আপনার আধার কার্ডে কতগুলি মোবাইল নম্বর সংযুক্ত রয়েছে, কীভাবে চেক করবেন

Updated on 13-Apr-2022
HIGHLIGHTS

আপনার আধার নম্বরের (Aadhaar Number) সাথে কতগুলি মোবাইল সিম (Mobile SIM) লিঙ্ক রয়েছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ

TAFCOP এর ওয়েবসাইটে গিয়ে আপনার আধার কার্ডে কত নম্বর রেজিস্টার্ড আছে তা চেক করতে পারেন

আপনি যদি কোনও সিম ব্যবহার না করেন তবে আপনি সিমটি ডিসকন্টিনিউ করতে পারেন

Aadhaar আজকের তারিখে সবচেয়ে গুরুত্বপূর্ণ, তাই এটিকে সুরক্ষিত রাখা এবং অপব্যবহারের হাত থেকে বাঁচা খুব দরকার। UIDAI, আধার সম্পর্কিত একটি সংস্থা, আধারের অপব্যবহার রোধ করতে অনেক পদক্ষেপ নিচ্ছে, তবে এখনও আধার সম্পর্কিত জালিয়াতির ঘটনাও ক্রমাগত বাড়ছে।

একটি নতুন জালিয়াতি রয়েছে যে অন্য কেউ আপনার আধার কার্ডে (Aadhaar Card) সিম চালাচ্ছে এবং আপনি জানেন না। এই কারণেই আপনার আধার নম্বরের (Aadhaar Number) সাথে কতগুলি মোবাইল সিম (Mobile SIM) লিঙ্ক রয়েছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ এবং আপনি এটি সহজেই জানতে পারেন।

আপনি যদি কোনও সিম ব্যবহার না করেন তবে আপনি সিমটি ডিসকন্টিনিউ করতে পারেন। TAFCOP এর ওয়েবসাইটে গিয়ে আপনার আধার কার্ডে কত নম্বর রেজিস্টার্ড আছে তা চেক করতে পারেন। এই প্রসেসটি খুব সহজ এবং মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়। তবে চলুন জেনে নিই…

Aadhaar Number এর সাথে কতগুলি মোবাইল নম্বর রেজিস্টার্ড রয়েছে কীভাবে চেক করবেন

  • আপনার নামে কতোগুলি সিম রয়েছে তা জানার জন্যে প্রথমে https://tafcop.dgtelecom.gov.in/ খুলতে হবে।
  • এরপর আপনার অ্যাক্টিভ নম্বরটি দিতে হবে।
  • এই নম্বরে একটি OTP আসবে।
  • OTP টি ওয়েবসাইটে দিয়ে ভেরিফাই করতে হবে।

এরপর আপনার আধার কার্ডে জারি করা সমস্ত ফোন নম্বরগুলি দেখিয়ে দেবে। এখান থেকে কোনো নম্বর যদি বন্ধ করতে চান তার অনুরোধও করা যাবে। এই সাইটটি কলকাতার মানুষও OTP জেনারেট করে ব্যবহার করতে পারবেন। এবং দেখে নিতে পারবেন কটি সিম তার নামে রয়েছে।

DoT পোর্টাল

DoT একটি পোর্টাল লঞ্চ করেছে। tafcop.dgtelecom.gov.in এই লিঙ্কে ক্লিক করলে পোর্টালটি খুলে যাবে। এই সাইটে আপনার আধার কার্ডে কটি সিম কার্ড রেজিস্টার করা আছে তা চেক করতে পারবেন। এছাড়াও, আপনি যদি কোনো সিম কার্ড বন্ধ করতে চান তাহলে SIM deactivate করার অনুরোধও করা যাবে। সরকারের তরফে জানানো হয়েছে, বর্তমানে একজন ব্যক্তির নামে সর্বোচ্চ 9 টি সিমের কানেকশন দেওয়া যায়। কোনো ব্যক্তির কাছে এর দিয়ে বেশি সিম কার্ড থাকলে তা বন্ধ করে দেওয়া হয়।

Connect On :