পার্সোনাল ডেটা ফাঁস হওয়ার জন্য 41% ভারতীয় নাগরিক দোষ দিচ্ছেন টেলিকম এবং ব্যাঙ্কিং সার্ভিস প্রোভাইডারকে

Updated on 22-Feb-2022
HIGHLIGHTS

33% নাগরিক জানেনইনা কীভাবে তাদের পার্সোনাল ডেটা কম্প্রোমাইজ হয়েছে।

Local Circle এর এই সার্ভেটি 337 টি জেলার 20,500 জন নাগরিকের রেসপন্স পেয়েছে।

সর্বোচ্চ ডেটা ফাঁসের লিস্টে Us এবং Iran এর পরেই ভারত রয়েছে।

 

ভারতীয় নাগরিকদের PAN কার্ডের মতন পার্সোনাল ফাইন্যান্সিয়াল ডিটেইলসগুলি একাধিক entity যেমন-ব্যাঙ্ক, টেলকো, লোন বা ইন্সুইরেন্স এজেন্সি, ডিজিটাল পেমেন্ট অ্যাপ, হোটেল এবং এয়ারলাইন, সরকারি অফিস ইত্যাদি বিভিন্ন জায়গায় শেয়ার করতে হয়। বর্তমানে সাধারণ মানুষের পার্সোনাল ডেটা লিক হওয়া, কম্প্রোমাইজ হওয়া নিয়ে অনেকবার বিতর্কের সৃষ্টি হয়েছে। Local Circle এর একটি রিসেন্ট সার্ভে অনুযায়ী, 41 শতাংশ নাগরিক মনে করছেন, তাদের পার্সোনাল ডেটা কম্প্রোমাইজ তাদের টেলিকম এবং ব্যাঙ্কিং সার্ভিস প্রোভাইডাররা করেছে।

সার্ভের রেজাল্টে আরও দেখা গেছে যে, 33% নাগরিক জানেনইনা কীভাবে তাদের পার্সোনাল ডেটা কম্প্রোমাইজ হয়েছে। 11% শতাংশ ভুক্তভোগী নাগরিক দোষ দিয়েছেন ট্র‍্যাভেল এবং শপিং ওয়েবসাইটের নামে। 6% মানুষ সরকারি দফতরকে দোষী বলেছে এবং 5% মানুষ কোনো কিছু চেক না করেই তাদের ইনফরমেশন দিয়ে দিয়েছেন বলে জানিয়েছেন। Local Circle এর এই সার্ভেটি 337 টি জেলার 20,500 জন নাগরিকের রেসপন্স পেয়েছে।

এই সার্ভের ফলাফল যা এসেছে তা যথেষ্টই চিন্তার বিষয়। সার্ভেটি থেকে বোঝা যাচ্ছে যে, দেশে Personal Data Breach একটি বড় সর সমস্যা এবং বেশিরভাগ মানুষ জানেনই না যে তাদের ডেটা ফাঁস হয়ে গেছে।

2021 সালে ভারতীয় ইউজারদের অ্যাকাউন্টের data breach, 2020 সালের তুলনায় 4 গুণ বেশি হয়েছে। নেদারল্যান্ডস এর ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) প্রোভাইডার Surfshark এর দেশ অনুযায়ী data breach statistics অনুসারে সর্বোচ্চ ডেটা ফাঁসের লিস্টে Us এবং Iran এর পরেই ভারত রয়েছে। ভারতে 2021 সালে 9 টি বড় data breach এ মোট 86.6 মিলিয়ন ইউজার অ্যাকাউন্টের ইনফরমেশন চুরি হয়েছিল। এর মধ্যে Domino's India এবং Air India এর ঘটনা দুটি নিয়ে বিশাল বিতর্কের সৃষ্টি হয়েছিল। একজন হ্যাকার আপনার পার্সোনাল ডেটা বিভিন্ন কোম্পানি কে বিক্রি করতে পারে। সেই কোম্পানিগুলি সেই ডেটা ইউজ করে স্প্যাম কল, মেসেজ, WhatsApp মেসেজ, ইমেল ইত্যাদি বিভিন্ন ভাবে বিরক্ত করতে পারে।

ডেবিট/ক্রেডিট কার্ড এর জন্যে এপ্লাই করা হোক কিংবা সিম কার্ড নেওয়া, লোন নেওয়া হোক কিংবা পলিসি পার্চেস, ঘুরতে যাওয়া হোক কিংবা হসপিটালের কাজ, দেশের নাগরিকদের বেশিরভাগ ক্ষেত্রেই এখন তাদের PAN কার্ড, Aadhaar কার্ড এমনকি ব্যাঙ্ক ডিটেইলস ও শেয়ার করতে হয়। বিভিন্ন সরকারি কাজেও দরকার হয় ডকুমেন্টের।

সম্প্রতি বেশ কিছু ঘটনা দেখা গেছে সোশ্যাল মিডিয়ায় যেখানে কোনো এক ব্যক্তির নামে ও তার PAN কার্ড ব্যবহার করে লোন নেওয়া হয়েছে। কিন্তু তার বাকি ডিটেইলস সব ফেক। এইভাবে ডেটা চুরি করে সাধারণ মানুষের নামে লোন নিচ্ছে অপরাধীরা। অপরদিকে ব্যাঙ্কগুলিরও ক্ষতি হচ্ছে এইসব ফেক লোনে টাকা দিয়ে। অনেকেই অভিযোগ জানিয়েছেন যে  কালেকশন এজেন্সির লোক এসে লোনের টাকা চাইছেন যে লোন তারা নেয়নি, কারুর আবার ক্রেডিট রিপোর্ট এর মাধ্যমে লোন তুলে নিয়েছে অন্য কেউ। এমন অনেক ঘটনাই আজকাল চারপাশে ঘটছে আমাদের। বেশিরভাগ ক্ষেত্রেই নাগরিকদের PAN. কার্ডের দুর্ব্যবহার করছে অপরাধীরা।

এই মুহুর্তে দেশের জনগণ বড় আশায় অপেক্ষা করছেন, বহু প্রতীক্ষিত Personal Data Protection Bill ইমপ্লিমেন্ট হওয়ার। নতুন এই বিলটি বিভিন্ন কোম্পানি ও সরকারি সংস্থাগুলি নাগরিকদের পার্সোনাল ডেটা সংগ্রহ এবং তা শেয়ার করার বিষয় কড়া নির্দেশ দেবে,  যাতে নাগরিকদের ইনফরমেশন সুরক্ষিত থাকে।

Local Circle এর ফাউন্ডার, CEO এবং চেয়ারম্যান,  Sachin Taparia জানিয়েছেন," Personal Data Protection Bill এ data breach এর জন্য শাস্তির উল্লেখ আছে। তবে বিলটি আগে পার্লামেন্টে এপ্রুভ হতে হবে। এবং এই মুহূর্তে বিলটি হয়তো তেমন আশার আলো নাও দেখাতে পারে। সরকার এবং আইন প্রস্তুতকারকদের আগে নিজেদের জিজ্ঞেস করতে হবে যে নতুন এই বিলটি যেখানে শুধু পার্সোনাল ডেটা ফাঁসের সম্পর্কে বলা হয়েছে,  সেটা এনে ডেটা চোরদের কন্ট্রোল করবে। নাকি, বর্তমান বিলটিই সংশোধন করে পার্সোনাল ডেটা ফাঁস ও পেনাল্টি যোগ করা হবে, সরকার এবং অন্যান্য এজেন্সির জন্য।"

Connect On :