4G র থেকে ঠিক কতটা দ্রুত 5G প্রযুক্তি

Updated on 29-Aug-2019
HIGHLIGHTS

এই সময়ে চারদিকে 5G নিয়ে আলোচনা চলছে

এই 5G আদতে কি তাই আজ এখানে জানাবো

এটি কি করে কাজ করে ও এর বাকি ডিটেল

আমরা CES 2018 য়ে 5G বিষয়ে কথা শুনেছিলেন, সেই সময়ে একাধিক কোম্পানি তাদের 5G সেটের কথা ঘোষনা করে আর অনেক কোম্পানি ই এর মধ্যে কিছু 5G সেট কিছু জায়গায় নিয়ে এসেছে।

এটা তো আমরা বুঝতে পারি যে 4G র থেকে এই নতুন প্রযুক্তি হয়ত বেশি উন্নত হবে। তবে ঠিক কি জিনিস এই 5G আর এর বিষয়টি কি এটি 4G র সঙ্গে কোথায় আলাদা সেই সব কিছুই আমরা আজকে এখানে এই আর্টিকেলে দেখার চেষ্টা করব।

5G কি?

5G কে আমরা একটি ইন্টাস্ট্রি স্ট্যান্ডার্ড বলতে পারে আর এটি এই সময়ে 4G LTE স্ট্যান্ডার্ড এর থেকে বেশি ফাস্ট। যেমন আগের 3G র 4G বা 2G র থেকে 3G বেশি দ্রুত ছিল। আর এই 5G 4G র পরের জেনারেশানের স্ট্যান্ডার্ড বলা যেতে পারে।

আমরা যদি 4G LTE প্রযুক্তির বিষয়ে বলি তবে আপনাদের বলে রাখি যে সেক্ষেত্রে এই 5G এখনকার নেটওয়ার্কের থেকে আরও দ্রুত হবে। আর এর মাধ্যমে আপনারা নিজেদের স্মার্টফোন ইত্যাদি বাড়ি বা বাড়ির বাইরে সব জায়গায় দ্রুত থেকে দ্রুত তর ভাবে ব্যাবহার করতে পারবেন।

 

ভবিষ্যতে আপনারা দেখবেন যে সারা বিশ্বে স্মার্টফোন আর অন্য ডিভাইস যাতে ইন্টারনেট কাজ করে তাতে আপনারা 4G LTE র জায়গায় 5G যুক্ত পাবেন। আর যেমন করে 4G LTE কাজ করে এক সময়ে এভাবেই 5G প্রযুক্তি কাজ করবে।

ঠিক কত দ্রুত হবে 5G?

মনে করা হয় যে 4G র তুলনায় এই 5G অনেক বেশি দ্রুত হবে। আর আমরা যদি দেখি তবে দেখব যে আপনারা 100Mbps প্রতি সেকেন্ড স্পিডে এখন নেটওয়ার্ক পান আর সেখাএন 5G এলে তা 10Gigabite প্রতিসেকেন্ড হিসাবে পাবেন। আর এর মানে এই যে 4G র থেকে 5G 100 গুন বেশি দ্রুত হবে। আর এটি এলে এটি এখনও পর্যন্ত সব থেকে বেশি ইন্টারনেট স্পিডের হবে।

আমরা যদি এই সময়ের 4G আর 3G ইন্টারনেটের স্পিড দেখি তবে এটি থেকে দের ঘণ্টার মধ্যে যথাক্রমে 6 মিনিট আর 26 ঘণ্টায় ডাউনলোড করতে পারে আর সেই একই কাজ আপনারা 5G তে একটি সিনেমা মাত্র 316 সেকেন্ডে ডাউনলোড করতে পারবেন। আর শুধু তাই নয় এর সঙ্গে আপনারা 5G তে ভাল স্পিড পাবেন। আর এর সঙ্গে আপনারা সব নেটওয়ার্কের কানেকশানও বেশি পাবেন।

 

কি করে 5G নেটওয়ার্ক কাজ করবে

5G নেটওয়ার্ক একটি নতুন রেডিও স্প্রেক্ট্রাম ব্যান্ডে কাজ করে, আর এই 5G মিলিমিটার বক্স ব্যাবহার করে, আর এর পরে এর ফ্রিকুয়েন্সি ব্রডকাস্ট করে যা 30 থেকে 300Ghz ইয়ে কাজ করে। আর এর আরগে এটি 6GHz য়ে কাজ করে। এর মানে 4G র জন্য এই সময়ে এই ব্যান্ড ব্যাবহার করে হয়। আর এখন এই প্রজুতকি সন্টলাইট আর র‍্যাডার সিস্টেমের মধ্যে কমিউনিকেশানের জন্য ব্যাবহার করা হয়, আর এই মিলিমিটার আর বক্স কোন বিল্ডিং বা অন্য কোন সলিড অব্জেক্টের মধ্যে সহজে ট্র্যাভেল করে না, আর এই জন্য 5G স্মল সেলসের অ্যাডভান্টেজ দেয়। আর এর জন্য এটি 250 মিটারের একটি স্মল মিনিয়েচার নির্ভর স্টেশান দেয়। আর এই জন্য এটি আপনাকে ভাল কভারেজ দেবে।

আর এর বেস স্টেশানে  massive MIMO ব্যাবহার করা হয়।  MIMO মানে এটি মাল্টিপেল ইনপুট আর মাল্টিপেল আউটপুটের। আর বলা যায় যে আপনার কাছে এটি একটি হোম ওয়ারলে হিসাবে এসেছে যা মিমো প্রযুক্তিতে কাজ করে। আর এর মানে এই যে এর কাদছে অনেক অ্যান্টেনা আছে আর এটি আলাদা আলাদা ডিভাইসের মধ্যে সহজে কাজ করে। আর  massive MIMOএক সঙ্গে একটি বেস স্টেশানে একই সময়ে অনেক অ্যান্টেনা ব্যাবহার করতে পারে। আর অন্য জিনিসের জন্য এটি নেটওয়ার্ককে স্ট্রং করে।

এটি কবে আসবে

আমরা যদি আমেরিকার দিকে দেখি তবে ওয়েবজিন নিয়ে বলা হচ্ছ এজে একটি নন স্ট্যান্ডার্ড 5G ভার্সেন 2018 সালের সেকেন্ড কোয়াটারে এসেছে। আর এর ব্যবাহার বাড়ির ইন্টারনেটে পাঁচটি আলাদা আলাদা শহরে এসেছে। তবে 5G ডিভাইস সাপোর্ট করে যা তা এর সঙ্গে কানেক্ট করা জায়না। আর এর মানে এটি ফোনের জন্য নয়। AT&T র কিছু এরকম বলছে আর কোয়াল্কম নিয়েও বলা হয়েছে আর মনে করা হচ্ছে যে 2019 য়ের মধ্যে এই পরিষেবা আসবে। তবে এখন এটি সম্পূর্ণ ভাবে আসতে সময় লাগবে। আর এটি 2020 সালের মধ্যে অনেক দেশে এসে যাবে।

Connect On :