Honda আনছে সবচেয়ে সস্তা দামের ইলেকট্রিক স্কুটার U-Go, কম দামে মিলবে 130Km ড্রাইভিং রেঞ্জ

Updated on 13-Jul-2022
HIGHLIGHTS

বাজারে চাহিদা বাড়ছে ইলেকট্রিক স্কুটারের

আর এমন সময় লঞ্চ হতে চলেছে হন্ডার নতুন ইলেকট্রিক স্কুটার

এই স্কুটারের নাম Honda U-Go, দাম সাধ্যের মধ্যেই

ভারতবাসী এখন পেট্রোল চালিত গাড়ি , স্কুটারের বদলে ইলেকট্রিক যানেই ভরসা রাখছে। প্রতি মাসেই রেকর্ড তৈরি হচ্ছে এবং ভাঙছে ইলেকট্রিক স্কুটার বিক্রির সংখ্যা। এখান থেকেই প্রমাণিত, যে কী পরিমাণ জনপ্রিয়তা বেড়েছে এই ইলেকট্রিক স্কুটারগুলোর (Electric Scooter)। আর এই বাড়তে থাকা চাহিদা দেখেই Honda সিদ্ধান্ত নিয়েছে তারাও বাজারে আনবে ইলেকট্রিক স্কুটার। সদ্য যে রিপোর্টটি প্রকাশিত হয়েছে তা সত্য হলে খুব শীঘ্রই বাজারে Honda এর নতুন ইলেকট্রিক স্কুটার আসতে চলেছে। এই স্কুটারের নাম Honda U-Go। জাপানি কোম্পানিটি চিনে প্রথমবারের জন্য এই ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছিল গত বছর, 2021 সালে। এরপর সেই বছরেই আগস্ট মাসে ভারতে এই গাড়ির পেটেন্টের জন্য আবেদন করে কোম্পানিটি। ভারতে যে তাদের এই প্রোডাক্ট হন্ডা আনতে চলেছে সেটা কোম্পানির তরফে স্পষ্ট করে দেওয়া হয়। খবর অনুযায়ী এন্ট্রি লেভেল সেগমেন্টের ইলেকট্রিক স্কুটার আনতে চলেছে এই কোম্পানিটি।

প্রকাশিত খবরটি যদি শেষ পর্যন্ত সত্যি হয় তবে Honda U-Go ভারতের প্রথম হন্ডার ইলেকট্রিক স্কুটার হতে চলেছে। জাপানি কোম্পানিটির এটাই প্রথম ইলেকট্রিক প্রোডাক্ট হবে ভারতের গাড়ির বাজারে। নিশ্চয় জানতে চান এই স্কুটারে কী কী ফিচার থাকবে। কিংবা দাম কত? তাহলে দেখে নিন প্রয়োজনীয় তথ্য।

Honda U-Go এর দাম কত হতে পারে?

সূত্রের খবর অনুযায়ী এক লাখ টাকারও কম এই স্কুটারটি ভারতে লঞ্চ হতে পারে বলে শোনা যাচ্ছে। যদি কোনও গ্রাহক সরকারি ভর্তুকির সুবিধা নেন তাহলে আরও কম দামে পাওয়া যাবে স্কুটারটি। থাকবে দুর্দান্ত পারফরম্যান্স, বিভিন্ন ভ্যারিয়েন্ট এবং সঙ্গে এর ডিজাইন নজর কাড়বে।

এই স্কুটারে কী ফিচার থাকবে?

যতদূর জানা যাচ্ছে এই স্কুটারে একদম মিনিমালিস্টিক ডিজাইন থাকবে। Honda এই স্কুটারে কয়েকটি সোজা লাইন ব্যবহার করেছে। এই স্কুটারের টার্ন ইন্ডিকেটর থাকবে হ্যান্ডেলবারের উপর। সঙ্গে থাকবে DRL, এর পাশাপাশি থাকবে একটি সরু টেল ল্যাম্প। এটি একটি কম ওজনের স্কুটার হতে চলেছে। ফলে এই গাড়ি অনেকটাই শক্তি সঞ্চয় করবে।

Honda U-Go তে কত ধরনের ভ্যারিয়েন্ট দেখা যাবে?

বিশ্বে এই কোম্পানি Honda U-Go ইলেকট্রিক স্কুটারটিকে দুটো ভ্যারিয়েন্টে দেখা যায়। একটি ভ্যারিয়েন্টে রয়েছে 1.6bhp মোটর এবং 1.44kWh ব্যাটারি। অন্য ভ্যারিয়েন্টে থাকবে 1 bhp মোটরের সঙ্গে 1.44kWh ব্যাটারি। প্রথম ভ্যারিয়েন্ট এক চার্জ 65 কিলোমিটার অবধি চলতে পারে তবে দ্বিতীয় ভ্যারিয়েন্টটি কিন্তু এর দ্বিগুন অর্থাৎ 130 কিলোমিটার অবধি ছুটতে পারে একবার চার্জ দিলেই। এই গাড়িটি প্রীতি ঘণ্টায় 50 কিলোমিটার অবধি যেতে পারে। এটাই এর সর্বোচ্চ স্পিড। এই দুটো ভ্যারিয়েন্ট থেকেই ব্যাটারি খুলে নেওয়া যাবে। তবে Honda U-Go, নামক এই কম দামী ইলেকট্রিক স্কুটারটি কবে বাজারে আসতে চলেছে তা এখনও অজানা। কোম্পানি এই বিষয়ে এখনও কোনও তথ্য প্রকাশ্যে আনেনি।

Connect On :