুদ্রপৃষ্ঠ আছে আমাদের সৌরমন্ডলেই।   আজ থেকে শুরু হল Flipkart এর রিপাব্লিক ডে সেল

শুনে অবাক হচ্ছেন তো! ভাবছেন তা কি করে সম্ভব! আর কোথায়ই বা আছে তা। একই রকমের সমুদ্রপৃষ্ঠ আছে একটি গ্রহের উপগ্রহে বা চাঁদে। না আমাদের চাঁদ না শনি গ্রহের উপগ্রহ বা শনির চাঁদের আছে আমাদের পৃথিবীর মতনই সমুদ্রপৃষ্ঠ।

সম্প্রতি নাসার ক্যাসিনি স্পেসক্রাফ্‌ট থেকে পাওয়া তথ্য থেকে জানা গেছে যে শনির উপগ্রহ টাইটানেও আছে পৃথিবীর সমুদ্রের গড় উচ্চতার মতন গড় উচ্চতা।এর মানে এই যে আমাদের পৃথিবীর মতন একমাত্র টাইটানেই আছে ‘স্টেবল লিকুইড’ বা ‘স্থিতিশীল জলীয় পদার্থ’।

তবে টাইটানের সমুদ্রে জল নেই জলের বদলে আছে হাইড্রো-কারবন। টাইটানের সমুদ্রতলে আছে অনেক গুলি শক্ত জৈব উপাদান। টাইটানের সমুদ্রতলের এই হাইড্রো-কারবন, জলের মতোই বয়ে চলে। এর ফলে আশপাশের হ্রদ বা সাগরগুলির সবারই পরস্পরের সঙ্গে যুক্ত।

একটি সায়েন্স জার্নাল জিওফিজিকাল রিসার্চ লেটার’এ নিউ ইয়ার্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক  অ্যালেক্স হায়েজ এই গবেষনা প্রকাশ করেছেন। সেখানেই জানা গেছে যে পৃথিবীর মহাকর্শের প্রভাবে যেমন সমুদ্রের জল ওঠানামা করে তেমনি টাইটানের মহাকর্ষর ফলেও সাগরজল একটি কন্সট্যান্ট উচ্চতায় পৌছায়।

সোর্সঃ ইমেজ সোর্সঃ 

Connect On :