ভারতে নিষিদ্ধ হল VLC Media Player, বিরাট সাইবার হানার ছক ভন্ডুল হল চিনা হ্যাকিং গ্রুপের!

ভারতে নিষিদ্ধ হল VLC Media Player, বিরাট সাইবার হানার ছক ভন্ডুল হল চিনা হ্যাকিং গ্রুপের!
HIGHLIGHTS

ভারতে ব্যান করা হল VLC media player

চিনা হ্যাকিং গ্রুপ ব্যবহার করছিল এটিকে, একই সঙ্গে ফন্দি আঁটছিল সাইবার অ্যাটাকের

ভারত সরকার সেই প্ল্যান ভিএলসি মিডিয়া প্লেয়ারকে ব্যান করে পুরো বানচাল করে দিল

VLC Media Player হচ্ছে ভারতের অন্যতম জনপ্রিয় এবং ব্যবহৃত মিডিয়া প্লেয়ার সফটওয়্যার। এটি একই সঙ্গে স্ট্রিমিং সার্ভারও বটে! কিন্তু ভারত সরকার এই VLC media player কে ব্যান করে দিল। ভিডিওল্যান প্রজেক্ট (VideoLAN project) সংস্থা এই মিডিয়া প্লেয়ারটি তৈরি করেছিল যা দীর্ঘদিন ধরে ভারতে ব্যবহৃত হয়ে আসছে। একই সঙ্গে ধরে রেখেছিল তার জনপ্রিয়তাও। Medianama নামক এক সংবাদমাধ্যম প্রথমে খেয়াল করে যে ভারত থেকে এই মিডিয়া প্লেয়ারটিকে ব্যান করে দেওয়া হয়েছে। কিন্তু আপনার ফোনে যদি এখনও এই সফটওয়্যার থাকে তাহলে সেটা আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন। কিন্তু নতুন করে আর ডাউনলোড করা যাবে না। 

কিন্তু কেন ব্যান করা হল VLC মিডিয়া প্লেয়ারকে?

ভারত সরকার অথবা ভিএলসি কারও পক্ষ থেকেই অফিসিয়ালি কিছু জানানো হয়নি, এমনকি নিশ্চিতও করা হয়নি খবরটা। তবে বিষয়টা নিয়ে যখন আরেক সংবাদমাধ্যম টুইট করে তখন সেখানে VLC এর পক্ষ থেকে জানানো হয় এই মিডিয়া প্লেয়ার হালে ব্যান হয়নি ভারতে। বরং বহুদিন আগেই হয়েছে। গত 13 ফেব্রুয়ারি এই মিডিয়া প্লেয়ার ব্যান করা হয়েছে ভারত থেকে। 

কেন করা হল নিষিদ্ধ?

কয়েকটি রিপোর্ট সামনে এসেছে, যেখানে জানানো হয়েছে সিকাডা, এটি চিনের একটি সাইবার গ্রুপ VLC Media Player কে ব্যবহার করে সাইবার আক্রমণ চালাতে চাইছিল ভারতে। সিকিউরিটি এক্সপার্টরা কয়েক মাস আগেই বিষয়টি খেয়াল করেন। এবং তখনই তাঁরা দেখেন যে একটা দীর্ঘকালীন সাইবার হ্যাকিং অভিযানের অংশ হিসেবে তারা ভিএলসিকে ব্যবহার করছিল যার মাধ্যমে কোরাপটেড ম্যালওয়্যার লোডার স্থাপন করার চেষ্টা করছিল সিকাডা। 
গগনদীপ সাপ্রা নামক এক ব্যক্তি VLC এর যে অফিসিয়াল ওয়েবসাইট আছে সেখানে গিয়ে দেখেন এবং একটি স্ক্রিনশট পোস্ট করেন, যেখানে লেখা আছে ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের 2000 সালের আইটি নিয়ম অনুযায়ী VLCকে ভারত থেকে ব্যান করা হয়েছে। 

VLC media player banned from india

দুবছর আগেই ভারত সরকার চিন অ্যাপ ব্যান অভিযান শুরু করে। একবারে প্রায় একশোটির বেশি অ্যাপ ব্যান করে দেওয়া হয় যার তালিকায় জনপ্রিয় অ্যাপ PubG থেকে শুরু করে Tiktok, CamScanner সহ একাধিক অ্যাপ ছিল। সদ্য PubG এর ইন্ডিয়ান ভার্সনকেও ব্যান করেছে সরকার। তবে এই বিষয়ে উল্লেখযোগ্য VLC কিন্তু চিনের নয়, চিনের হ্যাকাররা এটাকে ব্যবহার করছিল। এর ডেভেলপার সংস্থা আসলে প্যারিসের।

Digit.in
Logo
Digit.in
Logo