কোটি টাকা না মাত্র 50,000 টাকায় তৈরি হল এয়ার পলিউশান সেন্সার

Updated on 14-Jan-2019
HIGHLIGHTS

IIT কানপুরের বিজ্ঞানীরা এয়ার পলিউশান সেন্সার তৈরি করেছে যার দাম মাত্র 50,000 টাকা, আর ট্রায়ালের পরে এই সেন্সার দেশের প্রায় 150টি শহরে ইন্সটল করা হবে, ইন্সটলেশান মার্কেটে এর মূল্য কোটিতে

বৈশিষ্ট্য

  • প্রথমে 25 টি সেন্সার IIT কানপুরে ইন্সটল করা হবে
  • 150 টি শহর এর সুবিধা পাবে
  • এই সেন্সার ক্ষতিকারক গ্যাসের স্তর মাপবে

 

ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনলজি মানে IIT র কানপুর শাখার বিজ্ঞানীরা দূষণ মাপার জন্য সব থেকে সস্তার সেন্সার নিয়ে এসেছে। এই বিষয়ে IIT কানপুরের প্রফেসার S.N. Tripathi জানিয়েছেন যে , এই সেন্সার ওজন আর নাইট্রোযেন অক্সাইডের সঙ্গে অনেক ক্ষতিকারক গ্যাসের স্তর মাপতে পারে। আর এর সঙ্গে তিনি এও বলেছেন যে এই ক্ষমতা সেন্সারের দাম এমনিতে এক কোটি টাকা তবে কানপুরের বিজ্ঞানীরা এটি মাত্র 50,000 টাকায় তৈরি করেছে।

বলা হচ্ছে যে এই সেন্সারের টেস্টিং 2019 সালের জুন মাসে হবে আর যদি তা সফল হয় তবে এটি প্রথম স্টেজে দেশের 150টি শহরে লাগানো হবে। আর এর সঙ্গে বিজ্ঞানীরা এও বলেছেন যে, যে সেন্সারটি তৈরি করা হয়েছে তার সফল টেস্টিংয়ের পরে এটি IIT কানপুর ক্যাম্পাসে ইন্সটল করা হবে আর এর পরে অন্যান্য শহরে ইন্সটল করা হবে। আর আপনাদের বলে রাখি যে IIT মুম্বাইতেও 15টি এয়ার পলিউশান সেন্সার লাগানো হবে।

শুধু তাই না ত্রিপাঠি এও বলেছেন যে টেস্টিংয়ের পরে এটি বেনারসে টেস্টিংয়ের পরে 50-60 টি সেন্সার লাগানো হবে, তাও ঠিক হয়ে গেছে। আর তিনি এও বলেন যে এটি সস্তা আর ভরসাযোগ্য মনিটারিং সেন্সার হবে যা India-US প্রোজেক্টে তৈরি করা হয়েছে। আর এই প্রোজেক্টের জন্য ইউনিয়ান গভর্মেন্টের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি টাকা দিয়েছে আর এই প্রোজেক্টকে সাপোর্ট করেছে।

আর এর সঙ্গে ইন্সটিটিউটের ডিন রিসার্চ আর অ্যালুমিন প্রফেসার B.V. Fadi বলেছেন যে দেশে যে ভাবে দূষণ বৃদ্ধি পাচ্ছে তাতে এটি সারা দেশে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে আর এটি সব জায়গায় ভাল করে কাজ করবে। আর তিনি এও বলেন যে WHO য়ের একটি রিপোর্ট অনুসারে সারা দেশে প্রায় 1.60 লাখ মানুষের মৃত্যুর কারন দূষণ আর এই ভাবে দেশে মৃত্যুর হার বাড়ছে। আর সেই সময়ে এই ধরনের পদক্ষেপ দরকার ছিল।

আপনাদের এও বলে রাহি যে এর আগে IIT কানপুরের বিজ্ঞানীরা সিনেমার ক্যারেক্টার “মিস্টার ইন্ডিয়া”র গায়েব হয়ে যাওয়ার ফর্মুলার মতন একটি ফর্মুলার কথা বলেছিলেন যা ব্যাবহার করলে মানুষের তেমন অবস্থা হতে পারে। বিজ্ঞানীরা মনে করেন যে তাদের এই ফর্মুলা ভারতীয় সেনার জন্য কাজের হতে পারে।

Connect On :