ভারতে Android এবং iOS এর আধিপত্যের দিন শেষ? নতুন মোবাইল অপারেটিং সিস্টেম আসছে মোদীর নেতৃত্বে

Updated on 18-Jan-2023
HIGHLIGHTS

দেশীয় প্রযুক্তিতে মোবাইল অপারেটিং সিস্টেম তৈরি করার কথা ভাবছে কেন্দ্র

এই মোবাইল অপারেটিং সিস্টেমের নাম হতে পারে Indos

একবার এই অপারেটিং সিস্টেম লঞ্চ করে গেলে কি তবে ভারতে বন্ধ হয়ে যাবে Android এবং iPhone, প্রশ্ন উঠছে

ভারতের স্মার্টফোনের বাজারে অ্যান্ড্রয়েড ফোনের রমরমা। বাদ নেই iPhone। মূলত এই দুই ধরনের স্মার্টফোনই রয়েছে ভারতীয় মোবাইলের বাজারে। Apple এবং Google, এই দুটি সংস্থা তাদের অপারেটিং সিস্টেমের মাধ্যমেই গোটা বিশ্বজুড়ে দাপিয়ে ব্যবসা করে চলছে। শুধু তাই নয়, মোবাইল সার্ভিস দুনিয়াকেও শাসন করছে। আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আপনার ফোনে Chrome, Youtube, Gmail, ইত্যাদি অ্যাপগুলোকে ইনস্টল করা অবস্থাতেই দেখতে পাবেন। এমনকি এগুলোকে চাইলেও আনইনস্টল করা যায় না। কিন্তু এবার অ্যান্ড্রয়েড এবং আইফোনের এই রমরমা কমাতে উদ্যোগ নিল কেন্দ্র। স্মার্টফোনের দুনিয়ায় বিদেশি দাপট কমাতে তৎপর নয়াদিল্লি।

জানা গিয়েছে কেন্দ্রীয় সরকার একটি নতুন মোবাইল অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে। নাম দেওয়া হবে IndOS। অ্যান্ড্রয়েড এবং iOS -কে টেক্কা দেবে এই অপারেটিং সিস্টেম। মোদী সরকার ভারতীয় প্রযুক্তি অবলম্বনে এই অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে বলেই জানা গিয়েছে। ভারতের এক কেন্দ্রীয় আধিকারিক জানিয়েছেন বর্তমানে গোটা পৃথিবীর মধ্যে স্মার্টফোনের সব থেকে বড় বাজার হল ভারত। আর সেই কারণেই ভারতীয় সরকার চাইছে যাতে একটি ভারতীয় অপারেটিং সিস্টেম তৈরি করা যায়।

সম্প্রতি IndOS -এর বিষয় একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছে। আর সেই রিপোর্টে জানানো হয়েছে যে এই অপারেটিং সিস্টেম তৈরির যে ধাপ আছে সেগুলো ভীষণই জরুরি এবং গুরুত্বপূর্ণ। একই সঙ্গে Google ইতিমধ্যেই ভারতীয় বাজারে বেশ বড়সড় একটা ধাক্কা খেয়েছে। তারা যেভাবে Google Play Store -এর মাধ্যমে আধিপত্য কায়েম করতে চেয়েছিল বেআইনিভাবে সেটার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। চলছে মামলাও।

এই সমীক্ষার রিপোর্ট থেকে জানা গিয়েছে বর্তমানে ভারতের যে স্মার্টফোনের বাজার আছে সেটার 97% জুড়ে আছে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। আর এই আধিপত্য আর ব্যবসার রমরমাকে কাজে লাগিয়ে Google ভারতে বেআইনি ভাবে ব্যবসা বৃদ্ধি করছে বলে জানা গিয়েছে। আর সেই কারণে Google -এর বিরুদ্ধে অভিযোগ তুলে, মামলা করে CCI 161 মার্কিন ডলার জরিমানা দিতে বলেছে। 2022 সালে CCI এমন নির্দেশ দিয়েছিল Google -কে। কিন্তু কেন এই জরিমানা। যেহেতু Google আগে থেকে ফোনে অ্যাপ ইন্সটল করে রাখে এবং তারপর সেটাকে বিক্রি করে সেহেতু তাকে এই জরিমানা দিতে হবে।

এই মামলা এবং অভিযোগ ওঠার পর Google জানিয়েছে যে এটার ফলে নাকি তাদের ব্যবসার যে অভ্যাস আছে, সেই অভ্যাস পাল্টে ফেলতে হবে। বর্তমানে এই সংস্থা 1,100 টির বেশি মোবাইল প্রস্তুতকারী সংস্থার সঙ্গে কাজ করে। এই নির্দেশের ফলে Google -কে সমস্ত চুক্তি নতুন করে করতে হবে বলে জানানো হয়েছে। কিন্তু সে যাই হোক, দেশে যে মোবাইল ফোনের বাজার এবং চাহিদা বেড়েছে সাম্প্রতিককালে সেটা বলা যায়। আর সেই কারণেই তো Apple বা Google -এর মতো সংস্থার ব্যবসাও বেড়েছে পাল্লা দিয়ে। এই মোবাইল অপারেটিং সিস্টেম তৈরি করে যে সংস্থা, অর্থাৎ Apple, IOS -এর কাছে গ্রাহকদের সব থেকে বেশি তথ্য থাকে।

তাই এবার সবাইকে টেক্কা দিতে দেশীয় অপারেটিং সিস্টেম আনতে চলেছে কেন্দ্র। কিন্তু কবে সেই দেশীয় প্রযুক্তিতে তৈরি মোবাইল অপারেটিং সিস্টেম আসবে সেটা জানা যায়নি। কিন্তু এটুকু জানা গিয়েছে যে অ্যান্ড্রয়েড আনন্দ আইওএসকে কড়া টক্কর দেবে নয়াদিল্লির এই নতুন অপারেটিং সিস্টেম।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :