লোকাল ট্রেনের টিকিট কী করে অনলাইনে বুক করবেন জানেন

লোকাল ট্রেনের টিকিট কী করে অনলাইনে বুক করবেন জানেন
HIGHLIGHTS

আপনি যদি এমন জায়গায় থাকেন যেখানে লোকাল ট্রেন লোকাল ট্রান্সপোর্টের একটি বড় মাধ্যম, যেমন কলকাতা, মুম্বাই বার চেন্নাইয়ের মতন জায়গায় তবে আপনারা জানেন কী যে লোকার ট্রেনের টিকিট অনলাইনে কাটা যায়, কি করে আসুন তাই দেখা যাক

আপনি যদি এমন জায়গায় থাকেন যেখানে লোকাল ট্রেন লোকাল ট্রান্সপোর্টের একটি বড় মাধ্যম- যেমন কলকাতা, মুম্বাই বার চেন্নাইয়ের মতন জায়গায় তবে আপনারা জানেন কী যে লোকার ট্রেনের টিকিট অনলাইনে কাটা যায়, কি করে আসুন তাই দেখা যাক। এর জন্য আপনাদের একটি স্মার্টফোনে অ্যাপের দরকার। এর কারজ রেল UTS অ্যাপ লঞ্চ করেছে, যাতে মানুষ লোকাল ট্রেনের টিকিট কাটার বিশাল লাইনের হাত থেকে কিছুটা হলেও রেহাই পায়।

UTS অ্যাপ একটি আনরিজার্ভড টিকিট সিস্টেমে কাজ করে, আর কোন রিজার্ভেশান ছাড়া সিট বুকিং করা যায়। আর এটি অবশ্য শুধু লোকাল ট্রেনের জন্য কাজ করে, দুরপাল্লার ট্রেনের সিটিং রিজার্ভেশান এর মাধ্যমে সম্ভব না। তবে আপনি লোকাল ট্রেনের যাত্রী হলে এটি আপনার সব থেকে বেশি কাজে আসবে।

UTS অ্যাপের মাধ্যমে আপনারা দুভাবে টিকিট পেতে পারবেন, প্রথমে পেপার টিকিট আর অন্যটি পেপার ছাড়া টিকিট। পেপার টিকিটের জন্য আপনাদের UTS য়ের মাধ্যমে বুক করতে হবে, আর এর পরে এটি ATVM য়ের মাধ্যমে মানে অটোমেটিক টিকিট ভেন্ডিং মেশিন থেকে প্রিন্ট নিতে হবে। আর এই সুবিধা 1,000য়ের বেশি স্টেশানে আছে। আর এছাড়া আপনারা যদি পেপারলেস টিকিট চান তবে এটি কিছু বাছাই করা শহরেই পাওয়া যাচ্ছে। আপনারা এই UTS অ্যাপ থেকে ট্রেনের টিকিট বুক করতে পারবেন, আর এতে টিকিটের প্রিন্ট নেওয়ারও কোন দরকার নেই।

UTS অ্যাপের কিছু দরকার বিষয়

আপনারা পেপারলেস টিকিট বুক করতে চাইলে UTS অ্যাপের মাধ্যমে দিল্লি, কলকাতা, চেন্নাই, মুম্বাই আর সিকেন্দ্রাবাদে করতে পারবেন। আর এছাড়া আপনাদের বলে রাখি যে আপনারা সোর্স স্টেশান থেকে প্রায় 2 কিলোমিটার পর্যন্ত তা থাকতে হবে, তবে আপনারা পেপারলেস টিকিট বুক করতে পারবেন। মনে যে সেখানের লোকেশান UTS য়ে থাকা দরকার।

পেপারলেস টিকিট রেলওয়ে স্টেশানে দারিয়ে বুক করতে হবে না, মানে আপনারা ট্রেনের অপেক্ষায় থাকা কালিন UTS অ্যাপ থেকে টিকিট বুক করতে পারবেন। পেপারলেস টিকিটে আপনাদের কাছে অফলাইনে ব্যাবহার করতে পারবেন। এছাড়া এই টিকিট চেকারকেও এই UTS অ্যাপের টিকিট দেখাতে পারবেন। তবে আপনার ফোনে ব্যাটারি শেষ হলে বা অন্য কোন কারনে ফোন কাজ না করলে মুস্কিল হবে। এর মানে এই যে আপনার ফোন সচল রাখতে হবে।

কী করে UTS অ্যাপ ডাউনলোড আর ইন্সটল করবেন?

প্রথমে নিজের অ্যান্ড্রয়েড, অ্যাপেল স্টোরের বা উইন্ডোস ফোনে ব্যাবহার করতে পারবেন। কি করে ব্যাবহার করবেন দেখা যাক।

এই অ্যাপে  জাওয়ার জন্য প্রথমে একে ডাউনলোড আর ইন্সটল করুন। আর এর পরে—

নিজের ফোনে UTS অ্যাপ ওপেন করুন, আর এর পরে থ্রি ভার্টিকাল ডট আইকন যা ওপরের দিকে আছে সেখানে ট্যাপ করুন, আর এর পরে রেজিস্টারে ক্লিক করুন আর এছাড়া আপনারা কাছে UTS য়ের ওয়েবসাইট থেকেও সাইন আপ করতে পারবেন।

এবার এখানে নিজের ফোন নাম্বার দিন আর নিজের নাম ও পাসওয়ার্ড সেট করুন। আর এবার নিজের জেন্ডারও অন্যান্যা ডিটেল দিয়ে এই প্রসেস সম্পূর্ণ হওয়ার পরে আপনার কাছে একটি OTP আসবে।

এবার একটি SMS য়ের মাধ্যমে OTP আশার পরে এই প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য UTS অ্যাপে দিতে হবে। আর এবার সাবমিট বটনে ক্লিক করুন।

এবার অ্যাকাউন্ট সেটআপ হয়ে যাবে, আর এবার এর মাধ্যমে লোকাল টিকিট বুকিং করতে পারবেন, তবে ওপরে বলা কিছু দরকারি বিষয় আপনাদের খেয়াল রাখতে হবে।

এবার এই অ্যাপটি টানা ব্যাবহার শুরু করুন, আর এটি ব্যাবহারে অভ্যস্ত হয়ে গেলে এই বিষয়ে সব কিছু আপনারা সহজেই বুঝতে পারবেন। আর এই অ্যাপটি ব্যাবহার করলে এই বিষয়ে আপনাদের মতামত আমাদের জানাতে ভুলবেন না।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo