চাঁদ বিষয়ে ইসরোর নতুন সাফাল্য, নাসাও উল্লাসিত!

Updated on 24-Aug-2018
HIGHLIGHTS

চাঁদে অনেক বরফের সন্ধান দিল ইসরোর মাহাকাশ জান, আর তাতে উচ্ছিস্ত নাসাআ নিজেদের টুইটার হ্যান্ডেলে সেই খবর প্রকাশ করল

চাঁদে প্রান নেই, তবু চাঁদ বিষয়ে মানুষের অদম্য কৌতুহলেরও কোন শেষ নেই। চাঁদ মানে মানুষের কাছে  আজও অপার বিস্ময়। আর তাই তো যখন মঙ্গল থেকে সূর্যে যাচ্ছে নাসা ঠিক তখনই ভারতের মহাকাশ গবেষনা সংস্থা ইসরোর চাঁদ বিষয়ক নতুন খবরের উচ্ছাস চেপে রাখতে পারেনি নাসাও।

ইসরোর চন্দ্রযান 1 য়ের তোলা ছবি থেকে জানা গেছে যে চাঁদে বরফ আছে আর এই খবরে মহাকাশ বিজ্ঞানীরা স্বাভাবিক ভাবেই উচ্ছসিত। আর নাসার মহাকাশ বিজ্ঞানীরা ইসরোর পাঠানো এই উপগ্রহের ছবি থেকেই এই খবরের বিষয়ে প্রথম জানেন।

সেই টুইট এখানেও দেখতে পারবেন।

https://twitter.com/NASA/status/1031649583175266304?ref_src=twsrc%5Etfw

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থার খবর অনুসারে নাসার চন্দ্রবিজ্ঞানী সারাহ নোবেল রয়টার্সকে জানিয়েছেন যে চাঁদে ঠিক কতটা জল আছে তা এখনও সঠিক ভাবে জানা যায়নি। 21 আগস্ট নাসা তাদের টুইটার হ্যান্ডেল থেকে জানায় যে চাঁদের দুই মেরুতেই বরফ আছে। দক্ষিণ মেরুতে বড় বড় গর্তের মধ্যে জমাট বরফ দেখা গেছে আর উত্তর মেরুতে সেই বরফ কিছুটা বিক্ষিপ্ত ভাবে দেখা গেছে।

চাঁদে বরফের অস্তিত্ব পাওয়ার পরে  স্বাভাবিক ভাবেই চাঁদে জল থাকার সম্ভবনাও কয়েক গুন বেড়েছে। এর আগেও চাঁদে বরফ থাকার সম্ভবনা আছে বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা, আর এবার চন্দ্রযান 1 য়ের তোলা ছবি সেই সম্ভবনা আরও শক্তিশালী করে তুলেছে।

ইমেজ সোর্সঃ  

Connect On :