কি করে PDF ফাইলকে পাসওয়ার্ড প্রোটেক্টেড বানাবেন

কি করে PDF ফাইলকে পাসওয়ার্ড প্রোটেক্টেড বানাবেন
HIGHLIGHTS

pdf ফাইল পাসওয়ার্ড প্রোটেক্টেড বানানো যায়

আবার পাসওয়ার্ড সরিয়েও দেওয়া যায়

অনেক সময়েই PDF ফাইলে অনেক দারকারি বা কনফিডেন্সিয়াল জিনিস পাঠানো হয়। আর ঞ্জের ডকুমেন্ট ভাল করে সুরক্ষিত রাখার জন্য অনেকেই পাসওয়ার্ড ব্যাবহার করেন। আর আসুন আজকে আমরা আপনাদের বলব যে কি করে PDF ফাইল পাসয়ার্ডের মাধ্যমে সুরক্ষিত রাখা যায়।

এখন প্রায়ই PDF ফাইল বানানো হয় আর সেই ফাইল সবাই ব্যাবহার করেন আসলে যদি ভাষা বা ফন্টের কোন সমস্যা এমনি ফাইলে হয় PDF ফাইলে তা হয় না। আর এই জন্য আজকাল PDF ফাইলের জনপ্রিয়তা বাড়ছে। কারন এই ফাইল আপনি জাকেই পাঠান না কেন কোন সফটোয়্যারের কারনে বা অন্য কোন কারনে এই ফাইলের সমস্যা কোন রিসিভারেই হবেনা।

তবে অনেক সময়ে এমন হয়ে থাকে যে আপনি কোন দরকারি ফাইল পাঠাচ্ছেন আর তার ভুল ব্যাবহার হতে পারে আর এই সমস্যা থেকে বাচার উপায় ফাইল পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত থাকা। আর আজকে আমরা আপনাদের বলব যে কি করে PDF ফাইল পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা যায়।

একটি PDF ফাইলে কি করে পাসওয়ার্ড দেওয়া যায়

  • আপনি যদি কোন PDF ফাইলে পাসওয়ার্ড দিতে চান তবে আপনাদের এই ডকুমেন্ট ওপেন করার সময়ে ফাইল মেনুতে ক্লিক করতে হবে। আর এবার ড্রপ ডাউনে গিয়ে সেট পাসওয়ার্ড করতে হবে।
  • আর এবার এখানে আপনারা নিজেদের পছন্দ অনুসারে পাসওয়ার্ড দিতে পারবেন। আর এর পড়ে আপনারা এরকম করলে ব্লু বটনে ক্লিক করতে হবে। আর সেখাএন মনে রাখতে হবে যে যদি আপনারা পাসওয়ার্ড একটি কম্বিনেশান হিসবাএ তৈরি করেন তবে তা বেশি সিকিওর ফাইল হবে।
  • আর শুধু তাই না আমরা যা বললাম তা করার জন্য আপনাদের বেশি কিছু করতে হবে না। আপনাদের এর জন্য এই ফাইল পাঠাতে চান তবে তাঁর এই ফাইল চেক করতে পারবেন না কারন এর চেক করার জন্য আপনার সেট করা পাসওয়ার্ড রিসিভারের কাছে থাকতে হবে। আর সঠিক পাসওয়ার্ড সেট হলে তবেই ফাইলটি ওপেন হবে।

কি করে PDF ফাইল থেকে পাসওয়ার্ড রিমুভ করবেন

  • যদি আপনি কোন ফাইলের পাসওয়ার্ড সরাতে চান তবে আপনাদের বলে রাখি যে আপনারা তাও করতে পারবেন। এর জন্য আপনাদের কিছু সহজ পদক্ষেপ নিতে হবে। আসুন সেই স্টেপ গুলি দেখে নেওয়া যাক।
  • যে ফাইলের পাসওয়্ররড রিমুভ করতে চান তা ক্রোম ব্রাউজারে ওপেন করতে হবে।
  • আর এর পড়ে আপনাদের প্রিন্ট আইকন বাছতে হবে আর এর পড়ে পাসওয়ার্ড প্রোটেক্টেড ফাইল মাত্র PDF ফাইলে কনভার্ট করতে হবে,
  • আর আপনারা এর পাসওয়ার্ড রিমুভ করার পড়ে এই ফাইল সহজেই দেখতে পারবেন।
  • আর এছাড়া আপনারা কোন থার্ড পার্টি অ্যাপের সাহায্যেও তা করতে পারবেন।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo