কেন্দ্রের নির্দেশ, Google ড্রাইভ সহ কোনও ক্লাউড স্টোরেজ ব্যবহার করা যাবে না

কেন্দ্রের নির্দেশ, Google ড্রাইভ সহ কোনও ক্লাউড স্টোরেজ ব্যবহার করা যাবে না
HIGHLIGHTS

কেন্দ্রের নির্দেশ অনুযায়ী আর গুগল ড্রাইভ সহ কোনও ক্লাউড স্টোরেজ ব্যবহার করা যাবে না

NIC এর দেওয়া এই নির্দেশ অবশ্যই মেনে চলতে হবে

কদিন আগে VPN সার্ভিস প্রোভাইডারদের বলা হয়েছিল তাদের VPN ডেটা কমপক্ষে 5 বছর স্টোর করতে হবে

কেন্দ্রীয় সরকার নতুন নির্দেশ দিল গুগল ড্রাইভ সহ অন্য কোনও ক্লাউড স্টোরেজ আর ব্যবহার করা যাবে না। তবে আপামর ভারতবাসীর জন্য এই নিয়ম নয়। নিয়মটি কেবল সরকারি কর্মীদের মেনে চলতে হবে। এই নির্দেশিকায় আরও বলা হয়েছে কোনও থার্ড পার্টি ক্লাউড স্টোরেজ বা VPN ব্যবহার করা যাবে না। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সংস্থা ন্যাশনাল ইনফরমেশন সেন্টার ( National Information Centre) বা NIC এর তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। 

NIC এর এই নির্দেশিকা অতি অবশ্যই সরকারি কর্মচারীদের মেনে চলতে হবে। শুধু তাই নয়, VPN সার্ভিস প্রোভাইডার যাঁরা আছেন তাঁদেরও নির্দেশ দেওয়া হয়েছে যে VPN ডেটা অন্তত 5 বছর স্টোর করতে হবে। আগে VPN কে এই নির্দেশ দেওয়া হয়েছে তারপরেই কেন্দ্রীয় সরকারের তরফে এই নির্দেশিকা জারি করা হয়েছে। 

ইদানিংকালে বিভিন্ন ধরনের Cyber Attack এর ঘটনা ঘটছে। সাইবার অ্যাটাকের ফলে যাতে কোনও রকম ক্ষতি না হয় বা প্রভাব না পড়ে তার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই বিষয়ে একটা 10 পাতার নির্দেশিকা জারি করা হয়েছে। আর সেই নির্দেশিকাতেই এই নির্দেশগুলো দেওয়া হয়েছে, যেখানে বলা হয়েছে কোনও ক্লাউড স্টোরেজ ব্যবহার করা যাবে না। এমনকি গুগলের গুগল ড্রাইভ বা ড্রপবক্সও নয়। এই নির্দেশিকার শিরোনামে লেখা হয়েছে, "Cyber Security Guidelines for Government Employees"। 

google

তবে শুধুই কি ক্লাউড স্টোরেজ এবং VPN? না। কোনও রিমোট অ্যাডমিনিস্ট্রেশন টুল যেমন team Viewer, Anydesk এর মতো বিভিন্ন অ্যাপগুলোকেও কোনও সরকারি অফিসে ব্যবহার করা যাবে না বলেই জানানো হয়েছে এই নির্দেশিকায়। কিন্তু কেন এই অ্যাপগুলো ব্যবহার করা যাবে না? কারণ হ্যাকাররা এই অ্যাপগুলোকেই হাতিয়ার বানায় হ্যাকিং এর জন্য। 

কেন্দ্রীয় সরকারের এই নির্দেশ কি সব সরকারি কর্মচারীদের জন্য?

হ্যাঁ, স্থায়ী, অস্থায়ী, চুক্তি ভিত্তিক, এমনকি থার্ড পার্টি কোনও সংস্থার নিযুক্ত কর্মী যাঁরা সরকারি কাজে যুক্ত আছেন তাঁদের সকলের জন্যই এই নির্দেশিকা জারি করা হয়েছে। NIC এর তরফে যে নির্দেশিকা দেওয়া হয়েছে তাতে কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিমেরও পরামর্শ আছে বলেই জানা যাচ্ছে। 

কেন্দ্রীয় সরকার কেন এমন নির্দেশ জারি করল?

এই নির্দেশিকায় বলা হয়েছে যে উল্লিখিত বিভিন্ন অ্যাপ এবং ক্লাউড স্টোরেজে কোনও ডেটা স্টোর করলে তা লিক হয়ে যাওয়ার তুমুল সম্ভাবনা থাকে। এর ফলে দেশের নিরাপত্তায় সমস্যা তৈরি হতে পারে বলেই সাইবার বিশেষজ্ঞরা মনে করছেন, তাই এ হেন নির্দেশ জারি করা হয়েছে। 

সরকারের তরফে এর আগেও CamScanner সহ অন্যান্য অ্যাপ যা স্ক্যানিংয়ের জন্য ব্যবহৃত হয় তা না ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছিল। কারণ এই অ্যাপগুলো ব্যবহার করার ফলেও তথ্য লিক হওয়ার সম্ভাবনা থাকে।

Digit.in
Logo
Digit.in
Logo