28 টি স্যাটেলাইটের সঙ্গে ISRO 436কিলোর EMISAT লঞ্চ করেছে

28 টি স্যাটেলাইটের সঙ্গে ISRO 436কিলোর EMISAT লঞ্চ করেছে
HIGHLIGHTS

সোমবার ভারতীয় স্পেস সংস্থা 436 kg র EMISAT স্যাটেলাইট লঞ্চ করেছে electromagnetic-spectrum monitoring য়ের জন্য এটি তৈরি করা হয়েছে

হাইলাইট

  • ISRO শ্রীহরিকোটা থেকে EMISAT স্যাটেলাইট লঞ্চ করেছে
  • সেপ্স এক্সপেরিমেন্টের জন্য EMISAT লঞ্চ হয়েছে
  • EMISAT লঞ্চের সময়ে 28টি স্যাটেলাইট নিয়ে গেছে

 
ভারতের মহাকাশ গবেষনা কেন্দ্র (ISRO) সোমবার সুরক্ষা অনুসন্ধান আর ডেভলাপেমণ্ট সংগঠন (DRDO)র জন্য EMISAT লঞ্চ করেছে। EMISAT একটি ইলেক্ট্রনিক ইন্টেলিজেন্স স্যাটেলাইট আর এর মাধ্যমে কক্ষপথে সুরক্ষিত ভাবে দেওয়া যায়। আর এর সঙ্গে EMISAT র সঙ্গে অন্য দেশের 28 টি উপগ্রহ নিয়ে প্রায় 239 কিলোগ্রাম ওজনের PSLV রকেটটি Satish Dhawan Space Centre থেকে সকাল 9.27 য়ের সময়ে আকাশ পথে গেছে। আর এর বাকি স্যাটেলাইটে আমেরিকার 24 টি, লিউথেনিয়ার দুটি আর স্পেনের আর সুইজারল্যান্ডের একটি করে উপগ্রহ আছে। Polar Satellite Launch Vehicle (PSLV) এই লঞ্চে ব্যাবহার করেছে।

ISRO চেয়ারম্যান K.Sivan এর আগে IANNAS কে বলেন যে, “ আমাদের জন্য এটি একটি স্পেশাল মিশান। আমাদের চারটি স্ট্রেপ অন মোট্র যুক্ত একটি সার্কেট দেওয়া হেয়ছে। আর এর পরে প্রথমবার রকেট তিনটি বিভিন্ন বিশ্বের কক্ষে প্রসেস করবে”। আপনাদের বলে রাখি যে ISRO উপগ্রহের ওজনের তুলনায় রেক্ট বেছেছে।
 
আপনাদের বলে রাখি যে ওরার জন্য শুধু 16 মিনিট পরে রকেট থেকে চতুর্থ স্টেপের ইঞ্জিন বন্ধ হয়ে যায়। আর এর 47 সেকেন্ড পরে 753 কিলোমিটারের রকেট থেকে EMISAT বেড়িয়ে পরে। আর সুত্রানুসারে সামরিক ক্ষেত্রে উপগ্রহের চাহিদা বেড়ে গেছে। আর এর জন্য ভারতে জুলায় বা আগস্টে 2019 য়ে তাদের নতুন আর ছোট স্যাটেলাইট লঞ্চ হেকেল (SSLV) রকেট দেওয়া হেয়ছে আর যা উপগ্রহ লঞ্চ করবে। আর এই ভাবে যদি ISRO করে তবে ভারত মোট 297 টি বিদেশি স্যাটেলাইট কক্ষতে সফল ভাবে পৌঁছে দেবে।  

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo