নন রেজিস্টার্ড ফোন নাম্বার থেকে আধার কার্ড কী করে পাবেন?

নন রেজিস্টার্ড ফোন নাম্বার থেকে আধার কার্ড কী করে পাবেন?
HIGHLIGHTS

যদি আপনার কাছে আধার কার্ড না থাকে, কোন কারনে তা হারিয়ে গিয়ে থাকে আর আপনার আধারের সঙ্গে রেজিস্টার্ড ফোন নাম্বারটিও না থাকে তবে কী করে আপনারা সহজেই আপনাদের আধার কার্ড বাড়িতে বসে অনলাইনে পাবেন সেই বিষয়ে আমরা আপনাদের জানাব

অনেক সময়ে এমন হয় যে আপনাদের অনেক দরকারি ডকুমেন্ট বিভিন্ন কারনে হারিয়ে যায়, আর অনেক সময়ে আমরা দেখেছি যে আমরা নিজেরাই এমন জায়গায় তা রাখি যা হারিয়ে যায় আর আমরা তখন সমস্যায় পরে যাই। আর এই সময়ের দরকারি ডকুমেন্টের মধ্যে একটি হল আধার কার্ড। আর যদি বাই চান্স আপনার আধার কার্ড এরকমই কোন কারনে হারিয়ে যায় আর তখন আপনারা তা অনলাইন থেকে নিতে পারবেন। তবে এই জন্য আপনার কাছে একটি রেজিস্টার্ড ফোন নাম্বার থাকা দরকার। আর যদি আপনার আধার হারিয়ে যায় আর কোন কারনে আপনি আপনার ফোন নাম্বারও বদলে দেন তবে? সেক্ষেত্রে আপনি নিশ্চই সমস্যায় পরবেন। তবে সমস্যায় পরার দরকার নেই কারন রেজিস্টার্ড ফোন নাম্বার না থাকলেও আপনি আপনার আধার কার্ড আবার ফিরতে পেতে পারবেন।

হ্যাঁ আপনারা ঠিক শুনেছেন যদি আপনার কাছে রেজিস্টার্ড ফোন নাম্বার না থাকে তাও আপনারা বাড়িতে অনলাইন আধার কার্দ পেতে পারনে। কি করে তা পাবেন তাই আজকে আমরা বলব আসুন দেখা যাক।

কী করে রেজিস্টার্ড ফোন নাম্বার ছাড়াও আধার কার্ড পেতে পারেন

  • এর জন্য আপনাদের প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট htt://www.uidai.gov.in বা https://resident.uidai.go.in য়ে যেতে হবে আর এখানে যাওয়ার পরে এই প্রক্রিয়া স্টেপবাই স্টেপ শুরু হবে।
  • এই ওয়েবসাইটে গিয়ে আপনাকে আধার রিপ্রিন্টে নিজের অ্যাপ্লিকেশান দিতে হবে, আর এখানে আপনাদের এই সাইটে গিয়ে ‘Order Aadhaar Reprint’ Service য়ে ক্লিক করতে হবে।
  • আর এর পরে আপনাদের এখানে 12 সংখ্যার আধার নম্বর (UID) বা 16 সংখ্যার ভার্চুইয়াল আইডেন্টিফিকেশান নাম্বার দিতে হবে।
  • আর এবার আপনাদের এখানে সিকিউরিটি কোড এন্টার করতে বলা হবে, আর এখানে থাকা বক্সে আপনাদের তা দিতে হবে।
  • আর এবার চেক বক্সে আপনাদের টিক করতে হবে যে আপনার কাছে রেজিস্টার্ড মোবাইল নম্বর নেই।
  • আর এবার আপনাদের নন রেজিস্টার্ড/অল্টারনেট মোবাইল নাম্বার দিতে হবে।
  • এবার এই ফোনে নাম্বারে একটি OTP আসবে।
  • আর এবার এখানে সাবমিট বটন প্রেস করতে হ্যবে আর স্কেহানে OTP/TOTP র ভেরিফিকেশান শুরু হবে, আর এই প্রক্রিয়া রিপ্রিন্টের আগের।
  • আর এবার আপনার কাছে পেমেন্ট চাওয়া হবে, আপনাদের বলে রাখি যে এই প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য 50 টাকা দিতে হবে আর এর পরে আপনাকে ডুবলিকেট আধারের নতুন প্রিন্ট পাবেন।
  • পেমেন্ট পেজ রিডায়রেক্ট হওয়ার পরে আপনার ব্যাঙ্কের ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে বা UPI য়ের মাধ্যমে পেমেন্ট করতে হবে।
  • পেমেন্ট হওয়ার পরে আপনাদের একটি ডিজিতাল সিগনেচার যুক্ত রিসিপ্ট পাবেন, আর এটি আপনারা PDF ফর্মে সেভ করতে পারবেন। আর আপনাদের SMS করেও এই বিষয়ে জানানো হবে।
  • আর এবার আপনার আধার রিপ্রিন্ট প্রক্রিয়া শুরু হবে, আর আপনারা এই সময়ে একে ট্র্যাক করতে পারবেন। আর এছাড়া আপনার ডেলিভারি স্ট্যাটাসের বিষয়েও জানতে পারবেন, তবে 5 দিনের মধ্যে আধার আপনাদের কাছে পৌঁছে যাওয়া উচিৎ।

এই আর্টিকেলটি আপনাদের কাজে আসবে আশা করি, তাও আপনারা আমদের আপনাদের এই বিষয়ে মতামত জানাতে ভুলবেন না।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo