ISRO’র GSAT-6A কমিউনিকেশান স্যাটেলাইটটি আজকে লঞ্চ হবে, এর বিষয়ে কিছু কথা জানুন

Updated on 29-Mar-2018
HIGHLIGHTS

আজকে বিকেল 4টে 56 মিনিটে লঞ্চ হবে GSAT-6A স্যাটেলাইট, ISRO লঞ্চের প্রায় একঘন্টা আগে এর লাইভ স্ট্রিম শুরু করবে

ISRO অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটায় লঞ্চপ্যাড থেকে নিজেদের কমিউনিকেশান স্যাটেলাইট GSAT-6A আজকে বিকেল 4টে 56 মিনিটে লঞ্চ করার জন্য তৈরি। আগস্ট 2015তে GSAT-6 লঞ্চ করার পরে S-ব্যান্ড কমিউনিকেশান স্যাটেলাইট GSAT-6A ভারতের দ্বিতীয় স্যাটেলাইট হবে। প্রায় 270 কোটি টাকা দিয়ে বানানো 2 টনের এই স্যাটেলাইটটি 2017-18 আর্থিক বর্ষে লঞ্চ হওয়া শেষ স্যাটেলাইট।

S-ব্যান্ডের বিচ্যুত চুম্বকীয় স্প্রেক্ট্রাম হিসাবে মনে করা হচ্ছে, যা 2 থেকে 4 গীগাহার্জের ফ্রিকুয়েন্সি কভার করে আর অন্য কমিউনিকেশানের স্যাটেলাইট, আবহাওয়া রিডার আর সার্ফেস শিপ রিডারের মাধ্যমে ব্যবহার করা হবে। গুরুত্বপূর্ণ বিষয় এই যে S-ব্যান্ড স্যাটেলাইটটি 2.5 গীগাহার্জের ব্যান্ড 4Gট্রান্সমিশানের জন্য ব্যবহার করা হয় আর দুরসঞ্চার বিশেষজ্ঞদের জন্য এটি গুরুত্বপূর্ণ। GSAT-6A  তে হাব কমিউনিকেশান লিঙ্কের জন্য 0.8মিটার লম্বা অ্যান্টেনাও থাকবে।

আজকে Amazon আর Flipkart স্মার্টফোন, ল্যাপটপ এয়ারকন্ডিশানের ওপর ভাল ডিস্কাউন্ট দিচ্ছে

এই ধরনের উপগ্রহ লঞ্চ করা হচ্ছে কারন যাতে নেটওয়ার্ক প্রধান প্রযুক্তি যেমন 6m S –ব্যান্ড ‘আনফরবল অ্যান্টেনা’ আর হ্যান্ডহোল্ড গ্রাউন্ড টার্মিনালের প্রদর্শন আর প্ল্যাটফর্ম দেওয়া যায়। Unfurlable অ্যান্টেনাতে 6মিটার লম্বা আর এর সাইজ ছাতার মতন একবার স্যাটেলাইট অর্বিটে প্লেস করা যাবে অ্যান্টেনা খুলে যাবে আর সাধারন অ্যান্টেনার তুলনায় প্রায় তিনগুন বেশি ব্যাপক হবে। সম্প্রসারণ ছাড়া GSAT-6Aকেও সেনা ব্যবহারের জন্য ব্যবহার করা হবে।
 

আর এবার GSAT-6A অরবিট হবে আর এতে মাল্টি বিম কভারেজের সুবিধা দেওয়া হবে আর স্পট বিমের S-ব্যান্ড আর একটি বিমে C-ব্যান্ড হবে। এই লঞ্চের তিনটি ধাপ থাকবে। GSAT-6A  কে ISRO’র GSLV-F08  রকেটে লঞ্চ করা হবে, রকেটের ওজন 415.6টন আর এর উচ্চতা 49.1মিটার। GSLV-F08  রকেট লিফটওফের পরে স্যাটেলাইটকে 17মিটার আর 46.50 সেকেন্ডে অরবিটে পৌঁছেদেবে।

আমাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন
 

এই ISROর এই আর্থিক বছরের শেষ লঞ্চ হবে পরের আর্থিক বছর শুরু হলে নেগিভেশান উপগ্রহ লঞ্চ করা হবে। আর ইসরো বলেছে যে GSAT-6Aয়ের লাইফ স্প্যান 10 বছরের। ISRO লঞ্চের প্রায় এক ঘন্টা আগে এর লাইভ স্ট্রিমিং শুরু করে দেবে।

Via

Connect On :