এবার Apple iPhone-এ 5G, 7 নভেম্বর আসছে IOS বিটা সফটওয়্যার প্রোগ্রাম

এবার Apple iPhone-এ 5G, 7 নভেম্বর আসছে IOS বিটা সফটওয়্যার প্রোগ্রাম
HIGHLIGHTS

7 নভেম্বর লঞ্চ করা হবে iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রাম

আগামী সপ্তাহ থেকেই iOS 16 ব্যবহারকারীরা এই আপডেট পাবেন

এই আপডেটের সঙ্গে মিলবে 5G ব্যবহার করার সুবিধা

iPhone ব্যবহারকারীদের জন্য সুখবর! এবার আইফোনেও মিলতে চলেছে 5G পরিষেবার সুবিধা। Apple জানিয়েছে যে আগামী সপ্তাহের মধ্যেই নতুন সফটওয়্যার আপডেট আসতে চলেছে সেই সকল আইফোন ব্যবহারকারীদের জন্য যাঁরা iOS 16 বিটা সফটওয়্যার ব্যবহার করেন। জানা গিয়েছে আগামী 7 নভেম্বর এই iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রাম লঞ্চ করা হবে অ্যাপেলের তরফে। এছাড়া আরও একটি কথা জানা গিয়েছে, Apple এর তরফে বিটা প্রোগ্রাম ব্যবহারকারীদের আসন্ন সফটওয়্যার আপডেটের ফিচার ব্যবহার করতে দেবে এবং রিলিজ করার আগে পরীক্ষা করতে দেবে। ফলে বিটা রিলিজের জন্য 5G সাপোর্ট এনাবেল করা হচ্ছে। আর এই আপডেটের যে ফাইনাল ভার্সন সেটা ডিসেম্বরের মধ্যেই সমস্ত iOS 16 ব্যবহারকারীরা পেয়ে পাবেন।

এই iOS 16 বিটা বলতে কী বোঝানো হচ্ছে? 

এটি একটি সফটওয়্যার, যা IOS 16 বিটা লঞ্চ করার আগে পরীক্ষামূলক ভাবে আনা হয়েছে। কেন পরীক্ষা করা হচ্ছে জানতে চান? কারণ কোনও সফটওয়্যার পুরোপুরি রিলিজ করার আগে তাতে বাগ বা নানান অসঙ্গতির সমস্যা থাকে। তাই এখন এটা বিটা ট্রায়ালের জন্য পরীক্ষা করা এবং প্রতিক্রিয়া পাওয়ার জন্য আনা হয়েছে। যে সফটওয়্যার বিল্ড এক্ষেত্রে মিলবে, সেগুলো খেয়াল করলে দেখবেন বাণিজ্যিক ভাবে ব্যবহার করার জন্য সেটা নয়। এই বিটা সফটওয়্যার তাই সেকেন্ডারি ডিভাইসে ইনস্টল করা উচিত।

iOS 16

কারা কারা IOS 16 বিটা প্রোগ্রামে অংশ নিতে পারবেন? 

যাঁরা যাঁরা iPhone 14, iPhone 13 এবং iPhone 12 ব্যবহার করেন, একই সঙ্গে যাঁরা iPhone SE ব্যবহার করেন এবং যাঁদের ফোনে Airtel এবং Jio এর কানেকশন আছে তাঁরা সকলেই এই বিটা সফটওয়্যার প্রোগ্রামটিতে অংশ নিতে পারবেন বলেই জানা গিয়েছে। এবং এই সফটওয়্যার আপডেট পেলে 5G পরিষেবা মিলবে সে কথা তো জানাই।

আপনি যদি এই বিটা সফটওয়্যার প্রোগ্রামে অংশ নিতে চান তাঁরা কীভাবে তাতে নাম লেখাবেন? 

iOS 16 বিটা সফটওয়্যার প্রোগ্রামে অংশ নিতে চাইলে দুটি পদ্ধতি রয়েছে। একটি পদ্ধতিতে প্রথমে আপনাকে সেটিংসে যেতে হবে। তারপর সেখান থেকে যান জেনারেল অপশনে। সেখানে গিয়ে VPN অ্যান্ড ডিভাইস ম্যানেজমেন্টের অপশন ক্লিক করুন। তারপর এখানেই দেখতে পাবেন IOS বিটা সফটওয়্যার প্রোফাইলের অপশন। এবার এখানে ক্লিক করুন।

এছাড়া যদি প্রোফাইল সরাতে চান তাহলে রিমুভ প্রোফাইল অপশন ক্লিক করুন। আপনার কাছে এটার জন্য যদি ডিভাইসের পাসকোড চায় তাহলে সেটা দিন। এরপর রিমুভ অপশন ক্লিক করুন।

আপনি যদি ফোনে iOS 16 বিটা সফটওয়্যার ডাউনলোড করতে চান তাহলে কী করবেন? 

যাঁরা যাঁরা অ্যাপেলের iPhone ব্যবহার করে থাকেন তাঁরা সকলেই এই আপডেট পাবেন। আপনি এটার জন্য সাইন আপ প্রসেসের সময় অ্যাপেল বিটা সফটওয়্যার প্রোগ্রামের যে চুক্তি আছে সেটাকে অ্যাকসেপ্ট করুন। আপনি এই প্রোগ্রামে সাইন ইন করতে চাইলে আপনকে beta. apple.com এ যেতে হবে। এবার ডাউনলোড করার জন্য যা যা করা প্রয়োজন দেখুন।

সবার আগে আপনার ফোনের সমস্ত ডেটা এবং ফাইলের ব্যাক আপ নিন। এটার জন্য সাহায্য নিন Apple Finder সার্ভিসের। এটার সাহায্যে আপনি ব্যাক আপ করতে পারবেন।

ios 16 beta software update

এবার beta.apple.com/profile এ যান iOS ডিভাইস থেকে কনফিগারেশন ডাউনলোড করতে চাইলে। 

একবার কনফিগারেশন ডাউনলোড হলে এবার সেটিংসে যান। সেখানে গিয়ে জেনারেল opshon যান। তারপর ক্লিক করুন সফটওয়্যার আপডেট অপশনে। 

সব শেষে উপলব্ধ যে সফটওয়্যার আপডেট আছে সেটার জন্য সফটওয়্যার আপডেট অপশনে ক্লিক করুন। 

মনে রাখবেন একবার বিটা সফটওয়্যার ডাউনলোড হলে আইফোন সেই সফটওয়্যার ইনস্টল করতে খানিকটা সময় নেয়। একবার না হলে নতুন করে ইনস্টল করুন। একবার এই আপডেট হলে আপনি নিজে থেকেই বিটা রিলিজ পাবেন ভবিষ্যতে। যেমনটা আপডেটগুলি বাণিজ্যিক ভাবে প্রকাশ হওয়া ভার্সনগুলোতে আসে। আরও একটি জিনিস অবশ্যই মনে রাখবেন অ্যাপেল কিন্তু বিটা সফটওয়্যার কেবল পরীক্ষার জন্য দিয়ে থাকে। একবার এটা ইনস্টল করলে হার্ডওয়্যার ওয়ারেন্টি ভুলেও বাতিল করে দেবেন না।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo