করোনা মহামারীতে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যায় রেকর্ড বৃদ্ধি, বেড়ে ৭৪.৩ কোটি

Updated on 21-Sep-2020
HIGHLIGHTS

করোনা মহামারীতে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা বেড়েছে বহু

ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা দেশে ৩.৪ শতাংশ বেড়ে ৭৪.৩ মিলিয়ন পৌঁছে গিয়েছে হয়েছে

Jio ৫২.৩ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথম এবং Airtel ২৩.৬ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে

করোনা মহামারীর সময় প্রায় মানুষ ঘড় বন্দি। লকডাউের শুরু থেকে মানুষ ঘর থেকে অনলাইন ক্লাস, চিকিৎসা, বাড়ি থেকে অফিসের কাজ যাবতীয় জরুরি কাজ করতে বাধ্য হয়েছে। তবে এই যাবতীয় জিনিসের জন্য একটা জিনিস খুবই প্রয়োজন তা হল ইন্টারনেট। মানুষের ইন্টারনেট নির্ভরতা বেড়়েছে আগের চেয়ে বহুগুণ। পাশাপাশি ইন্টারনেট প্রোভাইডারা প্রয়োজন দেখে একের পর এক প্ল্যানও নিয়ে এসছে।

এর মধ্যেই ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা বেড়েছে বহু। বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যা ৩.৪ শতাংশ বেড়ে ৭৪.৩ মিলিয়ন পৌঁছে গিয়েছে হয়েছে। সেক্টরের ত্রৈমাসিক পারফরম্যান্স নিয়ে টেলিকম নিয়ন্ত্রক ট্রাই প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২০ সালের মার্চ মাসে প্রান্তিকের রিলায়েন্স জিও (Reliance Jio) ৫২.৩ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে প্রথম এবং ভারতী এয়ারটেল (Bharti Airtel) ২৩.৬ শতাংশ শেয়ার নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই সময়ের মধ্যে ভোডাফোন আইডিয়া তৃতীয় অবস্থানে রয়েছে। ইন্টারনেটের গ্রাহকদের সংখ্যার উপর ভিত্তি করে বাজারের শেয়ারটি দাঁড়িয়েছে ১৮.৭ শতাংশ।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (ট্রাই) প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালের ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৭১.৮ কোটি, যা ২০২০ সালের মার্চ মাসে ৩.৪০ শতাংশ বেড়ে ৭৪.৩ মিলিয়ন হয়েছে। এতে ওয়্যারলেস ইন্টারনেট গ্রাহকদের সংখ্যা ছিল ৭২.০৭ কোটি, যা মোট ইন্টারনেট গ্রাহকের ৯৭ শতাংশ। একই সময়ে, ওয়্যার সহ ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ২.২৪ মিলিয়ন।

ট্রাই-এর প্রতিবেদনে ভারতীয় টেলিকম সার্ভিসগুলির পারফরম্যান্স সূচক, জানুয়ারী-মার্চ ২০২০ অনুসারে, ব্রডব্যান্ড ইন্টারনেট গ্রাহকদের সংখ্যা ২০২০ সালের মার্চ মাসে ৩.৮৫ শতাংশ বেড়ে ৬৮.৭৪৪ কোটি হয়েছে, যা ২০১৯ সালের ডিসেম্বর মাসে ৬৬.১৯৪ কোটি ছিল।

Connect On :