মোবাইলের লকিং প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেলে ফোন আনলক করবেন কি করে?

মোবাইলের লকিং প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেলে ফোন আনলক করবেন কি করে?
HIGHLIGHTS

কোনও কারণে ফোনের লকিং প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেলে বিপাকে পড়তে হয়। কারণ সে ক্ষেত্রে নিজের মোবাইল নিজেই আর ব্যবহার করতে পারেন না আপনি। এমনটা হলে কী করবেন?

মোবাইলের গোপনীয়তা রক্ষা এবং ব্যক্তিগত তথ্যের সুরক্ষার স্বার্থে কমবেশি সকলেই নিজেদের মোবাইল লক রাখার পক্ষপাতী। স্মার্টফোনে সাধারণত প্যাটার্ন লকিং এবং পাসওয়ার্ড লকিং-এর সাহায্যেই ফোন লক করেন সকলে। কিন্তু কোনও কারণে সেট করা লকিং প্যাটার্ন কিংবা পাসওয়ার্ডটি ভুলে গেলে পড়তে হয় বিপাকে। কারণ সে ক্ষেত্রে নিজের মোবাইল নিজেই আর ব্যবহার করতে পারেন না আপনি।

আরও দেখুন : লেনোভো আইডিয়াপ্যাড 710s-এ FHD ম্যাট আইপিএস ডিসপ্লের সঙ্গে উপস্থিত

এমনটা ঘটলে কী করবেন? কী ভাবে আনলক করবেন নিজের মোবাইল? জেনে নিন, সহজ কৌশল. ফোনের লক খুলতে না পারলে প্রথমেই ফোনটিকে সুইচ অফ করে দিন। তার পর এক মিনিট অপেক্ষা করুন। এ বার ফোনের ভলিউম বাটন, পাওয়ার বাটন, আর হোমস্ক্রিন বাটন এক সঙ্গে চেপে ধরুন। কিছু ক্ষণের মধ্যেই দেখবেন, আপনার মোবাইলের স্ক্রিনের আলো জ্বলে উঠেছে, আর স্ক্রিনে ভেসে উঠেছে নিম্মলিখিত অপশনগুলি – রিবুট ডেটা, ওয়াইপ ডেটা/ফ্য়াক্টারি রিসেট, ইনস্টল আপডেট, পাওয়ার ডাউন, অ্যাডভান্সড অপশন.

এর মধ্যে ওয়াইপ ডেটা/ফ্যাক্টারি রিসেট অপশনটিকে সিলেক্ট করুন। কিছু পরে ফোনটিকে অন করুন। দেখবেন, মোবাইল আনলক হয়ে গিয়েছে। প্রায় সমস্ত স্মার্টফোনেই কৌশল কার্যকর হবে। তবে খেয়াল রাখবেন, এই প্রক্রিয়ায় মোবাইল আনলক করলে মোবাইলের ইন্টারনাল মেমরিতে সেভ করা সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে। ফলে মোবাইল ব্যবহারের সময়ে চেষ্টা করবেন, যাবতীয় ছবি, ভিডিও ইত্যাদি এক্সটার্নাল মেমোরি কার্ডে সেভ করার। তা হলে আর ডেটা মুছে যাওয়ার সমস্যায় পড়তে হবে না।

আরও দেখুন : জিও-র নেটওয়ার্ক সমস্যা দূর করতে ৩০ হাজার কোটি টাকা ইনভেস্ট করছে রিলায়েন্স

আরও দেখুন : সাওমি রেডমি নোট 4 স্মার্টফোন 19 জানুয়ারি থেকে পাবেন ফ্লিপ্কার্টে

Team Digit

Team Digit

Team Digit is made up of some of the most experienced and geekiest technology editors in India! View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo