Duplicate Voter ID Card: হারিয়ে বা ছিরে গেলে এভাবে অ্যাপ্লাই করুন ডুব্লিকেট Voter ID Card

Updated on 26-Feb-2019

Voter ID কার্ড সরকারের দেওয়া একটি পরিচয় পত্র। আর যা আপনাদের এই দেশের নাগরিকদের পরিচয় পত্র। আর এও বলা যেতে পারে যে এটি আপনার সব থেকে বড় পরিচয় পত্র। আর এই ভোটার কার্ড যদি আপনার কাছ থেকে হারিয়ে যায় তবে সমস্যার সম্মুখীন হতে হবে।

আর এও বলা যায় যে আপনার কাছ থেকে কোন ভাবে ভোটার কার্ড হারিয়ে গেল, কেউ চুরি করেছে বা কোন ভাবে কার্ডটি ছিরে গেছে। আর সেক্ষেত্রে আপনাদের Voter Card নষ্ট হয়ে গেছে আর এই ক্ষেত্রে আপনাদের একটি কার্ড লাগবেই আর সেক্ষেত্রে কি করে আপনারা একটি ডুবলিকেট কার্ড করতে পারবেন তাই আজকে আমরা দেখব।

Duplicate Voter ID Card কখন অ্যাপ্লাই করবেন

আপনারা খুব সহজে নিজের Voter ID(Dublicate) য়ের জন্য অ্যাপ্লাই করতে পারবেন, আর এর জন্য কিছু কারন থাকা দরকার। আপনাদের যদি এই ধরনের কোন কারন হয় তবে আপনারা ডুব্লিকেট ভোটার আইডি কার্ডের জন্য অ্যাপ্লাই করতে পারবেন।

  • Voter ID কার্ড চুরি হলে
  • Voter ID কার্ড হারিয়ে গেলে
  • কোন কারনে আপনার Voter ID কার্ড ব্যাবহারযোগ্য না হলে

Duplicate Voter ID Card বানানোর স্টেপ

  • যদি আপনার ভোটার আইডি কার্ড আপনি আরও একবার পেতে চান তবে নীচে আপনাদের যে স্টেপ গুলি ফলো করতে বলা হেয়ছে তার মাধ্যমে খুব সহজে Voter ID কার্ড ব্যাবহার করতে পারবেন। আসুন সেই জিনিস গুলি জেনে নেওয়া যাক।
  • সবার প্রথমে আপনাকে আপনার নির্বাচন অফিসে যেতে হবে, আর সেখানে গিয়ে আপনাকে EPIC-002 ফর্মের কপি নিতে হবে, আর এই ফর্মের ডুব্লিকেট ভোটার কার্ড বানানোর কাজে আসবে।
  • আর এবার ফর্মটি ফিল আপ করে এখানে যা জানতে চাওয়া হেয়ছে তাই দিতে হবে। এখানে আপনার নাম, ঠিকানা আর অন্যানয় ডিটেলস ফিল করতে হবে।
  • আর এর পরে যে সব ডকুমেন্ট এই ফর্মের সঙ্গে চাওয়া হয়েছে তা আপনাদের এই ফর্মের সঙ্গে অ্যাটাচ করতে হবে।
  • আর এবার আপনাদের এই ফর্ম সাবমিট করতে হবে আর তার সঙ্গে একটি রেফারেন্স নাম্বা পাবেন যা আপনারা ট্র্যাক করতে পারবেন।
  • তবে ফর্ম সাবমিট করে দিলেই আপনার কার্ড তৈরি হ্যেচগে, আর আপনারা এটি ইলেক্ট্রিক অফিস বা ট্যাক্স নিতে পারবেন। আর এবার আপনি এই খবর পেলে সেখান থেকে নিজদের কার্ড কালেক্ট করতে পারবেন।

আর এছাড়া আপনাদের সবার শেষে বলে রাখি যে এই সব প্রক্রিয়া অনলাইনেও করা যায়, আপনি যদি কোন কারনে নিকটতম ইলেকশান অফিসে যেতে না চান তবে অনলাইনে এই কাজ করতে পারবেন। আর এর জন্য আনাদের অনলাইনে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই সব স্টেপ ফলো করতে হবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :