তবে কী সত্যি আছে ‘প্ল্যানেট নাইন’! কি বলছেন বিজ্ঞানীরা

Updated on 06-Sep-2018
HIGHLIGHTS

আর আর এই নতুন বামন গ্রহ তত্বের পরে সৈরজগতের গ্রহের সংখ্যা 9 না 8 বলা হয়েছে

সেই ছোট থেকে আমরা পড়ে আসছি, যে আমাদের সূর্যের মোট নটি গ্রহ বা নবগ্রহ। কিন্তু বিজ্ঞানের কাছে এই গ্রহ চিরকালই রহস্যে ঘেরা। এর অস্ত্বিত্ব নিয়ে বারংবার প্রশ্ন উঠেছে। আর এসবের মাঝেই নবম গ্রহ নিয়ে নতুন এক খবর এই রহস্য আরও ঘনিভুত করে তুলেছে।

সৌর জগতের এই গ্রহকে বা ‘প্ল্যানেট নাইন’ বা প্লুটোকে বামন গ্রহও বলা হয়ে থাকে। আর আর এই নতুন বামন গ্রহ তত্বের পরে সৈরজগতের গ্রহের সংখ্যা 9 না 8 বলা হয়েছে। কিন্তু সম্প্রতি বিজ্ঞানীরা দাবি করেছেন যে 8 না 9 টি গ্রহই আছে সৈরজগতে। গত বছরই এই দাবি জানিয়েছিল নাসা। আর এর পর থেকেই একে ঘিরে রহস্য বেড়ে চলেছে। আর এর মধ্যে আরও এক দাবি এই তথ্যকে শক্তিশালী করেছে।

আন্তর্জাতিক ‘ওয়াশিংটন পোস্ট’ নামের সংবাদমাধ্যমের একটি প্রকাশিত খবর থেকে জানা গেছে যে তোকিও বিশ্ববিদ্যালয়ের এক জ্যোতির্বিজ্ঞানী সুরহুদ মোর জানিয়েছেন যে আমাদের তোলা যে কোনও ছবিতেই প্ল্যানেট নাইনের ছবি ওঠার সম্ভবনা থেকে যায়।

বার বার বিজ্ঞানীরা এই গ্রহের অস্তিত্বের দাবি জানালেও এখনও পর্যন্ত কোনও টেলিস্কোপেই এই গ্রহকজে দেখা যায়নি। ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অফ টেকন লজির একজন বিজ্ঞানী মাইকেল ব্রাউন জানান যে, এই গ্রহ হয়ত একটি অদৃশ্য গ্রহ। এই প্ল্যানেট নাইনের আয়তন পৃথিবীর থেকে 10 গুন বড় আর এই গ্রহটি নেপচুনের থেকে সূর্যের যা দূরত্ব তার থেকে 20 গুন বেশি দূরে অবস্থান করে বলে বিজ্ঞানীদের দাবি।   

Connect On :