আপনার অ্যাকাউন্টে LPG সাবসিডি না এলে সাবসিডি স্ট্যাটাস চেক করুন এভাবে

আপনার অ্যাকাউন্টে LPG সাবসিডি না এলে সাবসিডি স্ট্যাটাস চেক করুন এভাবে
HIGHLIGHTS

কিভাবে সাবসিডি স্ট্যাটাস চেক করবেন

সরকার গ্যাস সিলিন্ডারে সাবসিডি এই জন্য দেয় যাতে প্রত্যেক বাড়িতে গ্যাসের কানেকশান থাকে, আর সাধারন মানুষ এর সুবিধা নিতে পারেন। আর এর জন্য সাবসিডির টাকা সঠিক অ্যাকাউন্টে জাওয়াও দরকার। তবে সম্প্রতি এমন অনেক বার হয়েছে যে উপভোক্তাদের প্রাপ্য সাবসিডির টাকা গ্যাস কর্মচারীদের অ্যাকাউন্টে পৌঁছে গেছে। আর তাই যদি আপনার অ্যাকাউন্টে সাবসিডির টাকা না পৌছায় তবে আপনি তা চেক করতে পারবেন। স্ট্যাটাস চেক করার জন্য আপনাকে কোথাউ যেতে হবেনা আপনি বাড়িতে বসে অনলাইনেই তা করতে পারবেন।  আর এছাড়া আপনি ফোন ক্রেও আপনার অভিযোগ রেজিস্টার করতে পারবেন। আপনি ব্লুটুথ স্পিকার কেনার কথা ভাবলে এই ব্লুটুথ স্পিকার গুলি দেখতে পারেন

তবে আসুন আমরা আপনাদের সেই উপায় বলি যাতে আপনারা আপনাদের সাবসিডির টাকা আপনাদের অ্যাকাউন্টে যাচ্ছে কিনা তা কি করে জানবেন। প্রথম এবং সব থেকে সহজ উপায় হল অনলাইনে সাবসিডি স্ট্যাটাস চেক করা।

সাবসিডি স্ট্যাটাস রিপোর্ট দেখতে হলে আপনাকে সবার আগে www.mylpg.in সাইটে যেতে হবে। সেখানে 3টি গ্যাস কোম্পানির নাম পাওয়া যাবে। আপনার কাছে যে কোম্পানির কানেকশান আছে তার ওপর ক্লিক করুন। আর এবার আপনি অনলাইনে ফিডব্যাক অপশানে ক্লিক করুন। যার পরে কাস্টমার কেয়ার সিস্টেমের একটি পেজ খুলে যাবে। যাতে আপনি দরকারি সব ডিটেল দিবন। মানে আপনি সেখানে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর আর LPG আইডি সেখানে দিন।

আইডি দিলেই LPG সংক্রান্ত সমস্ত খবর সেখানে পাওয়া যাবে। যাতে সাবসিডির দাম কখন দেওয়া হয়েছে আর কত টাকা দেওয়া হয়েছে এই খবরও পেয়ে যাবেন। যদি সাবসিডীর টাকা আপনার অ্যাকাউন্টের বদলে অন্য কোন অ্যাকাউন্টে চলে যায় তবে তা আপনি অনলাইনেই কমপ্ল্যান করতে পারবেন। অনলাইনে স্ট্যাটাস চেক করে অভিযোগ করা ছাড়া আপনি অফলাইনেও এই বিষয়ে খবর নিতে পারবেন।

আপনি LPG গ্যাস ডিস্ট্রিবিউটার সেন্টারে গিয়ে কনফার্ম করতে পারেন যে তারা আপনার অ্যাকাউন্ট লিঙ্ক করেছে কিনা। কখনও কখনও ব্যাঙ্কের তরফেও সমস্যা দেখা যায়। তা আপনি যে ব্যাঙ্কে আপনার LPG সাবসিডির ফর্ম ভরেছেন আপনি সেখানে গিয়ে আপনার অ্যাকাউন্টের সমস্ত ইনফর্মেশানের সঙ্গে তা লিঙ্ক আছে কিনা দেখে নিতে পারেন। এমনও হতে পারে যে ব্যাঙ্ক থেকে সাবসিডি ট্রান্সফার করা হয়েছে কিন্তু তা আপনার অ্যাকাউন্টে আসেনি। আর আপনি এক্ষেত্রে আধার কার্ডের সঙ্গে এই সংক্রান্ত সব খবর নিতে পারেন।

এছাড়া আপনি আপনার বাড়ির কাছের ইন্টারনেটের সুবিধা না থাকলে আপনার ব্যাঙ্ক বা গ্যাস ডিস্ট্রিবিউটারের কাছে যাওয়ারও দরকার নেই। আপনি একটি টোল ফ্রি নম্বরে ফোন করে এই সংক্রান্ত খবর নিতে পারেন। এই টোল ফ্রি নম্বরটি হল- 18002333555। এই নম্বরে ফোন করেও আপনি আপনার অভিযোগ করতে পারেন। আর হ্যাঁ আপনি যদি এত দিন এই LPG সাবসিডি স্কিমের কথা জানতেননা বা আপনি এই স্কিমের সঙ্গে যুক্ত নন তবে আপি এখন petroleum.nic.in ওয়েবসাইটে গিয়ে এই স্কিমের সঙ্গে যুক্ত হতে পারবেন।

Digit.in
Logo
Digit.in
Logo