Aadhaar Card-এ ভুল আছে? সংশোধনের জন্য অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের পদ্ধতি দেখুন

Aadhaar Card-এ ভুল আছে? সংশোধনের জন্য অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বুকিংয়ের পদ্ধতি দেখুন
HIGHLIGHTS

Aadhaar Card প্রতিটি ভারতীয়র কাছে একটি জরুরি নথি

সেই নথিতে ভুল থাকা মানে একাধিক কাজ আটকে যাওয়া

তবে আপনি যদি আধার কার্ডের ভুল শুধরাতে চান, তাহলে সহজেই অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুক করে ফেলুন

Aadhaar Card, প্রতিটি ভারতীয়র একটি অত্যন্ত জরুরি এবং প্রয়োজনীয় নথি। এটা কেবল আপনার আইডেন্টিফিকেশন নয়, বা স্রেফ বারোটা সংখ্যা নয়, এটার সাহায্যে একাধিক গুরুত্বপূর্ণ কাজ হয়ে থাকে। UIDAI দেশের সমস্ত নাগরিকদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক করেছে। শুধু তাই নয়, শিশুদের জন্যও বাল আধার কার্ড আনা হয়েছে। ফলে বুঝতে পারছেন এর গুরুত্ব। 

স্কুল, কলেজে ভর্তি হওয়া হোক, বা অন্যান্য কোনও অফিসিয়াল কাজ সবেতেই আধার কার্ড লাগে। এই কার্ড একজন নাগরিকের নাম, বয়স, বায়োমেট্রিক ডিটেল সহ সমস্ত তথ্য থাকে। ফলে এই কার্ডে কোনও ভুল তথ্য থাকা মানেই গন্ডগোলের বিষয়। সেক্ষেত্রে আধার কার্ড আপডেট করিয়ে নেওয়াই শ্রেয়। আর এখন তো অনলাইনেই অ্যাপয়েন্টমেন্ট বুক করা যায়। তাই দেখে নিন কোন উপায়ে অ্যাপয়েন্টমেন্ট বুক করবেন। 

অনেক সময়ই আমাদের আধার কার্ডে নামের বানান, বা জন্ম সাল বা অন্য কোনও ভুল থাকে। বা কেবল জন্ম সাল থাকে সেটার সঙ্গে জন্ম তারিখ, মাস যোগ করতে হয়, বায়োমেট্রিক আপডেট করতে লাগে। আর এটা করতে গেলে বেশ ঝক্কি পোহাতে হয়। আধার কেন্দ্রে গিয়ে দীর্ঘ লাইন দিতে হয়। কিন্তু আপনি যদি সেসব ঝক্কি এড়াতে চান তাহলে আগে থেকে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুক করে নিন। এর ফলে আপনার কাজ যেমন সহজে হবে, তেমনই বেঁচে যাবে সময়। 

এবার দেখুন অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট বুক করার জন্য কী করবেন

সবার আগে আপনি এই লিংকে যান – https://appointments.uidai.gov.in/bookappointment.aspx?AspxAutoDetectCookieSupport=1%20website&AspxAutoDetectCookieSupport=1

এবার সেখানে গিয়ে আপনি আপনার শহর বেছে নিন। 

এরপর এখানে একই অপশন দেখতে পাবেন, Proceed to Book Appointment। সেখানে ক্লিক করুন। 

এবার আপনার যে সার্ভিস অপশন আছে সেটাকে ক্লিক করুন। 

Aadhaar card online appointment booking

এবার আপনার মোবাইল নম্বর জানতে চাইবে সেটা দিন, সঙ্গে ক্যাপচা কোড দিন। 

জেনারেট OTP অপশনে ক্লিক করুন। 

এবার যে OTP আসবে সেটা দিয়ে ভেরিফাই OTP অপশনে ক্লিক করুন। 

এবার দেখুন আপনি একটা নম্বর এবং টাইম স্লট পেয়ে যাবেন। 

যে সময় পাবেন এই সময় আধার কেন্দ্রে গিয়ে আপনার যা যা সমস্যা আছে সেগুলো সব শুধরে নিতে পারবেন। 

এবার দেখে নেওয়া যাক Aadhar Seva Kendra-তে কী কী কাজ হয়? 

এখানে নতুন আধার কার্ডের জন্য নাম নথিভুক্ত করা যায়। আধারে নামের বানান বা পদবী ভুল থাকলে সেটাকেও আপডেট করা যায়। সঙ্গে ইমেল আইডি, লিঙ্গ, মোবাইল নম্বর, জন্মদিন আপডেট করা যায়। এছাড়া ছবি সহ, আইরিশ, বা ফিঙ্গারপ্রিন্ট এর মতো গুরুত্বপূর্ণ বায়োমেট্রিক তথ্য আপডেট করা যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo