এবার চার্জার ছাড়াই যখন-তখন যে কোনও জায়গায় করুন ফোন চার্জ

এবার চার্জার ছাড়াই যখন-তখন যে কোনও জায়গায় করুন ফোন চার্জ
HIGHLIGHTS

এই উপায় দ্বারা যে কোনও জায়গায় যখন-তখন মোবাইল চার্জ করা যাবে। কোনও প্লাগ কিংবা প্লাগ পয়েন্টেরও প্রয়োজন পড়বে না।

রাস্তাঘাটে কিংবা বাড়ির বাইরে থাকার সময়ে মোবাইল ফোনের চার্জ শেষ হয়ে গেলে বিপাকে পড়তে হয় সকলকেই। এ বার সেই সমস্যা থেকে মুক্তির পথ দেখালো একটি ফ্রেঞ্চ স্টার্ট-আপ। এই সংস্থা একটি নতুন যন্ত্র আবিষ্কার করেছে, যার সাহায্যে যে কোনও জায়গায় যখন-তখন মোবাইল চার্জ করা যাবে। কোনও প্লাগ কিংবা প্লাগ পয়েন্টেরও প্রয়োজন পড়বে না।

নতুন আবিষ্কৃত এই যন্ত্রের নাম রাখা হয়েছে এনার্জিস্কোয়্যার। এর আকার একটি স্টিকারের মতো। যে ডিভাইস চার্জ করতে চান, তার পিছনে স্টিকারের মতোই লাগিয়ে দিতে হবে যন্ত্রটি। এতে রয়েছে দু’টি ইলেকট্রোড,  একটি মাইক্রো-USB, একটি USB-C, এবং একটি লাইটনিং কানেক্টর— যেটি মোবালের চার্জিং পয়েন্টে প্লাগ-ইন করতে হবে। এর পর মোবাইলটি চার্জিং প্যাডে বসিয়ে দিলেই হয়ে যাবে চার্জ। চার্জ হতে শুরু করবে ফোনটি।

আরও দেখুন : এক্সচেঞ্জ অফারে মাত্র 9,990 টাকায় আপনার হতে পারে আইফোন 6 16GB ভেরিয়েন্ট

সংস্থার তরফে জানানো হয়েছে, যে সমস্ত মোবাইল ডিভাইসে ওয়্যারলেস চার্জিং-এর সুবিধা উপলব্ধ নেই (যেমন অ্যাপেল আই ফোন এবং আই প্যাড) সেগুলিও এনার্জিস্কোয়্যারের সাহায্যে চার্জ করা যাবে।

অন্যান্য ওয়্যারলেস চার্জারের মতো এনার্জিস্কোয়্যারে ইলেকট্রোম্যাগনেটিক ইনডাকশন ব্যবহার করা হয়নি, বরং ইলেকট্রিক কন্ডাকশন ব্যবহৃত হয়েছে। এর ফলে একই সঙ্গে একাধিক মোবাইল বা ট্যাবকে দ্রুত চার্জ করার সুবিধা পাওয়া যাবে।

যন্ত্রটিতে একটিই সীমাবদ্ধতা রয়েছে, সেটি এই যে, এক বার এই স্টিকার মোবাইলে সেঁটে দেওয়া হলে তা ফোনের চার্জিং পোর্টটিকে ব্লক করে দেয়। ফলে স্টিকারটিকে খুলে না নিলে আর স্বাভাবিক ভাবে প্লাগের সাহায্যে মোবাইলটিকে চার্জ করা যাবে না।

লাস ভেগাসে অনুষ্ঠিত সিইএস-এর ট্রেড শোয়ে এই যন্ত্র প্রদর্শিত হয়েছে, এবং বিশেষজ্ঞদের অনুমোদন ও প্রশংসা কুড়িয়েছে। এই যন্ত্রের দাম পড়বে ভারতীয় মুদ্রায় 6000 টাকার মতো, যা বাজেট এর মধ্যেই বলে মনে করছে সংস্থা।

আরও দেখুন : HMD গ্লোবাল এই বছর লঞ্চ করবে 6 থেকে 7টি নকিয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন – রিপোর্ট

আরও দেখুন : মাত্র 13,999 টাকায় লঞ্চ হল LeEco Le2’র 64GB ভেরিয়েন্ট

Team Digit

Team Digit

Team Digit is made up of some of the most experienced and geekiest technology editors in India! View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo