ফোনের চার্জার কিনতে গেছেন! জানেন সেটা আসল না নকল!

ফোনের চার্জার কিনতে গেছেন! জানেন সেটা আসল না নকল!
HIGHLIGHTS

অনেক সময়েই আমাদের ফোনের চার্জার যা ফোনের সঙ্গে এসেছে তা নষ্ট হয়ে যায় আর তখন আমাদের ফোনের জন্য অন্য আর একটি চার্জার কিনতে হয়, আর সে সময়ে নকল চার্জার দেখে কেনাই ভাল

এই সময়ে প্রায় প্রতিদিনই যেখান নতুন নতুন স্মার্টফোন লঞ্চ হচ্ছে, ঠিক তখনই প্রায়ই বিভিন্ন ফোনের ব্যাটারি খারাপ হওয়ার সমস্যা অত্যন্ত বেশি পরিমাণে শোনা যায়। আর এর জন্য অবস্য অনেক সময়ে আমাদের কিছু কু অভাস্য দায়ি থাকে।

আর এর মধ্যে অন্যতম হল অনেক সময়ে বুঝে বা না বুঝে বা ভুল করে স্মার্টফোনের নকল চার্জার কেনা। এবার এর থেকে স্বাভাবিক ভাবেই একটি প্রশ্ন উঠে আসে যে তাহলে কী করে বোঝা যাবে যে কোনটা আসল আর কোনতা নকল!

আপনারা হয়ত এও ভাবছেন যে তা হলে কী করে চিনব? কারন এখন তো হাজারটা ফোনের কোম্পানি আর আপনারা হয়ত দোকানে গিয়ে সেই ফোনের কোম্পানির মানে সেই নির্দিষ্ট ব্র্যান্ডের ফোনের চার্জারই চান। তা হলে?

আর এই জন্যেই আজকে আমরা আপনাদের জানাব যে কী করে আপনারা জানতে পারবেন যে কোন চার্জার আসল আর কোনটাই বা নকল।

স্যামসাং চার্জার

স্যামসাং চার্জারের ওপরে যে লেখা থাকে তা দেখেই সহযে চেনা যায় যে এটি আসল না নকল। চার্জারের ওপরে যদি ‘ মেড ইন চায়না’ জাতীয় লেখা থাকে তা হলে এটি যে নকল স্যামসাং চার্জার তা বুঝে নেওয়া উচিত। মানে এর নলল হওয়ার চান্স বেশি থাকে।

iPhone বা অ্যাপেল চার্জার

যদিও সাধারনত অ্যাপেল বা আইফোনের দ্বিতীয় চার্জার কেউ কেনেন না। তবু যদি খুব পুরনো আইফোনের জন্য কেউ কখনও চার্জার কিনতে যান তবে সেক্ষেত্রেও একটু সাবধান থাকা উচিত। কারন যদি এই চার্জারের লোগোর রঙে বেশি কালো মনে হয় তবে এটি নকল চার্জার তা বুঝে নেওয়া ভাল।

সাওমি চার্জার

আপনি যখন ফোন কেনেন তখন আপনার কাছে একটি চার্জার সেটের সঙ্গেই দেওয়া হয় আর যদি পরে নতুন চার্জার আলাদা করে কিনতে হয় সেই সময়ে চার্জারের তারের আয়তন দেখে বুঝে নেওয়া যায় যে এটি আসল না নকল। যদি এর দৈর্ঘ্যে তারতম্য ঘটে তবে নতুন চার্জার নকল হওয়ার সম্ভবনা থাকে।

ওয়ানপ্লাসের চার্জার

খুব সহজেই বোঝা যায় যে ওয়ানপ্লাসের চার্জারটি আসল না নকল। আসল চার্জারের ফোন চার্জিংয়ের সময়ে চার্জারের আলো ব্লিঙ্ক করবে তবে নকল চার্জারে এই আলো ব্লিঙ্ক করে না।

হুয়াওয়ে চার্জার

চার্জারের ওপরের বারকোড মিলিয়ে নিয়ে হুয়াওয়ে চার্জারটি আসল না নকল তা জানা যায়। আর এই বার কোডের মিল না থাকলে এটি যে আসল চার্জার না তা বুঝে নেওয়া ভাল।

এই গুলি হল আসল আর নকল চার্জার চিনে নেওয়ার কিচু সহজ উপায়। আর এছাড়া আপনারাও যদি আসল আর নকল চার্জার চেনার অন্য কিছু উপায় জানেন তবে আমাদের জানাতে পারেন। আমরা সেই হিসাবে আমাদের অন্য কোন আর্টিকেলে জানাব।

তবে হ্যাঁ যদি কখনও কোন ফোনের চার্জার খারাপ হয়ে যায় আর অন্য চার্জার কিনতে হয় তবে এই কিছু সহজ উপায় মাথায় রাখা ভাল।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo