ISRO HyslS য়ের সঙ্গে 30 টি স্যাটেলাইট লঞ্চ করল

ISRO HyslS য়ের সঙ্গে 30 টি স্যাটেলাইট লঞ্চ করল
HIGHLIGHTS

ভারতের মহাকাশ গবেশনা কেন্দ্র ISRO নিজেদের পৃথিবী অবজারভেশান স্যাটেলাইট HyslS আর এটটি দেশের মোট 30 টি স্যাটেলাইট লঞ্চ করেছে

ভারতীয় মহাকাশ গবেশনা কেন্দ্র ISRO নিজেদের পৃথিবী অবজারভেশান স্যাটেলাইট HyslS আর এটটি দেশের মোট 30 টি স্যাটেলাইট লঞ্চ করেছে। বুধবারে PSLV-C43 রকেটটি মহাকাশের উদ্দেশ্যে পারি দেয়। ভারতীয় স্যাটেলাইট সফল ভাবে অর্বিটে পৌঁছে গেছে। Satish Dhawan Space Centre (SDSC) SHAR, Sriharikota য়ের First Launch Pad (FLP) থেকে PSLV র এটি 45 ত ম উড়ান ছিল।

ISRO অনুসারে এই উৎক্ষেপণের উল্টো কাউন্ট বুধবার সকাল 5টা 58 মিনিটে শুরু হয়েছিল। আর হাইপার স্প্রেক্ট্রাকাল ইমেজিং স্যাতালাইট PSLV-C43 মিশানের স্পেশাল স্যাটেলাইট। ইসরো জানিয়েছে যে এই যানটির ওজন প্রায় 380 কেজি। আর এর সঙ্গে 97.957 deg য়ের স্নে 636 কিলোমিটারের প্লার সান রেগকজেশান অর্বিটে আছে। আর আপনাদের বলে রাখি যে HyslS মিশান লাইফ পাঁচ বছরের আর এর প্রধান উদ্দেশ্য ইলেক্রমিগ্রেটেড স্প্রেক্ট্রামকে ইনফ্রারেড আর শার্টয়েব ইনফারেদ ক্ষেত্রে কাছ থেকে পৃথিবী কে পর্যবেক্ষন করা।

আপনাদের বলের রাখি যে HyslS সাত জিন স্যাটালাইটে রওনা হয়েছে আর এর মধ্যে 8টি দেশের 29 টি ন্যানো আর একটি মাইক্রো স্যাটালাইট আছে। আর এই 23 টি স্যাটালাইটের মধ্যে আমেরিকার একটি আর অস্ট্রেলিয়া, কানাডা, কলম্বিয়া, ফিনল্যান্ড, মালেশিয়া, নেদারল্যান্ড আর স্পেনের স্যাটেলাইট আছে। আর এই সব স্যাটেলাইটকে PSLV-C43 য়ে প্রতিস্থাপিত করা যাবে।

আর এই সব উপগ্র ইসরোর বানিজ্যিক শাকা অ্যান্ট্রিক্স কর্পোরেশান লিমিটেডের মাধ্যেম বানিজ্যিক ভাবে করা হয়েছে। আর এই ভাবে সব স্যাটালাইট PSLV-C43 য়ের মাধ্যমে 504 কিলোমিটার কক্ষে প্রতিস্থাপিত হবে। আর আপনাদের বলে রাখি যে স্পেস এজেন্সি র এই মাসে এটি তাদের দ্বিতীয় স্যাটেলাইট প্রতিস্থাপন করেছে। আর এর আগে 14 নভেম্বর তারা তাদের সাম্প্রতিক স্যাটেলাইট প্রতিস্থাপিত করেছিল।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo