ভারতে 2026 সাল পর্যন্ত স্মার্টফোন ইউজারের সংস্খা হবে 1 কোটি

Updated on 23-Feb-2022
HIGHLIGHTS

2026 সালের মধ্যে ভারতে স্মার্টফোন ইউজারের সংখ্যা 1 billion (100 কোটি) হয়ে যাবে

ভারত আগামী পাঁচ বছরে দ্বিতীয় সর্বোচ্চ স্মার্টফোন ম্যানুফ্যাকচারার হতে চলেছে

5G লঞ্চ হলে 2026 সালের মধ্যে স্মার্টফোনের চাহিদা বাড়বে প্রায় 135 million

 

আগামী কয়েক বছরে বিশাল ভাবে বৃদ্ধি পাবে ভারতীয় স্মার্টফোন ইউজারের সংখ্যা। Deloitte এর রিপোর্ট অনুযায়ী, 2026 সালের মধ্যে ভারতে স্মার্টফোন ইউজারের সংখ্যা 1 billion (100 কোটি) হয়ে যাবে। রিপোর্টে আরও জানানো হয়েছে যে, 2021 সালে ভারতে 1.2 billion মোবাইল সাবস্ক্রাইবার ছিল, যার মধ্যে স্মার্টফোন ইউজারের সংখ্যা ছিল 750 million। স্মার্টফোন ইউজারের সংখ্যা এতো মাত্রায় বৃদ্ধি পাওয়ার প্রধান কারণ হিসাবে বলা হয়েছে, ভারতীয় গ্রামগুলিতে ইন্টারনেট কানেকশন সহ স্মার্টফোন সেল হওয়া। রিপোর্ট অনুসারে, ভারত আগামী পাঁচ বছরে দ্বিতীয় সর্বোচ্চ স্মার্টফোন ম্যানুফ্যাকচারার হতে চলেছে।

রিপোর্টটি, Deloitte's 2022 Global TMT (Technology, Media and Entertainment, Telecom) এর প্রেডিকশনে প্রকাশিত হয়। এই প্রেডিকশন রিপোর্টে বলা হয়, 2021 থেকে 2026 সালের মধ্যে গ্রামে স্মার্টফোন ইউজারের সংখ্যা 6% বৃদ্ধি পাবে, সেখানে শহরে স্মার্টফোন ইউজারের সংখ্যা বাড়বে 2.5 %। ভারতে অসংখ্য গ্রাম রয়েছে। এবং শহরের থেকে গ্রামের মানুষ সংখ্যা অনেকটাই বেশি হয়, ফলে ভারতের মতন বিপুল জনবসতির দেশে গ্রামে 6% ইউজার বাড়লে মোট স্মার্টফোন ইউজার অনেকটাই বাড়বে তা বোঝাই যায়।

শেষ কয়েকবছরে ইন্টারনেট ব্যবহারের প্রতি মানুষের আকর্ষণ স্মার্টফোন কেনার চাহিদা এক ধাক্কায় অনেক বেশি বাড়িয়ে দিয়েছে। এছাড়াও এখন ইন্টারনেট এমন একটি জিনিস যা দেশের স্বাস্থ্য, শিক্ষা, কৃষি,  শিল্প সবেতেই সাহায্য করে। তাই গ্রামের মানুষগুলির কাছে ইন্টারনেট কানেকশন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে উঠেছে। তাই স্মার্টফোন কিনতেও তারা বাধ্য হচ্ছেন।

এর পাশাপাশি, ভারতীয় সরকারের Bharat Net প্রকল্প 2025 সালের মধ্যে দেশের সমস্ত প্রত্যন্ত অঞ্চলে পৌছে যাবে বলে মনে করা হচ্ছে। এই প্রকল্পের সাহায্যে প্রায় গোটা দেশে অপ্টিকাল ফাইবার পৌছে যাবে, ফলে স্মার্টফোনের চাহিদা এমনিতেই আরো বৃদ্ধি পাবে।

Deloitte এর রিপোর্ট অনুযায়ী, 2021 সালে শহরের মার্কেটে স্মার্টফোনের রিপ্লেসমেন্ট 75% নতুন স্মার্টফোন এবং 25% pre-owned ফোনের প্রতি ছিল, যেখানে প্রেডিকশন অনুসারে, মার্কেটে স্মার্টফোন রিপ্লেসমেন্ট 2026 সালে 95%  নতুন স্মার্টফোন এবং মাত্র 5% pre-owned ফোনের প্রতি হতে চলেছে।

এছাড়াও রিপোর্টটিতে বলা হয়েছে যে সাধারণত প্রতিটি স্মার্টফোনের গড় আয়ু হয় 4 বছর। এর পর 80% মানুষ নতুন স্মার্টফোন কিনে নেন এবং 20% মানুষ সেকেন্ড-হ্যান্ড পছন্দ করেন।

Deloitte অ্যানালিসিস অনুযায়ী, 2021 সালে স্মার্টফোনের ডিম্যান্ড ছিল 300 million সেখানে 2026 সালে ডিম্যান্ড 6% বেড়ে 400 million হতে পারে। এই ডিম্যান্ড বাড়ার অন্যতম একটি কারণ হল আগামী কয়েক বছরে 5G লঞ্চ। 5G এর হাই স্পিড ইন্টারনেট, মানুষকে ভালো স্মার্টফোন কিনতে লোভ দেখাবেই। সে হাই গ্রাফিক্স গেম খেলা হোক বা অনলাইন মিটিং বা ক্লাস। প্রেডিকশন অনুযায়ী, 5G লঞ্চ হলে 2026 সালের মধ্যে স্মার্টফোনের চাহিদা বাড়বে প্রায় 135 million।

এইসমস্ত কারণে আগামী 5 বছরের মধ্যে দেশে স্মার্টফোন ইউজারের সংখ্যা 100 কোটি ছুঁতে চলেছে।

Connect On :