9 টি দেশে HUAWEI তাদের OS ট্রেডমার্ক ফাইল করেছে

Updated on 14-Jun-2019
HIGHLIGHTS

9টি দেশে ট্রেডমার্ক ফাইল করল

হুয়াওয়ে ‘Hongmeng’ OS লাগালো

চিনের কোম্পানি হুয়াওয়ে প্রায় 9 টি দেশে তাদের ‘Hongmeng’ OS য়ের জন্য ট্রেডমার্ক ফাইল করেছে। ইউনি বডির থেকে পাওয়া ডাটা অনুসারে , US ব্যান আর অ্যান্ড্রয়েড লাইসেন্স বন্ধ করার পরে কোম্পানির স্মার্টফোন ব্যাবসার জন্য ব্যাকআপ প্ল্যানে তাদের নিজদের মোবাইল OS তৈরি করছে। আসলে অ্যান্ড্রয়েড লাইসেন্স সরিয়ে দেওয়ার পরে হুয়াওয়ে তাদের স্মার্টফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম দিতে পারবে না আর এর প্রভাব কোম্পানির ব্যাবসায়ীক ক্ষেত্রে দেখা যাবে।

2019 সালের মে মাসে ট্র্যাম্প সরকার হুয়াওয়েকে ব্ল্যাক লিস্ট করেছে আর এর মানে এই যে এবার মারেইকার কোন কোম্পানি হুয়াওয়ের সঙ্গে ব্যাবসা করতে পারবে না। আর এই ঘটনার পরে এবার হুয়াওয়ে আমেরিকার কোন প্রোডাক্টের পরিষেবা পাবে না। আর এই ব্যানের পরে এবার গুগল, ইন্টেল, কোয়াল্কম আর মাইউক্রোসফটের মতন বড় কোম্পানি গুলি হুয়াওয়ের সঙ্গে তাদের ব্যাবসা বন্ধ করে দিয়েছে। আর এই জন্য কোম্পানি তাদের অ্যাপের ট্রেডমার্ক করেছে।

WIPO র রিপোর্ট অনুসারে Huawei সম্প্রতি কম্বোডিয়া, কানাডা, দক্ষিণ কোরিয়া আর নিউজিল্যান্ডের মতন দেশে তাদের ‘Hongmeng’ নামের মোবাইল OS য়ের ট্রেড মার্ক ফাইল করেছে। কোম্পানির কঞ্জিউমার ডিভিসানের CEO রিচার্ড ইউ সম্প্রতি বলেছিলেন যে ব্যানের জন্য কোম্পানি তাদের নিজস্ব ব্যাকআপ OS ডেভলাপ করছে। রিপোর্ট অনুসারে হুয়াওয়ে অপারেটিং সিস্টেমের সব অ্যান্ড্রয়েড অ্যাপের জন্য কম্পেটেবেল হবে আর ক্রোম OS য়ের মতন অ্যাপ ইম্প্রুভ করবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :