8 আগস্ট ভারতে আসছে Honda Forza Maxi Scooter, জানুন দাম এবং ফিচার

Updated on 27-Jul-2022
HIGHLIGHTS

ভারতের বাজারে আসছে হন্ডার নতুন স্কুটার

এটি একটি ম্যাক্সি স্কুটার, নাম হন্ডা ফরজা

ইউরোপ সহ বিশ্বের অন্যান্য প্রান্তেও লঞ্চ হওয়া স্কুটারটি হতে পারে এটি

Honda আগামী মাসে একটি নতুন ম্যাক্সি স্কুটার আনতে চলেছে। 8 আগস্ট ভারতে লঞ্চ হচ্ছে স্কুটারটি। Honda Motorcycle and Scooter India এর তরফে আগামী 8 আগস্ট ভারতের গাড়ির বাজারে আসছে নতুন স্কুটার Honda Forza। কদিন আগেই সংস্থাটির তরফে এই স্কুটারের কথা টিজ করেছে। এটি একটি ম্যাক্সি স্কুটার। কোম্পানির তরফে এই স্কুটারকে "The Formidable" বলা হচ্ছে। এই ম্যাক্সি স্কুটারটি আর কদিন পরেই ভারতে আসছে।

Honda এর তরফে এখনও এই স্কুটারের ব্যাপারে কোনও ফিচার বা স্পেসিফিকেশন জানানো হয়নি। কিন্তু মডেল সম্পর্কে জানা গিয়েছে। এই মডেলটি Honda Forza 350 হতে চলেছে বলেই খবর। যার ফলে মনে করা হচ্ছে এই স্কুটার আসলে একটি ম্যাক্সি স্কুটার। আর যদি এই জল্পনা বাস্তবায়িত হয় তবে এই স্কুটারটি ভারতের Honda বিগউইং ডিলারশিপ থেকে পাওয়া যাবে। এখন ইউরোপ এবং অন্যান্য বিভিন্ন বাছাই করা মার্কেটে এই স্কুটার দুটি বিক্রি হয়। স্কুটার দুটি বলতে, Honda Forza 125 এবং Honda Forza 350 ম্যাক্সি স্কুটার।

Honda Forza 125 স্কুটারে রয়েছে একটি 124সিসির ইঞ্জিন। এই ইঞ্জিনের সাহায্যে 8.14Bhp এবং 10.3nm টর্ক তৈরি করতে পারে। আবার Honda Forza 350 তে রয়েছে একটি 329 সিসির একটি সিঙ্গেল সিলিন্ডার। তাতে রয়েছে লিকুইড কুলড মোটর। Forza 350 এই ইঞ্জিন এবং মোটরে সাহায্যে 20.2PS এবং 31.5nm টর্ক তৈরি করতে সক্ষম। সাসপেনশন ডিউটির জন্য এই স্কুটারের সমানে রয়েছে একটি টেলিস্কোপিক ফর্ক। রিয়ার প্যানেলে আবার আছে টুইন শক অ্যাবসর্বার। ফ্রন্ট এবং রিয়ারে রয়েছে ডিস্ক ব্রেক।

কী কী ফিচার থাকছে এই দুটো স্কুটারে?

Honda Forza 350 তে থাকছে একটি ডিজিটাল ডিসপ্লে এর মধ্যে রয়েছে টুইন পড অ্যানালগ ইনস্ট্রুমেন্ট কনসোল। এছাড়া রয়েছে ফাংশন কি, USB চার্জিং সকেট রয়েছে গ্লোভ বক্সে, এমারজেন্সি স্টপ সিগন্যাল, পুরো LED লাইটিংয়ের সুবিধা এবং একটি আন্ডার স্টোরেজ স্পেস। এই স্কুটারে অ্যাসেম্বল করা হয়েছে 15 ইঞ্চির ফ্রন্ট এবং 14 ইঞ্চির রিয়ার অ্যালয় হুইল দিয়ে। এর পাশাপাশি রয়েছে 120 এবং 140 সেকশনের টিউবলেস টায়ার। সঙ্গে দেওয়া হয়েছে ডুয়াল চ্যানেল ABS অর্থাৎ অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। এছাড়াও এই স্কুটারে রয়েছে ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেম। এই মডেলটির আবার দুটো ভ্যারিয়েন্ট আছে। একটি হল স্ট্যান্ডার্ড, আরেকটি হল রোডসিঙ্ক। দ্বিতীয় ভ্যারিয়েন্টটিতে রয়েছে Honda এর নিজের রোডসিঙ্ক টেকনোলজি। এই টেকনোলজির দ্বারা স্মার্টফোন ভয়েস কন্ট্রোল সিস্টেম অ্যাকসেস করা সম্ভব হবে।

তবে আদতে ভারতে যে মডেল লঞ্চ হতে চলেছে তাতে আর অন্যান্য কী ফিচার থাকবে সেগুলো আগামী মাসেই জানা যাবে। যদি Honda Forza 350 লঞ্চ হলে এই স্কুটারের দাম হবে 3.7 লাখ টাকা, এটি এক্স শোরুম দাম। যার ফলে এখান থেকেই বোঝা যাচ্ছে এই স্কুটারের দাম BMW এর BMW C 400 GT ম্যাক্সি স্কুটারের থেকে কম দাম হবে। সেই স্কুটারের বর্তমান এক্স শোরুম দাম হল 10.40 লাখ টাকা।

Connect On :