Internet Explorer এর সব আলোচনা শেষ করে বন্ধ হয়ে যাচ্ছে চিরতরে

Updated on 13-Jun-2022
HIGHLIGHTS

ইন্টারনেট এক্সপ্লোরার অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে 15 জুন থেকে

27 বছর ধরে পরিষেবা দেওয়ার পর বন্ধ হয়ে যাচ্ছে মাইক্রোসফটের এই ব্রাউজার

দিন দিন জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করার সিদ্ধান্ত নেয়

ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হয়ে যেতে চলেছে আর কয়েকদিনের মধ্যেই। দীর্ঘ 27 বছর পরিষেবা দেওয়ার পর অবশেষে স্মৃতির পাতায় জায়গা করে নিতে চলেছে এই ওয়েব ব্রাউজারটি। 1995 সালে ইন্টারনেট এক্সপ্লোরার প্রথমবার বাজারে আসে। উইন্ডোজ 95 এর সঙ্গেই বাজারে এসেছিল এই ব্রাউজারটি। বাড়তি সুবিধা দিতেই ইন্টারনেট এক্সপ্লোরারকে আনা হয়েছিল। কিন্তু এই ওয়েব ব্রাউজার 2003 সালে জনপ্রিয়তা লাভ করে। 

2003 সালে ইন্টারনেট এক্সপ্লোরারের জনপ্রিয়তা তুঙ্গে পৌঁছয়। তখন বিশ্ব জুড়ে প্রায় 95 % মানুষই ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করত। কিন্তু ধীরে ধীরে মাইক্রোসফটের যে প্রতিদ্বন্দ্বীরা আছে তারা একে একে অন্যান্য ব্রাউজার লঞ্চ করে বাজারে। এবং ক্রমে ইন্টারনেট এক্সপ্লোরার তার একচ্ছত্র আধিপত্য হারাতে থাকে। কমতে থাকে জনপ্রিয়তাও।

2016 সাল থেকেই মাইক্রোসফট পরিকল্পনা করছিল ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দেওয়ার। কারণ ততদিনে বাজারে এই আমেরিকান সংস্থার নতুন ব্রাউজার, মাইক্রোসফট এজ এসে গিয়েছে, এবং তারা সেটাকে আরও জনপ্রিয় করে তুলতে ব্যস্ত ছিল। সেটার উপরেই বেশি জোর দিচ্ছিল। উইন্ডোজ 10 এবং এক্সবক্স ওয়ানের সঙ্গে 2015 সালে মাইক্রোসফট এজ বাজারে লঞ্চ হয়, তারপর 2017 সালে অন্যান্য প্ল্যাফর্ম যেমন অ্যান্ড্রয়েড, আইওএসেও উপলব্ধ হয় মাইক্রোসফটের এই নতুন ব্রাউজার। ওদিকে ইন্টারনেট এক্সপ্লোরার তার কৌলীন্য হারায়। 

অন্যান্য জনপ্রিয় ওয়েব ব্রাউজার হল ফায়ারফক্স, ক্রোম, ইউ সি ব্রাউজার, অপেরা, ইত্যাদি। এদের মধ্যে সব থেকে বেশি জনপ্রিয় হল ক্রোম এবং মাইক্রোসফট এজ। একসময় যে ইন্টারনেট এক্সপ্লোরারকে বিশ্ব জুড়ে বহু মানুষ ব্যবহার করত সেটা বিভিন্ন কারণে জনপ্রিয়তা হারায় তার, যেমন স্পিড কমে যাওয়া, মাইক্রোসফটের অন্য নতুন উন্নত মানের ব্রাউজার বাজারে এসে যাওয়া, ইত্যাদি।

2021 থেকেই কথা চলছিল ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ করে দেওয়ার। 2021 এর অগাস্টে মাইক্রোসফট 365 থেকে ইন্টারনেট এক্সপ্লোরার বন্ধ হয়ে যাওয়ার কথা শোনা যাচ্ছিল। অবশেষে মাইক্রোসফট ঘোষণা করে যে তারা 15 জুন থেকে চিরতরে সমস্ত প্ল্যাটফর্ম থেকেই বন্ধ করে দিতে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরারকে।

Connect On :