Lambretta নতুন অবতারে ভারতে ফিরতে চলেছে, দেখে নিন বিস্তারিত

Lambretta নতুন অবতারে ভারতে ফিরতে চলেছে, দেখে নিন বিস্তারিত
HIGHLIGHTS

একটা সময় ভারতে দারুন জনপ্রিয় ছিল ইতালির এই স্কুটার

আবার নতুন রূপে আসছে Lambretta স্কুটারটি

এবার ভারতের হরিয়ানার মানেসারে এই সংস্থা স্কুটার তৈরি করবে

Lambretta স্কুটার অনেক ভারতীয় পরিবারের সদস্য যেমন ছিল তেমন আজও তা অনেকের কাছেই নস্টালজিয়ার অপর নাম। ভারতে আবারও সেই জনপ্রিয় ইতালীয় ব্র্যান্ডের স্কুটার ফিরতে চলেছে, তবে এবার সে আসছে নতুন রূপে। এই ইতালির ব্র্যান্ডের স্কুটারে চড়েই একটা সময় কেউ অফিস যেত, কেউ বা যেত ব্যবসার কাজে বা অন্য কোথাও। এখন সেই নস্টালিজিয়া একদম ঝাঁ চকচকে রূপ নিয়ে আসতে চলেছে দেশে। বার্ড মবিলিটি নামক একটি সংস্থার সঙ্গে ল্যামব্রেটা জোট বেঁধে ভারতে ফিরিয়ে আনছে এই গাড়িটি।

হলিউড থেকে বলিউডের অনেক ছবিতেই Lambretta কোম্পানির এই স্কুটার দেখা গিয়েছে। এটি একটি অত্যন্ত ভারী এবং মজবুত স্কুটার। বাজাজ এবং ভেস্পার এই দুটোর সঙ্গে তার জোর টক্কর চলত। ওয়াল্টার শেফরান, Lambretta কোম্পানির তরফে ইকোনমিক টাইমসকে দেওয়া একটি ইন্টারভিউতে জানিয়েছেন যে আর পাঁচ বছরের মধ্যেই বার্ড মোবিলিটির সঙ্গে জোট বেঁধে 200 মিলিয়ন মার্কিন ডলার ইনভেস্ট করতে চলেছে এই সংস্থা।তাঁর মতে এই দেশের সঙ্গে Lambretta

স্কুটার ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে, সেটাকেই তাঁরা আবার পুনরায় ফেরাতে চান। Lambretta চাইছে এই স্কুটারটিকে ভারতের স্কুটার বাজারে স্কুটারের ফেরারি হিসেবে দাঁড় করাতে, সঙ্গে থাকবে টপ এন্ড রেঞ্জ। শুধু তাই নয় আগামীদিনে এই স্কুটারটিকে ভারতেই নির্মাণ করার কথা ভাবছে সংস্থাটি। ভারতে তৈরি হওয়ার পর তাকে ইতালি সহ বিশ্বের অন্যান্য প্রান্তে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করেছে এই সংস্থা। তবে হ্যাঁ, এই স্কুটার যখন লঞ্চ করবে তখন কিন্তু তার দাম মোটেই কম থাকবে না কারণ বর্তমানে ভারতে যতগুলো হাই এন্ড স্কুটার আছে তার থেকে এই স্কুটার প্রায় 20% প্রিমিয়াম হবে। আর যৌথ উদ্যোগের 51% ল্যামব্রেটার থাকবে আর 49% থাকবে বার্ড গ্রুপের।

Lambretta Scooter

এই কোম্পানির স্কুটার গত বছর বিশ্ব জুড়ে প্রায় এক লাখ ইউনিট বিক্রি হয়েছে। আর ভারতে আবার এই স্কুটার ঢুকে পড়লে বিক্রি প্রায় দ্বিগুণ হয়ে যাবে, এমনটাই মনে করা হচ্ছে ল্যামব্রেটা কোম্পানির তরফে। এখন এই স্কুটার পৃথিবীর 70টি দেশে বিক্রি হয়, এবং ইউরোপ সহ দক্ষিণ পূর্ব এশিয়ায় উৎপাদন হয়। কিন্তু আগামীদিনে ভারতের ইউনিটটি সব থেকে বড় হতে চলেছে বলে মনে করা হচ্ছে।

হরিয়ানার মানেসারে এই কোম্পানির তরফে কারখানা তৈরি করার কথা ভাবছে ল্যামব্রেটা, আর সেখানেই বানানো হবে এক লাখ স্কুটারের ইউনিট। 2024 সাল থেকেই এই স্কুটারের উৎপাদন শুরু হবে ভারতে, এমনটাই Lambretta এর তরফে শেফরান জানিয়েছেন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo