কোন বৈধ অ্যাড্রেস প্রুফ ছাড়া কি করে নিজের আধার অ্যাড্রেস দেবেন

কোন বৈধ অ্যাড্রেস প্রুফ ছাড়া কি করে নিজের আধার অ্যাড্রেস দেবেন
HIGHLIGHTS

আধার ভ্যালিডেশান লেটার লাগবে

অনালাইনে চেঞ্জ হবে

অনেক সময়ে এমন হয় যে কথাউ গেছেন বা জাচ্ছেন আর সেখানে আপনারা নতুন অ্যাড্রেস প্রুফ পেতে সমস্যা হচ্ছে বা দেরি হচ্ছে। আর এই সময়ে আপনার সমস্যায় পরেন। তবে UIDAI এই সমস্যার সমাধান নিয়ে এসেছে।

আপনাদের বলে রাখি যে যাদের কাছে এই সময়ের বা নিজেদের নতুন অ্যাড্রেস প্রুফ নেই তারা নিজেদের অ্যাড্রেস ভ্যালিডেশান লেটারের মাধ্যমে নিজেদের ঠিকানা চেঞ্জ করতে পারবেন। আর এর জন্য আপনাদের একটি ভ্যালিড অ্যাড্রেস প্রুফ দক্রা ঝবে। আর আসুন দেখা যাক যে এই লেটার আদতে কি।

আধার ভ্যালিডেশান লেটার কি?

আপনাদের বলে রাখি যে এই লেটার একটি এমন চিঠি যা আপনার বিষয়ে ল্যানলর্ড, বন্ধু ইত্যাদির দেওয়া হতে পারে। আর এই অ্যাড্রেসে আপনারা নিজেদের অ্যাড্রেস প্রুফ হিসাবে ব্যাবহার করতে পারবেন। আর আপনাদের বলে রাখি যে এই লেটার বা চিঠি রিকয়েস্টে আপনারা একটা জিনিস খেয়াল রাখবেন যে যে অ্যাড্রেসে আপনার রেসিডেন্স তাই জেন দেওয়া হয়। আর এর জন্য ঠিকানা যে দিচ্ছে তার রাজি থাকা দরকার। আর আপনাদের নিকট জন কেউ হতে হবে।

ভ্যালিডেশান লেটারের পরে কি করবেন

এই লেটার পেলে আপনারা আপনার UIDAI পোর্টালে জান। আর এখানে এর পরে নিজের আধারের মাধ্যমে লগ ইন করুন, আর এবার একটি নতুন অ্যাড্রেস ভ্যালিডেশান লেটার এখানে দিন। আর এই লেটারে আপনার রিক্রোড কোড যাবে। আর এই লেটার পোস্ট করে দিলে তা পৌঁছাতে 30 দিন মতন সময় লাগবে। আর যা আপনারা নতুন অ্যাড্রেস রেজিস্টার করতে হবে।

এই কোডের দরকার আপনার লেটারের মাধ্যমে পেয়ে যাবেন। আর আধার কার্ডে অ্যাড্রেস আপডেটের জন্য দরকার হবে। আর এর জন্য আপনাকে আরও একবার UIDAI য়ের পোর্টালে যেতে হবে। আর এখানে গিয়ে আপনারা এই রিক্রট কোড দিতে বে আর এর পরে আপনার অ্যাড্রেস আপডেট হবে।

আর এবার আপনার ঠিকানা বদলে গেল, আর এবার নতুন আধর পোর্টালে গিয়ে ই আধার হিসাবে এটি ডাউনলোড করতে পারবেন। আর এই বিষয়ে খেয়াল রাখতে হবে যে আপনার ঠিকানা শুধু অনলাইনে বদলে যাবে। আর এছাড়া আপনাররা যদি আধারে অন্য কিছু মানে আপনার নাম, ডেট অফ বার্থ, জেন্ডার, রিলেশান, মোবাইল বা ইমেল চেঞ্জ করতে চান তবে আপনাকে এর জনু UIDAI য়ের এনরোলমেন্ট বা আপডেট সেটআপে যেতে হবে।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo