Hyundai Electric car: i10কে সরিয়ে হুন্ডাই এবার আনতে চলেছে সস্তার ইলেকট্রিক গাড়ি

Hyundai Electric car: i10কে সরিয়ে হুন্ডাই এবার আনতে চলেছে সস্তার ইলেকট্রিক গাড়ি
HIGHLIGHTS

Hyundai-এর বিখ্যাত i10 গাড়িটিকে সরিয়ে আসছে নতুন ইলেকট্রিক গাড়ি

Hyundai একটি এন্ট্রি লেভেলের ইলেকট্রিক গাড়ি আনছে

দাম সহ ফিচার জেনে নিন এই প্রতিবেদন থেকে

হুন্ডাই (Hyundai) আনতে চলেছে একটি এন্ট্রি লেভেলের ইলেকট্রিক গাড়ি (Electric Car)। ইউরোপের বাজারে গাড়িটিকে আনার পরিকল্পনা করছে Hyundai। জানা গিয়েছে এই গাড়িটি হুন্ডাই i10 কে সরিয়ে আসতে চলেছে তার জায়গায়। Hyundai Motors এর যিনি মার্কেটিং চিফ তিনি একটি ইন্টারভিউতে জানিয়েছেন সত্যি এই ইলেকট্রিক গাড়িটি আসতে চলেছে। তবে গাড়িটি কবে বাজারে আসছে সেই বিষয়ে তিনি কিছুই জানাননি।

হুন্ডাইয়ের নতুন গাড়িটির দাম কত?

জিরো এমিশন এবং ভলিউম বেসড এই এন্ট্রি লেভেলের ইলেকট্রিক গাড়ির দাম 20000 ইউরো হতে পারে। যা ভারতীয় মূল্য অনুযায়ী 16.26 লাখ টাকার কাছাকাছি। Hyundai i10 গাড়িটিকে সরিয়ে সেখানে আসতে চলেছে এই নতুন গাড়িটি। এই গাড়িটিকে পজিশন করা হচ্ছে VW গ্রুপে অর্থাৎ VW, স্কডা (Skoda), কুপরা ইত্যাদি ছোট ইলেকট্রিক গাড়ির বিপরীতে। উল্লিখিত প্রতিটি গাড়ি MEB প্ল্যাটফর্মে চালিত।

সূত্রের খবর অনুযায়ী দক্ষিণ কোরিয়ার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হুন্ডাই এই দশক শেষ হওয়ার আগেই নাকি ইউরোপের বাজারে মোট 10 টি নতুন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে। এছাড়াও 2030 এর মধ্যে হুন্ডাই ভারতেও মোট 6 টি ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে। সংস্থার তরফে বলা হয়েছে এন্ট্রি লেভেলের যে ইলেকট্রিক গাড়িগুলো থাকবে সেগুলো দাম অনেকটাই কম রাখা হবে। এই কম দাম দিয়েই হুন্ডাই বাজিমাত করতে চাইছে। পাশাপাশি প্রতিটি গাড়িকেই সম্পূর্ন ভাবে ইলেকট্রিফাই করা হবে বলে জানানো হয়েছে। হুন্ডাইয়ের আয়নিক 5 গাড়িটি বিশ্বব্যাপী খ্যাতি এবং জনপ্রিয়তা দুইই অর্জন করেছে।

hyundai electric vehicle

দক্ষিণ কোরিয়ার এই সংস্থা ইতিমধ্যেই 19.4 ট্রিলিয়ন অর্থ বিনিয়োগ করেছে নিজেদের ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টকে ঢেলে সাজানোর জন্য এবং একই সঙ্গে ভারত সহ অন্যান্য দেশে একাধিক ইলেকট্রিক গাড়ি আনার জন্য। সম্প্রতি হুন্ডাই তাদের আয়নিক 6 গাড়িটিকে লঞ্চ করেছে। শোনা যাচ্ছে 2022 এর শেষের দিকে গাড়িটির প্রথম কাস্টমার ইউনিট পৌঁছে যাবে ইউরোপে। আর সেখানে আগামী বছর থেকে এই গাড়িটির ডেলিভারি শুরু করা হবে।

সংস্থার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্যাটারি পাওয়ার্ড গাড়ির জন্য 1.87 মিলিয়ন রিটেলের জন্য এবং দুটি সংস্থা, অর্থাৎ হুন্ডাই-জেনেসিস এর মোট 17 টি মডেল লঞ্চ করতে। আপাতত এই সংস্থাটি তোড়জোড় করছে ভারতে তাদের আয়নিক 5 গাড়িটির লঞ্চ করানোর। একই সঙ্গে আগামী 4 আগস্ট 4থ Gen Tuscon গাড়িটিকে আনতে চলেছে বাজারে। অন্যদিকে সামনের বছর Facelift Creta এবং new Gen ভার্না গাড়ি আনছে ভারতে। আর বিশেষ করে ভারতের জন্য তৈরি ইলেকট্রিক গাড়িটি আগামী 2024 সালে লঞ্চ করতে চলেছে। এই গাড়িটি ভেনু প্ল্যাটফর্মের মডিফাইড ভার্সনে তৈরি করা হবে। Tata Nexon EV এবং Mahindra XUV400 গাড়ির সঙ্গে জোর টক্কর দেবে এই মডেল।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo