ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি ইনডেক্স IC15 লঞ্চ, জানুন কী বিশেষত্ব

ভারতের প্রথম ক্রিপ্টোকারেন্সি ইনডেক্স IC15 লঞ্চ, জানুন কী বিশেষত্ব
HIGHLIGHTS

ভারতের প্রথম ক্রিপটোকারেনসির ইন্ডেক্স, IC15 লঞ্চের কথা ঘোষণা করল

এই ইনডেক্স মার্কেট মুভমেন্ট এর 80 শতাংশেরও বেশি ক্যাপচার করে

ইন্ডেক্সটির ভ্যালু 10,000 সেট করা হয়েছে এবং বেস ডেট 2018 সালের এপ্রিল মাসের 1 তারিখ করা হয়েছে

CryptoWire নামক একটি ক্রিপ্টো সুপার অ্যাপ, ব্লকচেন ইকোসিস্টেম এর জ্ঞানকে শক্তিশালী করতে ভারতের প্রথম ক্রিপটোকারেনসির Index, IC15 লঞ্চের কথা ঘোষণা করল। Bitcoin,Ethereum, XRP, Bitcoin Cash, Cardano, Litecoin, Binance Coin,  Chainlink ,Polkadot, Uniswap, Dogecoin, Solana, Terra, Avalanche এবং Shiba Inu হবে IC15- এর কনস্টিটিউয়েন্ট।

CryptoWire একটি স্টেটমেন্ট এ জানায়, বিশ্বের লিডিং ক্রিপ্টো এক্সচেঞ্জের তালিকা ভুক্তো টপ 15 টি লিকুইড ক্রিপ্টোওকারেন্সির পারফরম্যান্স ট্র‍্যাক করবে এই ইন্ডেক্স।

আরো জানানো হয় যে, এই ইন্ডেক্স যা মার্কেট মুভমেন্ট এর 80 শতাংশেরও বেশি ক্যাপচার করে, এইভাবে, একটি ফান্ডামেন্টাল মার্কেট ট্র‍্যাকিং এবং অ্যাসেসিং টুল যা সিদ্ধান্তের ভিত্তিতে এবং ট্রান্সপারেন্সি বাড়ায়।

শেষ কয়েক বছর ধরে, ক্রিপ্টোকারেন্সি একটি অ্যাসেট ক্লাস হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করেছে, যা মানুষের আগ্রহ আরো বাড়াচ্ছে এবং ব্যাপক গ্রহণযোগ্য হয়ে উঠেছে।

সম্প্রতি উইন্টার সেশনের জন্য, 2021 সালে ক্রিপ্টোকারেন্সি এবং অফিসিয়াল ডিজিটাল কারেন্সি বিলের রেগুলেশন, লোকসভা বুলেটিন পার্ট-II তে ইনক্লুড করা হয়, কিন্তু এটিকে পার্লামেন্টে সরকারের দ্বারা ইন্ট্রোডিউস করা সম্ভব হয়নি।

CryptoWire এর ইন্ডেক্স গভর্নেন্স কমিটি-টি ডোমেন  এক্সপার্ট, ইন্ডাস্ট্রি প্রাক্টিশনার্স এবং অ্যাকাডেমিকিয়ান দের নিয়ে গঠিত। এনারাই ইন্ডেক্সটি প্রত্যেক কোয়ার্টারে রিব্যালেন্সিং এর জন্য মেনটেন, মনিটর এবং অ্যাডমিনিস্টার করবেন। শোনা যাচ্ছে, ইন্ডেক্সটির ভ্যালু 10,000 সেট করা হয়েছে এবং বেস ডেট 2018 সালের এপ্রিল মাসের 1 তারিখ করা হয়েছে।

IC15 লঞ্চ করার সময়, CryptoWire ম্যানেজিং ডিরেক্টর জিগিশ সোনাগারা বলেছেন, "এটি শুধু মাত্র 'learn before earn' এই জোর দেবেনা বরং এটি ইন্ডাস্ট্রিকে পরিবেশন করবে আরো একটি শক্তিশালী ইন্টারভেনশনের মাধ্যমে। আমাদের অ্যাপ্রোচটি হল ফেসিলিটেট মার্কেট ডেভেলপমেন্ট এবং রিস্ক একটি বিশাল ডিগ্রিতে প্রশমিত করবে সম্ভব্য সকল টুলস্ দিয়ে যাতে সকল সম্ভাবনা নির্ণয় করা যায় এবং ডিসিশন নেওয়া যায়।"

ইন্ডেক্সটি ডিজাইন করা হয়েছে মাইনিং এবং সত্যিকারের বেঞ্চমার্ক  এবং ক্রিপটো মার্কেটের ভিতরের মিরর ছবি তুলে ধরতে, এককথায় এটি সমগ্র মার্কেটের সেন্টিমেন্টের প্রতিনিধিত্বের সাথে ইন্ডাস্ট্রির ব্যারোমিটার।
গুরুত্বপূর্ণ বিষয় হল, সরকার, RBI এবং SEBI  ইতিমধ্যেই ক্রিপ্টোকারেন্সিকে "high risk" বলে সচেতন করছে সাধারণ মানুষকে।

Digit.in
Logo
Digit.in
Logo