কি করে ড্রাইভিং লাইসেন্সে নিজের ঠিকানা বদলাবেন

Updated on 30-May-2019
HIGHLIGHTS

নিকটবর্তী RTO অফিসে যেতে হবে

30 দিন মতন সময় লাগবে ঠিকানা বদলাতে

অনেক সময়ে কোন কারনে আমাদের ঠিকানা বদলাতে হয়। আর এই সময়ে দরকার হলে কিছু ডকুমেন্টেও তথ্য বদলাতে হয়। যেমন নিজের আধার কার্ড বা নিজের গাড়ির ড্রাইভিং লাইসেন্সে আর এছাড়া আপনারা চাইলে নিজদের ড্রাইভিং লাইসেন্সে নিজেদের ঠিকানা চেঞ্জ করতে পারবেন। এর জন্য আপনাদের RTO অফিসে যেতে হবে সেখানে আপনারা ড্রাইভিং লাইসেন্স করা হয়েছিল আর এবার এখানে কিছু দরকারি ডকুমেন্ট দরকার হবে।

ড্রাইভিং লাইসেন্সের ঠিকানা বদলের উপায়

আপনাদের ড্রাইভাইং লাইন্সের ঠিকানা যদি বদলাতে হয় তবে আপন্মাদের কাস্ট সার্টিফিকেট আর ইনকাম সার্টিফিকেট থাকা দরকার আর একটি ফর্মে নিজদের ঠিকা দিয়ে নতুন অ্যাড্রেস প্রুফ হিসাবে রেশান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি, টেলিফোন বিল বা জলের বিল সাবমিট করতে পারবেন। আর আপনার কাছে যদি কাস্ট সার্টিফিকেট না থাকে তবে অনলাইন বা লোকাল অফিসে গিয়ে এই ফর্ম নিতে পারবেন।

  • যে সব ডকুমেট দরকার হবে
  • আপনার ক্লিয়ারেন্স সার্টিফিকেটের সঙ্গে/ নো অব্জেকশান সার্টিফিকেশান দরকার হবে।
  • ফর্ম নাম্বার 7 দরকার হবে
  • আর এছাড়া আপনাদের অ্যাড্রেস চেঞ্জ ফর্ম দরকার হবে
  • পোস্ট কাভার দরকার হবে
  • পাসপোর্ট সাইজ ছবি দরকার হবে
  • বর্তমান অ্যাড্রেস প্রুফ দরকার হবে

আর এই সব ডকুমেন্টের সঙ্গে আপনার কাছের RTO অফিসে যেতে হবে। আর এর পরে লাইসেন্স ডিপার্টমেন্টে গিয়ে অফিসারের কাছে যেতে হবে। আর সেখানে যাওয়ার পরে আপনার সব ডকুমেন্ট একটি সুপারিটেন্ডানের মাধ্যমে ভেরিফাই করা হবে। আর এর পরে আপনারা জেনে যাবেন যে আপনারা এর জন্য কত টাকা খরচ করতে হবে। আর এর মানে এই যে আপনার ড্রাইভিং লাইসেন্স চেঞ্জ করার জন্য কিছু টাকা দিত্যে হবে। আর এর পরে ফি দিয়ে এবার একটি স্লিপ বার রিসিপট পাবেন আর এবার এই রিসিপিট নিজের কাছে রেখেদিন।

এর পরে

আর এবার এই প্রিক্রিয়া শুরু হলে আপনার আপডেটেড অ্যাড্রেস যুক্ত নতুন ড্রাইভিং লাইন্সেসে আপনি নতুন ভাবে জানতে পারবেন। আর এবার এতে প্রায় 30 দিনের মতন সময়লাগবে। আর এর পরে আপনার ড্রাইভিং লাইসেন্সের ঠিকানা বদলাবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :