ডেবিট বা ক্রেডিট কার্ড চুরি হলে বা হারিয়ে গেলে তা কি করে ব্লক করবেন

Updated on 20-Jun-2019
HIGHLIGHTS

অনলাইনে কার্ড ব্লক করা যায়

অফলাইনে ব্যাঙ্কে গিয়েও তা করা যায়

এই সময়ে আমরা হার্ড ক্যাশ নিয়ে খুব একটা চলা ফেরা করি না আর আমাদের সঙ্গে থাকে ডেবিট বা ক্রেডিট কার্ড কেনাকাটা হোক বা দরকার মতন টাকা তোলা সবই হয়ে যায় এই দিয়ে।

তবে কোন কারনে যদি আপনারা ক্রেডিট বা ডেবিট কার্ড হারিয়ে যায় তবে চিন্তার শেষ থাকে না। কার্ড ব্যাবহার করার সঙ্গে সঙ্গে তার সুরক্ষার বিষয়েও অবগত থাকতে হয়। আর আজকে আমরা এখানে জানব যে যদি ডেবিট বা ক্রেডিট কার্ড হারিয়ে যায় তবে কি করে তা ব্লক করবেন।

কাস্টমার কেয়ারে ফোন

প্রথমে কার্ড হারালে কাস্টমার কেয়ারে ফোন করা উচিৎ। ডেবিট কার্ডের পেছনে একটি টোল ফ্রি নাম্বার লেখা থাকে তা নিজের কাছে সেভ করে রাখুন আর সেভ করতে ভুলে গেলে গুগল সার্চ করে নিজের ব্যাঙ্কের এটিএম কার্ড ব্লক করার হেল্পলাইন নাম্বার পেয়ে যাবেন। কার্ড হারানোর সঙ্গে সঙ্গে এই নাম্বারে ফোন করে কার্ড ব্লক করে দিন।

নেটব্যাঙ্কিংয়ের মাধ্যকে কার্ড ব্লক

যদি আপনারা হারিয়ে যাওয়ার কার্ডের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনলাইনে ব্যাঙ্কিং থাকে তবে সেখানে গিয়ে নিজের ডেবিট বা ক্রেডিট কার্ড বন্ধ করুন। নেট ব্যাঙ্কিং ওপেন করে কার্ড ট্যাবে গিয়ে ব্লক সিলেক্ট করলেই কার্ড ব্লল্ক হয়ে যাবে।

SMS য়ের মাধ্যমে ব্লক

অনেক ব্যাঙ্ক SMS য়ের মাধ্যমেও কার্ড ব্লক করে। আর এর জন্য সেই ব্যাঙ্কের নির্দিষ্ট নাম্বারে মেসেজ পাঠিয়ে হারিয়ে জাওয়া কার্ড ব্লক করুন।

ব্যাঙ্কে গিয়ে

আপনার যে ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ড হারিয়ে গেছে সেই ব্যাঙ্কের যে কোন নিকটতম ব্রাঞ্চে গিয়ে হারানো কার্ড ব্লক করা যায়।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :