খুব তাড়াতাড়ি ভারতে লিথিয়াম আয়নের ব্যাটারি তৈরি শুরু হবে

Updated on 12-Jun-2018
HIGHLIGHTS

CSIR ন্যাশানাল ফিজিকাল ল্যাবোটেরাই, CASAIR-সেন্ট্রাল গ্লাস আর সিরামিক রিসার্চ ইন্সটিটিউট কলকাতা আর CSIR ইন্ডিয়ান ইন্সটিটিউট ইফ কেমিকাল টেকনলজি, হায়দ্রাবাদের সঙ্গে চুক্তি করে তামিলনাড়ুর করাকুন্ডিতে বৈজ্ঞানিক অনুসন্ধান পরিষদ (CSIR) য়ের CISRI তে বৈজ্ঞানিকরা লিথিয়াম আয়ন সেলের প্রযুক্তি বিকশিত করেছে

রবিবার সরকারি আধিকারিক কেন্দ্রিয় ইল্কেট্রো কেমিকাল রিসার্চ ইন্সটিটিউট (CISRI) আর IRAASII সের পাইভেট লিমিটেডের মধ্যে লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য ব্যাবহারের জন্য একটি চুক্তি করেছে। বিজ্ঞান আর প্রযুক্তি মন্ত্রকের বয়ান অনুসারে এই চুক্তি দেশে এই প্রথম হল।

তাদের অনুসারে CSIR ন্যাশানাল ফিজিকাল ল্যাবোটেরাই, CASAIR-সেন্ট্রাল গ্লাস আর সিরামিক রিসার্চ ইন্সটিটিউট কলকাতা আর CSIR ইন্ডিয়ান ইন্সটিটিউট ইফ কেমিকাল টেকনলজি, হায়দ্রাবাদের সঙ্গে চুক্তি করে তামিলনাড়ুর করাকুন্ডিতে বৈজ্ঞানিক অনুসন্ধান পরিষদ (CSIR) য়ের CISRI তে বৈজ্ঞানিকরা লিথিয়াম আয়ন সেলের প্রযুক্তি বিকশিত করেছে।

“CASIR-CICRI প্রোটোটাইপ লিথিয়াম আয়ন সেল তৈরি করেছে আর সেই ক্ষেত্রে ডেমো সুবিধা দিয়েছে। এটি ব্যক্তিগত আইপিআর লাগিয়ে তা বাঁচাবার ক্ষমতা রাখে আর এর অস্নগে দরকারি চেন আর বড় ভাবে উৎপাদন করার জন্য প্রযুক্তির সঙ্গে কাজ করেছে”।

মন্ত্রালয় অনুসারে ভারতীয় নির্মাণ আর চিন,জাপান আর দক্ষিণ কোরিয়ার কিছু অন্য দেশের মধ্যে লিথিয়াম-আয়ন ব্যাটারির স্রোত বানিয়েছে।

এরকম বলা হচ্ছে যে ,”ভারত সব থেকে বড় বাজার আর 2017সালের প্রায় 150 মিলিয়ান লিথিয়াম আয়ন ব্যাটারি আমদানি করেছে”।

বিজ্ঞান আর প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন বলেন যে , “আজেক্র বিকাস CSIR আর এর ল্যাবগুলির ক্ষমতার একটি প্রমান যা খুব গুরুত্বপূর্ণ। আর এটি অন্য ক্ষেত্রেও আমাদের উদ্যগ সাপোর্ট করবে”।

তিনি এও বলেন যে , “এটি 20টি ফ্ল্যাগশিপ কাজের জন্য ভাল আর -2022 পর্যন্ত 175 গিগা বাইট উত্তপাদন করবে, যাতে 100GW সোড় থাকবে আর অন্য রাসাট্রে ইলেক্ট্রিক মোবিলিটি মিশান, 2030 পর্যন্ত ইলেক্ট্রিক ভানে সম্পূর্ণ ভাবে সুইচ করা যাবে”।

Connect On :