ভবিষ্যতে অ্যামাজন অ্যালেক্সা আপনাকে হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচাতে পারে

Updated on 25-Jun-2019
HIGHLIGHTS

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে একটি নতুন টুল তৈরি করা হয়েছে যা প্রতি মুহূর্তে এর কাছাকাছি থাকা ব্রিদিং মনিটার করতে পারে

এই নতুন প্রযুক্তি অ্যামাজন অ্যালেক্সা স্কিলে দেওয়া হবে, আর এর এর মানে এই যে ভবিষ্যতে অ্যামাজন ইকো ডিভাইস এই ধরনের কিছুর সঙ্গে আসবে

গত বছরের একটি হেলথ রিপোর্ট অনুসারে আন্তর্জাতিক ভাবে এক পঞ্চমাংশ মৃত্যুর কারন হয় হার্ট অ্যাটাক আর এর বেশিরভাগই ভারতে হয়। আর হস্পিটারল কার্ডিয়াক অ্যাটাক (OHCA) ছাড়া এটি সারা বিশ্বের মৃত্যুর অন্যতম বড় কারন। সম্প্রতি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় কার্ডিয়াক অ্যারেস্টের জন্য একটি টুল তৈরি করেছে। এটি সাপোর্ট ভেক্টর মেশিন (SVM) নাম দেওয়া হয়েছে, আর এটি টানা এর কাছাকাছি থাকা হার্ট অ্যাটাক মনিটার করতে পারে আর সঙ্গে সঙ্গে এটি যদি কিছু খারাপ হয় সেই বিষয়ে সাহায্যও করতে পারে।

অ্যাগোনাল রেস্পিরেশান অ্যাবনর্মাল প্যাটার্ন ব্রিথিং হিসাবে রিফ্লেক্স হয় আর এর সঙ্গে এটি গ্যাসপিং লেবার্ড ব্রিথিংও। SVM য়ের অ্যাবস্ট্রাক্ট অফ দ্যা স্টাডিতে বলা হয়েছে যে ,” এখানে আমরা আমরা সাপোর্ট ভেক্টার মেশিন (SVM) ডেমোনোস্ট্রেট করেছি যা অ্যাংনাল ব্রিথিং ইন্সটান্স রিয়েল টাইমে দেখে আর তা বেডরুমের মধ্যেও দেখতে পারে”। এই গবেষনা পত্রটি কিছুদিন আগে NPJ নামের বিজ্ঞান জার্নালে প্রকাশিত হয়েছে যা ডিজিটাল মেডিশিনের একটি জার্নাল। সেখানে আরও বলা হয়েছে, “ রিয়েল ওয়ার্ল্ড লেবেলের 9-1-1 কার্ডিয়াক অ্যারেস্টের অডিও নিয়ে আমরা SVM ট্রেন করেছি যাতে তা অ্যাকুয়ার্ড ক্লাসিফাই অ্যাগওনাল ব্রিথিং ইন্সটেন্স পায়”।

এই সবটাই তথাকথিত “কমোডিটি” স্মার্ট ডিভাইসে টেস্ট করা হয়েছে যেমন অ্যামাজন ইকো আর অ্যাপেল আইফোন। এই ডিভাইসে এর সঙ্গে অ্যালেক্সা এনেবেল iPhopne 5S আর Samsung Galaxy S4 ও আছে। আর এই সব অ্যানালগ ব্রিথিং ব্যাকগ্রাউন্ড নয়েজের বিরুদ্ধে গিয়ে কাজ করে আর তা বাড়ির ভেতর পোশ্য থাকলে তাতেও বুঝতে পারে। এই নতুন প্রযুক্তি স্টাডি অনুসারে একটি সফল অ্যানালগ ব্রিথিংয়ের 97 শন্তাহস সময়ে 20 ফিট দূর থেকে দেখতে পারে।

UW’s Paul G র অ্যাসিস্টেন্স প্রফেসার Shyam Gollakota বলেছেন যে, “আমরা একটি সিস্টেম দেখেছি যা টাকা প্যাসিভলি মনিটারিং আর ব্রিথিং করে বেডরুমেও যা অ্যানালগ ব্রিথিং ইভেন্ট করে আর সঙ্গে কাছাকাছির CPR ও”। অ্যালান স্কুল অফ ক্মপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং হেলথলাইনে স্টেটমেন্ট দিয়েছে। নতুন টুল অ্যামাজন অ্যালেক্সার স্কিলে দেওয়া হবে, আর এর মানে এই যে এক চান্সে আপনারা অ্যামাজন ইকো ডিভাইস একটি অ্যানালগ ব্রিথিং বোঝার ক্ষমতা হবে আর এর সঙ্গে এটি ভবিষ্যতে আরও উন্নত করা হবে।  

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :