ভিনগ্রহী প্রানী থাকলেও তাদের সঙ্গে দেখা হওয়ার সম্ভবনা কম!

ভিনগ্রহী প্রানী থাকলেও তাদের সঙ্গে দেখা হওয়ার সম্ভবনা কম!
HIGHLIGHTS

‘ফেডেরাল পলিটেকনিক স্কুল অব লসেন’ য়ের পদার্থবিজ্ঞানীরা গবেষনা করে বলেছেন যে আসলে যদি অন্য গ্রহের জীবরা আমাদের সঙ্গে যোগাযোগের জন্য কোন রেডিও সংকেত পাঠায় তবে তা পৃথিবী পর্যন্ত আসতে আসতেই সেই গ্রহের প্রানীরা শেষ হয়ে যাবে

ভিন গ্রহী প্রানি বা এলিয়ানের কথা বললে প্রথমেই আপামর বাঙালির মনে আসবে সত্যজিৎ রায়ের বঙ্কুবাবুর বন্ধু র কথা। আর যদি কথা হয় সিনেমার তবে স্পিল্বার্গের ইটি বা আমাদের কোয়ি মিল গ্যায়া এসবের নাম আসবে একের পরে এক। আর এসবের মধ্যে আসলে মানুষ চিরকালই খুঁজে গেছে তাদের মতন বা তাদের থেকে উন্নত বা অবনত অন্য কোন জীবকুলের সন্ধান। জ্ঞানপিপাসু মানুষ চিরকাল জানতে চেয়েছে সন্ধান করতে চেয়েছে বারংবার যে আদৌ কী আছে কেউ? যদি আছে তবে তাকে দেখতে কেমন? কি করে সে বা তারা আর এধরনের আরও অসংখ্য প্রশ্ন উঠে এসেছে বাড়বার। আর তার উত্তর বা নিজেদের মতন করে ভাবনার ফলই এই সব গ্লপ বা সিনেমা।

তবে সম্প্রতি বিজ্ঞানীদের দেওয়া একটি খবরে হয়ত আসা হত হবে মানব কূল। কিন্তু কেন কী বলেছেন বিজ্ঞানীরা? আসুন তা একবার দেখে নেওয়া যাক।

আন্তর্জাতিক গনমাধ্যম কিউরিওসিটি ডট কম থেকে জানা গেছে যে বিখ্যাত পদার্থবিদ এনরিকো ফার্মির ‘ফার্মি প্যারাডক্স’ অনুসারে এই সুবিশাল মহাবিশ্বে অন্য প্রানীদের অস্তিত্ব অবস্যই আছে । আর শুধু তাই নয় আরও এক মাঋকন জ্যোতির্বিগান্নী ফ্র্যাঙ্ক ড্রেকের মত এই যে ছায়াপথে উন্নত জীবের অস্তিত্বের সম্ভবনা তো আছে তবে তাদের সংখ্যা কত বা তারা কোথায় আছে আমরা জানিনা।

আর যদি সত্যি তারা থাকে তবে কেন এখনও এই গ্রহের জীবরা তাদের সঙ্গে সাক্ষাৎ করতে পারলনা?

আর এই প্রশ্নের উত্তরই আছে সুইজারল্যান্ডের ‘ফেডেরাল পলিটেকনিক স্কুল অব লসেন’ য়ের পদার্থবিজ্ঞানীরা গবেষনা করে বলেছেন যে আসলে যদি অন্য গ্রহের জীবরা আমাদের সঙ্গে যোগাযোগের জন্য কোন রেডিও সংকেত পাঠায় তবে তা পৃথিবী পর্যন্ত আসতে আসতেই  সেই গ্রহের প্রানীরা শেষ হয়ে যাবে। আর এর কারন আর কিছুই নে সময়।

হ্যাঁ সময়। কিন্তু কেন? এর উত্তর এই যে, আসলে বিজ্ঞানীরা ধরেছিলেন যে কোন সভ্যতার আনুমানিক বছর 100,000 বছর আর একমাত্র মানব সভ্যতা টিকে আছে 200,000বছর ধরে। যদি এই প্রমান পাওয়া গেছে মাত্র 5,000বছর আগে।

আর তাই এই হিসেব অনুসারে এলিয়ানদের জীবিত থাকার সময়সীমাও 100,000 বছর আর তারা কোন সংকেত যদি পাঠায়ও তবে সেই সংকেত আলোড় থেকে দ্রুত গতিতে আসবে না।আর তাই এর মাএন এই হয় যে অন্য গ্রহের সভ্যতা থেকে কোন সংকেত পাঠালে তা পৃথিবী পর্যন্ত আসতে আসতে সেই সভ্যতা শেষ হয়ে যাবে।

আমাদের বিজ্ঞানীরা গত 80 বছর ধরে ভিনগ্রহে রেডিও সংকেত পাঠাচ্ছে যা ছায়াপথের মাত্র 0.001 % পেরোতে পেরেছে।

তবে যদি আমাদের মতন কোন দীর্ঘমেয়াদি সভ্যতা থাকে তা হলে কে বলতে পারে যে কোন দিন হয়ত দেখা হলেও হতে পারে বঙ্কুবাবুর বন্ধুর সঙ্গে।

এবার Cashify তে নিজেদের পুরনো মোবাইল বিক্রি করে সঙ্গে সঙ্গে টাকা পান। 200টাকার এক্সট্রাক্যাশব্যাকে পাওয়ার জন্য DIGIT কোডের ব্যাবহার করুন।  

Digit.in
Logo
Digit.in
Logo